পেশা-পরামর্শ-চিকিৎসা প্রযুক্তি

এ বিভাগে পেশাসংক্রান্ত যেকোনো প্রশ্ন পাঠাতে পারেন। বিশেষজ্ঞরা সেসবের উত্তর দেবেন। চিঠি পাঠানোর ঠিকানা: পেশা-পরামর্শ, কাজের খবর, প্রথম আলো, ১০০ কাজী নজরুলইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।


এ ছাড়া ই-মেইল পাঠাতে পারেন kajer_khabor@prothom-alo.info ঠিকানায়। আরও পেশা-পরামর্শ পাবেন প্রথম আলো জবসের
ওয়েবসাইটে (www.prothom-alojobs.com)

প্রশ্ন: আমি এ বছর এসএসসি পাস করেছি। আমি মেডিকেল টেকনোলজিতে পড়াশোনা করতে চাই। এতে খরচ কেমন হতে পারে? আমাদের দেশে এ বিষয়টির ভবিষ্যৎ কেমন?
লাবণ্য সাথী, নোয়াখালী।

পরামর্শ: এ বিষয়ে আপনার আগ্রহের জন্য ধন্যবাদ। রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের নিয়মানুযায়ী আপনি এসএসসি পাস করেই মেডিকেল টেকনোলজি বা চিকিৎসা প্রযুক্তিতে ডিপ্লোমা করতে পারেন। আপনার জন্য বেশ কিছু পথ খোলা আছে। যেমন ডিপ্লোমা ইন ল্যাবরেটরি মেডিসিন (প্যাথলজি), ডেন্টাল, ফার্মেসি, ফিজিওথেরাপি, রেডিওলজি অ্যান্ড ইমেজিং (এক্স-রে) এবং নার্সিং। এসব কোর্স তিন বছর মেয়াদি। ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি পড়তে অনুমানিক ১৮ হাজার ২০০ টাকা থেকে শুরু করে শিক্ষাপ্রতিষ্ঠানভেদে ৩০ হাজার টাকার মতো খরচ হতে পারে। আমাদের দেশে এই পেশার চাহিদা দিন দিন বাড়ছে। এই কোর্সগুলো অনুমোদন করে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়।আর নিয়ন্ত্রণ করে রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ ও ফার্মেসি কাউন্সিল। কোর্সগুলো সাফল্যের সঙ্গে সম্পন্ন করতে পারলে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে, বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টারে ও এনজিওতে চাকরির সুযোগ রয়েছে।
এই বিষয়ে উচ্চশিক্ষার সুযোগ রয়েছে। আপনি চার বছর মেয়াদি মেডিকেল অ্যাসিস্ট্যান্ট কোর্স এবং পরে মেডিকেল টেকনোলজিতে স্নাতকোত্তর করতে পারেন।

আবু হাসনাত মো. ইয়াহিয়া
প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান
সাইক ইনস্টিটিউট অব মেডিকেল টেকনোলজিএকনজরে
মহাদেশ পাড়ি দিল সৌরশক্তি বিমান
সৌরশক্তিচালিত বিমান নিয়ে প্রথমবারের মতো এক মহাদেশ থেকে আরেক মহাদেশে পৌঁছাতে সক্ষম হয়েছেন। নাম: বার্ট্রান্ড পিকার্ড। সৌরশক্তিচালিত বিমানে উড়ে রেকর্ড করলেন সুইস বৈমানিক। সৌরশক্তিচালিত বিমান নিয়ে পিকার্ড স্পেনের মাদ্রিদ থেকে যাত্রা করে ১৯ ঘণ্টা পর মরক্কোর রাজধানী রাবাতে অবতরণ করেন। নতুন রেকর্ড সৃষ্টিকারী পিকার্ডের অবতরণ দেখতে তাঁর স্ত্রী, সৌরচালিত এই ফ্লাইটের আয়োজকেরা ও মরক্কোর সংশ্লিষ্ট কর্মকর্তাসহ অনেকেই রাবাতের ওই বিমানবন্দরে উপস্থিত ছিলেন। ১৩ বছর আগে বেলুনে একটানা বিশ্বভ্রমণ করে রেকর্ড করেন পিকার্ড। এবার সৌরশক্তির বিমান চালিয়ে নাম লেখালেন রেকর্ড বুকে।

No comments

Powered by Blogger.