সংবর্ধনা-ভোরের আলোর মতো দূর করো সব অন্ধকার

কৃতী শিক্ষার্থীরা আলোর দিশারি। ভোরের আলোর মতো সব অন্ধকার দূর করে তারা দেশকে সামনে এগিয়ে নিয়ে যাবে। অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত হয়ে তারাই আলোকিত সমাজ গড়বে। এসএসসিতে জিপিএ-৫ পাওয়া কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে গুণীজনেরা তাদের নিয়ে এমন আশাবাদ ব্যক্ত করেন।


সংবর্ধিত শিক্ষার্থীদের উদ্দেশে গুণীজনেরা বলেন, স্রোতে গা ভাসালে চলবে না, তোমাদের বন্ধুর পথ পাড়ি দিতে হবে। এ জন্য জ্ঞান অর্জনের মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করতে হবে।
প্রথম আলোর আয়োজনে ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবি) সহযোগিতায় গতকাল বুধবার খুলনা, পিরোজপুর ও নড়াইল—এই তিন জেলার কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়। এতে প্রথম আলো বন্ধুসভার সদস্যরা সার্বিক সহায়তা দেন।
খুলনা: খুলনার বেসরকারি বিনোদনকেন্দ্র মুজগুন্নি এস এস ওয়ার্ল্ড শিশুপার্কে জেলার প্রায় দুই হাজার শিক্ষার্থীকে গতকাল সংবর্ধনা দেওয়া হয়।
বেলা তিনটায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। ছিল আলোচনা সভা, নাটক প্রদর্শনী ও সংগীত পরিবেশনা।
অনুষ্ঠানে অদম্য মেধাবী রুবেল শেখ বলে, ‘আমি রিকশা-ভ্যান চালিয়েছি, রাজমিস্ত্রির সহকারী হিসেবে কাজ করেছি। কখনো কোনো কাজ ছোট মনে করিনি। আমার লক্ষ্য, পড়াশোনা করে দেশের জন্য কাজ করা।’
শুভেচ্ছা বক্তব্যে প্রথম আলোর সহযোগী সম্পাদক মিজানুর রহমান খান আশা প্রকাশ করেন, এই মেধাবীরা একদিন বড় হয়ে দেশ গড়ার কাজে ঝাঁপিয়ে পড়বে।
বক্তব্য দেন খুলনা বিএল বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মো. শফিউল্লাহ সরদার। তিনি বলেন, ‘ভোরের আলো যেমন অন্ধকার দূর করে, তেমনি আজকের কৃতী শিক্ষার্থীরা দেশের সব অন্ধকার দূর করে আলো ছড়াবে।’
সংবর্ধনা মঞ্চে খুলনা বন্ধুসভার পরিবেশিত নাটক একদিন বাঙালি ছিলাম উপভোগ করে শিক্ষার্থীরা। এ ছাড়া সংগীত পরিবেশন করেন ক্লোজআপ ওয়ান তারকা আতিক। কৃতী শিক্ষার্থীদের মধ্যে গান গেয়ে শোনায় ফাইজা হোসেন, মৌমিতা দাস ও ফাতেমা-তুজ-জোহরা।
অনুষ্ঠানে খুলনার ফুলতলা মিলিটারি কলেজিয়েট স্কুলকে সেরা বিদ্যালয়ের সম্মাননা দেওয়া হয়। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বি এল কলেজের সহকারী অধ্যাপক শংকর কুমার মল্লিক, খুলনা পাবলিক কলেজের অধ্যক্ষ লে. কর্নেল শাহাব, ইউসিবিএল খুলনার টিম লিডার ভবেশ সাহা ও খুলনা জেলা স্কুলের সহকারী প্রধান শিক্ষক স্বপন কুমার সরকার।
পিরোজপুর: জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে বেলা সাড়ে ১১টায় শিল্পকলা একাডেমীতে জেলার চার শতাধিক শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়।
শুভেচ্ছা বক্তব্য দেন প্রথম আলো বন্ধুসভার পিরোজপুর জেলা সভাপতি মো. সাইয়েদুর রহমান। অনুষ্ঠানজুড়ে ছিল বন্ধুসভার সাংস্কৃতিক পরিবেশনা।
অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশে পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ গণেশ চন্দ্র অধিকারী বলেন, যে যত বেশি অনুশীলন করবে, তার সাফল্য তত বেশি হবে। জীবনের প্রতিটি ক্ষেত্র থেকে শিক্ষা নেওয়ার আহ্বান জানিয়ে বক্তব্য দেন পিরোজপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ জলিল আকন। প্রথম আলোর জ্যেষ্ঠ সহসম্পাদক ফিরোজ জামান চৌধুরী শিক্ষার্থীদের ভালো কাজের স্বপ্ন দেখার আহ্বান জানান।
অন্যদের মধ্যে বক্তব্য দেন পিরোজপুর সরকারি বালক উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শম্পা রানী রায়, পিরোজপুর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমা আরা খানম, প্রথম আলোর পিরোজপুর প্রতিনিধি আরিফ মোস্তফা প্রমুখ।
অনুষ্ঠানে জেলার শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে পিরোজপুর সরকারি উচ্চবিদ্যালয়কে সম্মাননা (ক্রেস্ট) দেওয়া হয়।
নড়াইল: সকাল থেকেই জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে জড়ো হতে শুরু করে এসএসসিতে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীরা। নিবন্ধনের সঙ্গে সঙ্গে বন্ধুসভার সদস্যরা কৃতী শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেন।
সকাল ১০টায় বন্ধুসভার সদস্যদের জাতীয় সংগীত পরিবেশনের পর শুরু হয় মূল অনুষ্ঠান। গুণীজনদের আলোচনা ছাড়াও ছিল সাংস্কৃতিক আয়োজন। অনুষ্ঠানে প্রায় ৩০০ শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়।
এতে সভাপতিত্ব করেন ভাষাসৈনিক রিজিয়া খাতুন। প্রধান অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাংসদ রাশেদ খান মেনন। স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর নড়াইল প্রতিনিধি কার্ত্তিক দাস।
রাশেদ খান মেনন কৃতী শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত হয়ে তোমাদের আলোকিত সমাজ গড়ে তোলার দায়িত্ব নিতে হবে। দেশকে সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের হাত থেকে রক্ষা করতে হবে।
রিজিয়া খাতুন ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নেওয়ার আহ্বান জানান।
প্রথম আলোর সহকারী বার্তা সম্পাদক সারওয়ার-উল-ইসলাম তাঁর বক্তব্যে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি শিল্প-সাহিত্যচর্চায় শিক্ষার্থীদের এগিয়ে আসার পরামর্শ দেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির হাত থেকে জেলার শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মাননা (ক্রেস্ট) গ্রহণ করেন নড়াইল সরকারি বালিকা বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জাকির হোসেন সিকদার।
[প্রতিবেদনটি তৈরিতে সহায়তা করেছেন প্রথম আলোর খুলনা অফিস, পিরোজপুর প্রতিনিধি, নড়াইল ও লোহাগড়া প্রতিনিধি]

No comments

Powered by Blogger.