আমরা করব জয় by রুহিনা তাসকিন

স্তন ক্যানসারের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন তাঁরা সবাই। বেশির ভাগ নারীই নিজেরা আক্রান্ত। কেউ পরিবারের সদস্যকে দেখেছেন এ লড়াই করতে। আবার কেউ শুধু তাঁদের পাশে থাকার জন্যই এসে যোগ দিয়েছেন। নিজেরা এ লড়াইয়ে জেতার পর এখন অন্যদেরও সাহায্য করার পালা।


ফ্রেন্ডস হ্যান্ড ব্রেস্ট ক্যানসার সাপোর্ট সোসাইটি তাই এ লক্ষ্যে কাজ করছে। দলটির সদস্যদের নিয়েই এ প্রতিবেদন।

কাচের দরজা ঠেলতেই কানে এল হাসির শব্দ। মাঝবয়সী কজন নারী গোল হয়ে বসে আছেন। আড্ডা চলছে তুমুল। এর আগে এক দফা ফটোসেশনও হয়ে গেছে। সেটা নিয়েই মজা করছেন। ছবি দেখতে চাইছেন। তাঁরা জানতেন, আজ ছবি তোলা হবে। বর্ণিল পোশাক পরেছেন তাই। মাথার ঢলঢলে চুল কেউ বেঁধে রেখেছেন খোঁপায়, কেউ খুলে রেখেছেন। প্রাণখোলা হাসিতে সুখী মানুষের প্রতিচ্ছবি। জীবনের ছেড়ে দেওয়া চ্যালেঞ্জটার মুখোমুখি দাঁড়িয়ে তাকে পরাজিতও করে এসেছেন তাঁরা। সাদামাটা এই নারীরা কী অসাধারণ আত্মবিশ্বাস নিয়ে চলেন, তা এঁদের সঙ্গে কথা না বললে বোঝা যাবে না।
তাঁরা প্রায় সবাই স্তন ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন। চিকিৎসা নেওয়ার পর এখন সুস্থ। ‘আমরা কখনো বলি না, আমরা ক্যানসারের রোগী। বলি, আমরা একদম সুস্থ মানুষ।’ জানিয়ে দিলেন তাঁদেরই একজন।
ফ্রেন্ডস হ্যান্ড ব্রেস্ট ক্যানসার সাপোর্ট সোসাইটির সদস্য তাঁরা। মিতা চৌধুরী এবং ফারহানা মোরশেদ ছাড়া সবাই ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন। ৬ জুন যাঁরা এসেছিলেন তাঁরা হলেন: লুৎফুন্নেসা ইসলাম, রাফিকা পারভিন, লুৎফুন নাহার, মাহবুবা আহমেদ, তাসমিন আহসান ও তাসলিমা বেগম। আর তাঁদের সবাইকে এক সুতায় বেঁধেছেন যিনি তিনি হলেন ইউরো-বাংলা হার্ট হসপিটালের কনসালট্যান্ট সার্জন হাসিনা আজম। ফ্রেন্ডস হ্যান্ডের শুরুটা হয়েছিল তাঁর হাত ধরেই।
‘চিকিৎসকেরা তো রোগীদের সাহায্য করেনই। তবে এক রোগী আরেক রোগীকে যে মানসিক শক্তি আর সহমর্মিতা দিতে পারেন, তা খুব গুরুত্বপূর্ণ। হয়তো চিকিৎসা নিতে এসে পাশাপাশি বসে আছেন দুজন, কিন্তু কেউ কারও সঙ্গে কথা বলছেন না। তাঁদের মধ্যে যোগাযোগটা করিয়ে দিলে তাঁরা একে অপরের সাহায্যে আসতে পারেন। এ ভাবনা থেকেই ফ্রেন্ডস হ্যান্ডের শুরু। এখানে অনেক স্বেচ্ছাসেবক আছেন, তাঁরা সবাই চিকিৎসা নিয়ে একটু সুস্থ হওয়ার পরই যোগ দিয়েছেন।’ জানালেন তিনি।
অভিনয়শিল্পী মিতা চৌধুরী আর হাসিনা আজমের বন্ধুত্ব সেই স্কুলজীবন থেকে। দীর্ঘদিন বিদেশ থাকার পর দেশে ফিরে মিতা চাইছিলেন অভিনয় ছাড়াও অন্য কোনো কাজের সঙ্গে যুক্ত হতে। বন্ধু হাসিনার সঙ্গে আলাপ করে যোগ দিলেন ফ্রেন্ডস হ্যান্ডে। এখন এ দলের অবিচ্ছেদ্য অংশ হয়ে গেছেন তিনি।
