অধরাই রয়ে গেল শিক্ষানীতি বাস্তবায়ন by নাজমুজ্জামান নোমান

প্রতি বছরের মতো এবারও ঘোষিত হলো বিশাল অঙ্কের বাজেট। এতে রয়েছে চমকপ্রদ কিছু প্রস্তাবনা আর পরিকল্পনা বাস্তবায়নের নানামুখী চাপ ও প্রতিবন্ধকতা। আমরা শিক্ষার্থী। তাই শিক্ষা নিয়েই আমাদের ভাবনাগুলো আবর্তিত হয়। দেশের প্রতিটি নাগরিকের মতো শিক্ষা সম্পর্কিত বেশ কিছু আশার সঞ্চার হয়েছিল এবারের বাজেট নিয়ে।


যার মধ্যে শিক্ষানীতি বাস্তবায়ন ছিল সর্বাগ্রে। কিন্তু ২০১২-১৩ অর্থবছরের বাজেটে জাতীয় শিক্ষানীতি বাস্তবায়নের কোনো বিশেষ বরাদ্দ প্রতিফলিত হয়নি। আমাদের দেশের শিক্ষাবিদ ও সংশ্লিষ্ট ব্যক্তিরা দীর্ঘদিন ধরে জাতীয় শিক্ষানীতি বাস্তবায়নে বিশেষ বরাদ্দের দাবি জানিয়ে এলেও বাজেটে এর কোনো প্রতিফলন না দেখে যে কোনো শিক্ষার্থীর মতো আমাকেও হতাশ হতে হয়েছে।
অর্থমন্ত্রী তার বাজেট বক্তব্যে ঘোষণা দিয়েছিলেন, 'দিনবদলের ইশতেহার, রূপকল্প-২০২১ এবং ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্যকে সামনে রেখে শিক্ষানীতি প্রণয়ন করা হয়েছে। আমরা ধাপে ধাপে এ শিক্ষানীতি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছি।' কিন্তু শিক্ষানীতি বাস্তবায়নের সুস্পষ্ট কোনো নির্দেশনা কিংবা ধারণা তার বক্তব্যে ফুটে ওঠেনি।
এবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ৯ হাজার ৮২৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে অনুন্নয়ন খাতে ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৪৪৩ কোটি এবং উন্নয়ন ব্যয় নির্ধারণ করা হয়েছে ৪ হাজার ৩৮২ কোটি টাকা। এ ছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চলতি অর্থবছরে ১১ হাজার ৫৮৩ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৫৫৪ কোটি এবং অনুন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৯ হাজার ২৯ কোটি টাকা। ঠিক এর আগের বছর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে ৮ হাজার ৯৫৬ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। সংশোধিত বাজেটে তা গিয়ে দাঁড়ায় ৭ হাজার ৭২৭ কোটিতে। পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয়ের ১০ হাজার ৮৫০ কোটি টাকা সংশোধিত হয়ে ১০ হাজার ৬৩৩ কোটিতে দাঁড়ায়। প্রাথমিক ও গণশিক্ষায় সরকারের প্রস্তাবিত বরাদ্দ গত বছরের তুলনায় ফিগারে বেড়েছে বটে, কিন্তু যে হারে শিক্ষার্থী বৃদ্ধি পাচ্ছে সে হারে বাজেটে বরাদ্দ বাড়ানো হয়নি।
২০১০ সালের ৮ ডিসেম্বর সংসদে জাতীয় শিক্ষানীতি-২০১০ গ্রহণ করা হয়। কিন্তু শিক্ষানীতি বাস্তবায়নে কোনো বরাদ্দ ২০১১-১২ অর্থবছরে ছিল না। এবারের বাজেটেও নেই সুস্পষ্ট বরাদ্দ। শিক্ষানীতি ঘোষণার পরবর্তী দুটি বাজেটে এ বিষয়ে সঠিক কোনো পরিকল্পনার প্রতিফলন দেখা যায়নি। তাই আমাদের দেশে প্রতি বছর শিক্ষার হার বাড়ছে ঠিকই, কিন্তু গুণগত হার প্রতিনিয়ত হ্রাস পাচ্ছে বলেই মনে হয়। শিক্ষানীতির মতো গুরুত্বপূর্ণ খাতকে অগ্রাধিকার না দিয়ে শিক্ষা খাতে মোট বরাদ্দ বৃদ্ধি করায় মনে হচ্ছে এটি শুধু রাজনৈতিক ইচ্ছা পূরণের বাজেট।

নাজমুজ্জামান নোমান
শিক্ষার্থী, অর্থনীতি বিভাগ
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
noman.ju2010@gmail.com
 

No comments

Powered by Blogger.