ভৈরব by দিলারা পারভীন

ছোট্ট একটি নদের কোল ঘেঁষে গড়ে উঠেছে আমাদের বসতি, এই ছোট নদের অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য আমার প্রতিটি মুহূর্ত স্নিগ্ধ করে তোলে। এর স্নেহধারা দিয়ে অপরূপ সৌন্দর্যে গড়ে উঠেছে পরিষ্কার-পরিচ্ছন্ন, গোছালো আমাদের জেলা শহর মেহেরপুর। এই নদ আমাদের অন্তর প্রকৃতি এবং আর্থিক উন্নতির সম্মিলিত জীবনপ্রবাহের উৎস।


নাম না-জানা অসংখ্য পাখপাখালির মুখরিত কোলাহল আর গ্রাম্যবধূদের নদের পানি কলসিতে ভরে নিয়ে যাওয়ার দৃশ্য দেখতে সত্যিই মনোমুগ্ধকর। আর নদের পানিতে জন্মানো বিভিন্ন ফুলের সমারোহ দেখে চোখ জুড়িয়ে যায়। এই হূদয়ছোঁয়া প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর আমাদের নদের নাম ভৈরব। পদ্মা নদীর শাখা হচ্ছে এই ভৈরব নদ। ভৈরব নদের দৈর্ঘ্য ২৫০ কিলোমিটার। এটি খুলনায় রূপসা নদীর সঙ্গে মিলিত হয়েছে। ভৈরবের উপনদী হচ্ছে কপোতাক্ষ এবং ইছামতী। এটি ছোট নদ হলেও বাংলাদেশে উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ। শরৎকালে নদের তীরের কাশফুলের শুভ্রতা আর সবুজ ফসলের দোল আরও প্রাণবন্ত করে তোলে। প্রতি বর্ষা মৌসুমে নদের দুই কূল পানিতে ছলছল করে ওঠে। তখন পানিতে নিজের প্রতিবিম্ব দেখে এক অজানা শিহরণে পুলকিত হয়ে ওঠে হূদয়মন।
প্রবল বর্ষণে নদের কূল ভেঙে যায়, আবার শুকনো মৌসুমে কূলে নতুন চর জমে ভরাট হয়। এই নদই আমাদের জীবনকে বাস্তব প্রতিকূলতার মুখোমুখি হতে শিক্ষা দেয়, শিক্ষা দেয় সাহসী হতে। শিক্ষা দেয় দৃঢ় প্রত্যয়ী হতে এবং একবুক আশা সঞ্চার করে সামনের দিকে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দেয়।
 কাঁসারীপাড়া, মেহেরপুর।

No comments

Powered by Blogger.