ফ্রেন্ডস হ্যান্ড যেকোনো স্তন ক্যানসার আক্রান্তের প্রতিই তার হাত বাড়িয়ে রেখেছে। তবে এখন তারা কাজ করছে মূলত হাসিনা আজমের তত্ত্বাবধানে থাকা রোগীদের সঙ্গে। এ ছাড়া চেনাজানা কেউ তাদের সাহায্য চাইলেই এ দলের সদস্যরা এগিয়ে আসেন। মাহবুবা আলম জানান, ‘কয়েক দিন আগেই আমার এক আত্মীয় ফোন করলেন। তিনি স্তন ক্যানসার নিয়ে নানা তথ্য চাইলেন। আমি আমার সাধ্যমতো চেষ্টা করলাম। এভাবে যখন যাঁকে পারি, সাহায্য করার চেষ্টা করি আমরা।’
মানসিক সাহায্য দেওয়ার কাজটাই মূলত তাঁরা করেন। এ ছাড়া কোন চিকিৎসকের কাছে যেতে হবে, চিকিৎসার নানা পর্যায়ে কীসব সমস্যা হতে পারে, তারও একটা ধারণা দেন তাঁরা। স্তন ক্যানসার নিয়ে সচেতনতা বাড়াতেও কাজ করেন তাঁরা। অক্টোবর মাস সারা বিশ্বে পালন করা হয় স্তন ক্যানসার সচেতনতার মাস হিসেবে। এ মাসে ফ্রেন্ডস হ্যান্ডের সদস্যরাও নানা কর্মসূচি পালন করেন। আর অনানুষ্ঠানিকভাবে তো সব সময়ই তাঁরা নানা কাজ করছেন। ‘কয়েক দিন আগে গিয়েছিলাম বিউটি পারলারে। অনেকক্ষণ ধরে বসে থাকতে থাকতে একসময় কয়েকজন মেয়েকে নিয়ে শুরু করে দিলাম। ওদের দেখালাম, কীভাবে স্তন পরীক্ষা করতে হয়। ওরাও খুব আগ্রহ নিয়ে শুনছিল।’ বলেন মিতা চৌধুরী।
‘ক্যানসার হয়েছে জানার পর প্রায় সবাই ধরে নেন, জীবনের এ-ই শেষ। আর বাঁচবই না। অনেকেই খুব ভেঙে পড়েন, কান্নাকাটি করেন। তবে এমনও দেখেছি, আমরা গিয়ে কিছুক্ষণ কথাবার্তা বলার পর সেই রোগীই হেসে ফেললেন। মনের জোর নিয়ে ক্যানসারের সঙ্গে লড়াই করার কথা বললেন। আমরা তাঁদের বলি, “আমাদের দেখুন। আমরা ভালো আছি। চিকিৎসা নিয়ে আপনিও ভালো থাকতে পারবেন।”’ বলেন লুৎফুন্নেসা।
ফ্রেন্ডস হ্যান্ডে তাঁরা সবাই স্বেচ্ছাসেবক। তবে এটাকে কেউ-ই বাড়তি কাজ বলে মনে করেন না। এটা এখন তাঁদের জীবনেরই একটা অংশ। ‘ফ্রেন্ডস হ্যান্ডের মাধ্যমে আমরা অন্যদের তো সাহায্য করছিই। নিজেরাও এ থেকে অনেক লাভবান হচ্ছি। যেমন ফলোআপ করছি নিয়মিত। কার কখন কী সমস্যা হচ্ছে, তা অন্যদের জানাচ্ছি। সঙ্গে সঙ্গেই সমাধানও পেয়ে যাচ্ছি।’ এমন মনে করেন তাঁরা সবাই।
প্রতি মাসের শেষ শুক্রবার তাঁরা একসঙ্গে বসেন। এই আয়োজনে যে-কেউ অংশ নিতে পারেন।
‘আমাদের দেশের মেয়েরা নিজের প্রতি যত্ন নেয় খুব কম। স্তনের কোনো সমস্যার কথা মেয়েরা সহজে বলতেও পারে না। আবার সমস্যা ধরা পড়লেও চিকিৎসার খরচের কথা ভেবে পিছিয়ে যায়। এ কথা রূঢ় হলেও সত্য যে পরিবারের নারী সদস্যটি অসুস্থ হলে তাঁকে দেখার মানুষ আর পাওয়া যায় না। এসব কারণে অনেক নারীই সময়মতো চিকিৎসা নিতে আসেন না। অথচ ক্যানসার যত আগে ধরা পড়বে, যত আগে চিকিৎসা শুরু হবে, তার সুস্থ হওয়ার সম্ভাবনা তত বাড়বে।’ বললেন মিতা চৌধুরী।
