কঠোর কর্মসূচি না দিয়ে সঠিক কাজ করেছেন by মাহমুদুর রহমান মান্না

আমি মনে করি, বেগম খালেদা জিয়া কোনো কঠোর কর্মসূচির দিকে না গিয়ে সঠিক কাজটিই করেছেন। সবচেয়ে বড় কথা, রাজনীতি বা রাজনৈতিক পরিবেশ সব সময় পরিবর্তনশীল। তিনি তিন মাস আগে যখন কর্মসূচি ঘোষণা করেছিলেন, তখন রোজার কথা ভাবেননি। রোজার বিষয়টি সামনেও ছিল না।


আমি আওয়ামী লীগের মানুষ। কিন্তু তার পরও বলব, এত হামলা-মামলার পরও বিএনপি যথেষ্ট ভালোভাবেই সমাবেশ করতে পেরেছে। বিএনপির আন্দোলনের ঐতিহ্য নেই। ক্যান্টনমেন্ট থেকে বের হয়ে আসা একটি দল। ফলে এ দলের আন্দোলনের ক্ষমতা সীমিত। আমরা মহাজোটের হয়ে আন্দোলন করেছি। দীর্ঘদিন আন্দোলনের মাঠে থাকতে আমরা অভ্যস্ত ছিলাম। কিন্তু বিএনপি দীর্ঘকাল আন্দোলনে থাকতে অভ্যস্ত নয়।
তবে তারা মনে করছে, নির্বাচনে গেলে জিততে পারবে। তাই বিএনপির মাথায় নির্বাচনটিই রয়েছে। পাবলিক পারসেপশনের ব্যাপারেও তারা ওয়াকিবহাল। তাই কোনো কঠোর আন্দোলনে যাওয়ার বিষয়টি থেকে তারা সরে দাঁড়িয়ে থাকতে পারে।
বেশ কিছু বিষয় বেগম জিয়া তাঁর ভাষণে উল্লেখ করেছেন। যদিও তাঁর এ ভাষণের সুর অনেকটা নির্বাচনী ভাষণের মতোই ছিল। দেশে ইদানীং কুইক রেন্টাল নিয়ে অনেক আলোচনা হচ্ছে। কুইক রেন্টাল নিয়ে যদি কোনো অনিয়ম হয়ে থাকে সেটা তদন্তের ব্যাপার। কিন্তু ৪১ বছরেও আমরা মাত্র সাড়ে ছয় হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারিনি। অথচ এই বিদ্যুতের ব্যবস্থা করতে গিয়ে কুইক রেন্টাল বিদ্যুতের ওপর সরকার ভরসা করেছে এবং দেশের বিদ্যুৎ খাতকে কুইক রেন্টালের ওপর নির্ভরশীল করে ফেলেছে। এটা হতে পারে না। এটি বাড়াবাড়ির একেবারে চূড়ান্ত।
এ কথা সত্য যে দেশের প্রশাসনিক ব্যবস্থা খুবই দুর্দশাগ্রস্ত। এখন এ ব্যবস্থার জন্য দায়ী কে? এককভাবে বা বিচ্ছিন্নভাবে কাউকে বা কোনো গোষ্ঠীকে এক কথায় দায়ী করা যাবে না। বাংলাদেশে অনেক দিন ধরে পুলিশের সংস্কারের একটি প্রস্তাব ছিল। কিন্তু সব সরকারই সেটা উপেক্ষা করে চলেছে। দু-চারজন পুলিশকে শাস্তি দিয়ে এ পরিস্থিতির উত্তরণ ঘটানো সম্ভব নয়। এ জন্য পুলিশসহ নির্বাহী বিভাগের বিভিন্ন স্তরে সংস্কার এখন অতিজরুরি হয়ে পড়েছে।

গ্রন্থনা : মহসীন হাবিব

No comments

Powered by Blogger.