ক্রাইসিস গ্রুপের প্রতিবেদন-সরকার উদ্যোগী না হলে ফের হুমকির মুখে পড়বে গণতন্ত্র

বাংলাদেশে ২০১৩ সালের নির্বাচন সামনে রেখে রাজনৈতিক পরিস্থিতি সহিংস হয়ে উঠছে। বিরোধী দলের সঙ্গে সমঝোতার জন্য সরকার উদ্যোগী না হলে এই সংকট আরও তীব্র হয়ে উঠবে। ফের হুমকির মুখে পড়বে গণতন্ত্র। গতকাল বুধবার ব্রাসেলসভিত্তিক ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ প্রকাশিত বাংলাদেশ: ব্যাক টু দ্য ফিউচার শীর্ষক সর্বশেষ প্রতিবেদনে এই মন্তব্য করা হয়।


প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে গণতান্ত্রিক সংস্কারের প্রত্যাশায় ২০০৮ সালের জাতীয় নির্বাচনে জনগণ বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে আওয়ামী লীগকে ক্ষমতায় ফিরিয়ে এনেছিল। কিন্তু দলটি বিরোধীদলীয় নেতা-কর্মীদের গ্রেপ্তার, রাজনৈতিক প্রতিষ্ঠানের অপব্যবহার ও মানবাধিকার লঙ্ঘনের গতানুগতিক ধারায় ফিরে যায় এবং দেশের সংবিধান পরিবর্তন করে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা বাতিল করে। এ কারণে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের সম্ভাবনা বাতিল হয়ে যায়। প্রধান বিরোধী দল বিএনপির প্রবল বিরোধিতা সত্ত্বেও সরকার এই সিদ্ধান্ত নেওয়ায় দেশে রাজনৈতিক অচলাবস্থার সৃষ্টি হয়। রাজনৈতিক সমঝোতা না হলে আগামী নির্বাচন পর্যন্ত দেশটির রাজপথে সহিংস বিক্ষোভ অব্যাহত থাকতে পারে।
ক্রাইসিস গ্রুপের এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা সিডনি জোনস বলেন, সমঝোতার সামান্য সুযোগ এখনো রয়েছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেই এ ব্যাপারে উদ্যোগ নিতে হবে। তিনি বিরোধী দলের কাছাকাছি পৌঁছাতে ব্যর্থ হলে বাংলাদেশের রাজনীতি আবারও অন্ধকারে নিমজ্জিত হবে। প্রতিবেদনে বলা হয়, ২০০৮ সালে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে স্বচ্ছ নির্বাচনে একচ্ছত্র জয় নিয়ে ক্ষমতায় এসেছিল আওয়ামী লীগ। কিন্তু দলটিকে নিয়ে দেশের জনগণের মোহ গত তিন বছরেই কেটে গেছে। এই সময়ের মধ্যে আওয়ামী লীগ সরকার দেশের প্রধান বিরোধী দল বিএনপির প্রায় সব জ্যেষ্ঠ নেতার বিরুদ্ধে মামলা দেয় এবং বিরোধী দলের কর্মকাণ্ডের ওপর নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞা আরোপ করে। সংবাদমাধ্যম, নিরাপত্তা বাহিনী ও বিচার বিভাগের ওপর সরকার বিভিন্নভাবে হস্তক্ষেপ করে।
সরকারের এসব পদক্ষেপের কারণে বিরোধী দল বিএনপির প্রতি জনসমর্থন বেড়েছে। দলটি সরকারের বিরুদ্ধে লড়াই করার জন্য যথেষ্ট পরিমাণ সামর্থ্য অর্জন করেছে। ফলে ২০০৬ সালের মতো রাজনৈতিক পরিস্থিতি তৈরি এবং সেনাবাহিনীর হস্তক্ষেপের আশঙ্কা দেখা দিয়েছে। রাজধানী ঢাকায় গত ১২ মার্চ অনুষ্ঠিত বিএনপির এক সমাবেশে প্রায় এক লাখ মানুষ অংশ নেয়। সরকার ওই সমাবেশে যোগদানে বাধা সৃষ্টির লক্ষ্যে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়াসহ তিন দিনব্যাপী বিভিন্ন পদক্ষেপ নেয়। সমাবেশে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহালের জন্য সরকারকে ১০ জুন পর্যন্ত সময় বেঁধে দেন। ওই সময়সীমা পেরিয়ে গেলে খালেদা জিয়া দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেন। এ অবস্থায় তত্ত্বাবধায়ক সরকার বিষয়ে সরকার সমঝোতার উদ্যোগ না নিলে দেশের রাজপথে সহিংসতা প্রায় অনিবার্য।
আগামী নির্বাচন নিয়ে যেকোনো ধরনের অচলাবস্থার ক্ষেত্রে সেনাবাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আর রাজধানীতে সহিংসতা চলতে থাকলে পূর্ণমাত্রায় সেনা অভ্যুত্থানের আশঙ্কা না থাকলেও সামরিক হস্তক্ষেপ জনসমর্থন পেতে পারে। ক্রাইসিস গ্রুপের এশিয়া বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক পল কিন-জজ বলেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতার সুযোগ একেবারে বিলীন হয়ে যায়নি। তবে এ জন্য রাষ্ট্রনায়কোচিত পদক্ষেপ নিতে হবে। বিএনপির আটক নেতাদের মুক্তি দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উদ্যোগের সূচনা করতে পারেন। অন্যথায় বাংলাদেশের গণতন্ত্র আবারও সেই হুমকির মুখে পড়বে।

No comments

Powered by Blogger.