২০ বছর বয়স হলেই মাসে একবার করে বাড়িতে নিজে স্তন পরীক্ষা করে দেখা দরকার। আর বয়স ৪০ হলেই বছরে একবার ম্যামোগ্রাম করানো উচিত বলে জানালেন ফ্রেন্ডস হ্যান্ডের সদস্যরা। স্তন ক্যানসার নিয়ে অনেক ভুল ধারণাও আছে বলে জানান তাঁরা।
লুৎফুন্নাহার বললেন, ‘আমি নিজেই হাসিনা আপাকে জিজ্ঞেস করেছিলাম, ক্যানসার কি ছোঁয়াচে? আপা মজা করে বললেন, “হ্যাঁ, তোমার হয়েছে। তোমার চিকিৎসা করেছি, এখন তো আমারও হবে।” এখনো অনেককে দেখি এ প্রশ্নটা করতে। এক রোগী বলেছিলেন, তাঁর বোন নাকি তাঁকে দেখতে আসেননি। ভেবেছিলেন ক্যানসার ছোঁয়াচে। আবার অনেকে ভাবেন পরিবারের একজনের হলে আরেকজনেরও হতে পারে। যেমন, মায়ের হলে মেয়েরও হতে পারে। অনেক মেয়ের শুনেছি বিয়ে দিতেও নানা সমস্যা হয়েছে। সত্যি বলতে কি, ক্যানসার যে-কারও হতে পারে। এটা নিয়ে তাই এতটা চিন্তাভাবনা করা ঠিক নয়। বরং ক্যানসার আক্রান্তকে কীভাবে আরও সমর্থন দিতে হবে তা-ই ভাবা উচিত।’
এ দলের সবাই নিজেদের চিকিৎসা করিয়েছেন বাংলাদেশে। পরে আরও পরীক্ষার জন্য কেউ কেউ বিদেশে গেছেন। ব্যাংকক, সিঙ্গাপুরের চিকিৎসকেরা তাঁদের জানিয়েছেন, বাংলাদেশে তাঁদের সঠিক চিকিৎসাই হয়েছে। সঠিক সময়ে সঠিক চিকিৎসা নিতে পারলে ভালো থাকা যায় অনেক দিন। তাঁরা সবাই এখন একদম স্বাভাবিক জীবন যাপন করছেন। বাড়ির কাজ, সংসারের দেখাশোনা সামলেও এখানে স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করছেন। মাহবুবা বলেন, ‘বরং আমরা অন্যদের তুলনায় স্বাস্থ্যকর জীবন যাপন করছি। নিয়মিত চেকআপ করি। সাবধান থাকি।’
ক্যানসারের রোগীর জন্য পরিবার, বন্ধুদের সমর্থনটাও খুব গুরুত্বপূর্ণ। কিন্তু সবাই সেটা পান না। ফ্রেন্ডস হ্যান্ডে কাজ করার সুবাদে জীবনের কঠোর দিকটাও দেখা হয়েছে তাঁদের। ‘এক নারীর স্বামী তাঁকে হাসপাতালে রেখে চলে গেছেন। আর খোঁজ নেননি। আবার অনেকের সন্তানকেও দেখেছি ক্যানসার ধরা পড়ার পর এড়িয়ে চলতে। কাছের মানুষই কত দূরে চলে গেছেন এ রোগ আছে জানার পর।’ বলেন তাঁরা।
অচেনা-অপরিচিত মানুষের দিকেও বন্ধুত্বের হাত বাড়িয়ে দেয় ফ্রেন্ডস হ্যান্ড। ক্যানসারের চিকিৎসা—সে তো একটা যুদ্ধই বলা যায়। এ যুদ্ধে যদি পাশে পান আরেক জয়ী যোদ্ধাকে, তাহলে নিশ্চয়ই মনোবল বেড়ে যাবে অনেক। ফ্রেন্ডস হ্যান্ডের বাড়ানো হাতটা ধরে তাই নেমে পড়তে পারেন ময়দানে। ক্যানসারের বিরুদ্ধে যুদ্ধে জয়ী আপনাকে হতে হবেই।

No comments

Powered by Blogger.