সরকার কী করছে?-সড়ক ভবনে গোলাগুলি

মঙ্গলবার বিকেলে রাজধানীর কেন্দ্রস্থল সড়ক ভবনে দুই প্রতিপক্ষ সন্ত্রাসী গ্রুপের মধ্যে ভয়াবহ গোলাগুলির ঘটনাকে শুধু উদ্বেগজনক বললে কমই বলা হবে। আসলে এটা ইদানীং রাজধানীতে অপরাধীদের বেপরোয়া হয়ে ওঠার একটি নিকৃষ্ট উদাহরণ। চিহ্নিত সন্ত্রাসীরা কীভাবে প্রকাশ্য দিবালোকে গোলাগুলি করে নির্বিঘ্নে চলে যায়, সেটা বড় প্রশ্ন।


এ ঘটনায় তাৎক্ষণিকভাবে কাউকে গ্রেপ্তার বা জিজ্ঞাসাবাদ না করায় প্রশ্ন উঠেছে, অভিযুক্ত ব্যক্তিরা সরকারদলীয় বলেই কি তাঁরা ধরাছোঁয়ার বাইরে থেকে যাবেন?
এই সহিংস হামলা হঠাৎ করে ঘটেনি। কয়েক দিন ধরেই দুই সন্ত্রাসী দলের মহড়া চলছিল। দ্বন্দ্বের শুরু সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের ২৮২ কোটি টাকার দরপত্রের নিয়ন্ত্রণ নিয়ে। কার হাতে থাকবে কলকাঠি নাড়ার ক্ষমতা, সেটাই সংঘাতের কেন্দ্রবিন্দু। এর সঙ্গে যুক্ত হয়েছে আরেকটি বিষয়। আদালতের আদেশে সওজ কার্যালয় স্থানান্তরিত হচ্ছে। ঢাকা অঞ্চলের কার্যালয়টি গিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়সংলগ্ন এলেনবাড়িতে। এই অঞ্চলেই বড় বড় টেন্ডার হয়। সুতরাং, যাঁর হাতে এই কার্যালয়ের নিয়ন্ত্রণ থাকবে, তাঁর কপাল খুলে যাবে।
এই আধিপত্য বিস্তারের লড়াইয়ে এক পক্ষে রয়েছেন স্বেচ্ছাসেবক লীগের একজন কর্মকর্তা ও যুবলীগের একজন কর্মী। তাঁরা দুজনেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্যাডার বলে পরিচিত ছিলেন। অন্য পক্ষে রয়েছেন সওজের সরকার-সমর্থক কর্মচারী ইউনিয়নের একজন নেতা। সুতরাং বলা যায়, সহিংসতায় জড়িত ব্যক্তিরা সরকারদলীয় নেতা-কর্মী। তাঁদের গোলাগুলিতে কয়েকজন ব্যক্তিই শুধু আহত হননি, আহত হয়েছে সরকারের ভাবমূর্তি।
গত বছর সওজের ২৮২ কোটি টাকার ১৬টি দরপত্র আহ্বানের পর যথারীতি ভাগবাটোয়ারা হয়ে যায়। তখন যিনি মন্ত্রী ও প্রধান প্রকৌশলী ছিলেন, তাঁদের পরিবর্তে এখন নতুন মন্ত্রী ও কর্মকর্তারা এসেছেন। তাঁরা দেখেছেন সেই সময়ে দরপত্রে নানা অনিয়ম ও ত্রুটি ছিল। তদন্তে অনিয়ম ও টেন্ডারবাজির প্রমাণ পাওয়ায় দরপত্রগুলো বাতিল করা হয়। এখানেই সমস্যার শুরু। যাঁদের কাছ থেকে অবৈধভাবে টাকা নিয়ে কাজ পাইয়ে দেওয়া হয়েছিল, এখন দরপত্র বাতিলের পর তাঁদের কী হবে?
এসব খবর সবাই জানত। তাহলে পুলিশ কী করল? তারা কেন আগে থেকে গোয়েন্দা-তৎপরতা চালিয়ে সন্ত্রাসীদের গ্রেপ্তার করল না? সড়ক ভবনের জমি সুপ্রিম কোর্টের। সেখান থেকে সড়ক ভবন সরিয়ে নেওয়া হচ্ছে। দুটি ভবনে সুপ্রিম কোর্টের কাজও চলছে। সেখানে সুপ্রিম কোর্টের সাইনবোর্ডও আছে। সন্ত্রাসীরা এতই বেপরোয়া যে তারা সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে গোলাগুলি করতেও দ্বিধা করে না।
এখন অনেক সরকারি কাজে ই-টেন্ডারিং করা হয়। এর সুবিধা হলো, টেন্ডার জমা দেওয়ার জন্য সশরীরে যেতে হয় না, ইন্টারনেটেই জমা দেওয়া যায়। ফলে মহড়া দিয়ে কেউ কাউকে টেন্ডার জমায় বাধা দিতে পারে না। দুর্নীতির সুযোগও কম। সওজেরও অবিলম্বে ই-টেন্ডারিং চালু করা দরকার।
আমরা চাই অবিলম্বে গোলাগুলির সঙ্গে জড়িত ব্যক্তিদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক। দেশে যে সরকার আছে, তার প্রমাণ দেওয়ার জন্যই এটা প্রয়োজন।

No comments

Powered by Blogger.