সাক্ষাৎকার-একাগ্রতা ও সাধনায় নিশ্চিতই পেঁৗছা যায় সাফল্যের শিখরে by নিশাত মজুমদার

সাক্ষাৎকার গ্রহণ :অজয় দাশগুপ্তনিশাত মজুমদার হিমালয় পর্বতমালার সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট চূড়ায় বাংলাদেশের প্রথম নারী। ঢাকা ওয়াসার হিসাব বিভাগের কর্মকর্তা নিশাত একাগ্রতা ও নিষ্ঠার জন্য কর্মস্থলে জনপ্রিয়। বাংলা মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাবের (বিএমটিসি) সদস্য তিনি।


২০০৬ সালের সেপ্টেম্বরে বাংলাদেশের প্রথম নারী দলের এভারেস্ট বেস ক্যাম্প ও কালাপাত্থার ট্রেকিংয়ে অংশগ্রহণ। ২০০৭ সালের সেপ্টেম্বরে নেপালের খুম্বু হিমালয়ের মেরা পর্বতশৃঙ্গ জয়। এর পরের বছর দলনেতা হিসেবে নেপালের অন্নপূর্ণা অঞ্চলের সিংগু চুলি জয়। ২০১০ সালের অক্টোবরে হিমালয়ের অবিজিত একটি শিখরে বাংলাদেশ-নেপাল যৌথ অভিযানে নেপাল-বাংলাদেশ মৈত্রী শিখর জয়। এ বছর ১৯ মে সহযাত্রী এমএ মুহিতকে নিয়ে পা রাখেন এভারেস্টে। এক সপ্তাহের মধ্যেই আরেক নারী ওয়াসফিয়া নাজরীন পেঁৗছে যান সেখানে। এ পর্যন্ত এভারেস্ট শৃঙ্গে বাংলাদেশের নারী-পুরুষে সমতা। মুক্তিযোদ্ধা আবদুল মান্নান মজুমদার ও আশুরা মজুমদারের দ্বিতীয় সন্তান নিশাত সমকালের সঙ্গে কথা বলেন তার এ দুঃসাহসিক অভিযান নিয়ে
সমকাল :পৃথিবীতে সর্বোচ্চ কাঠামো এভারেস্ট শৃঙ্গ। সেখান থেকে কেমন দেখলেন চারপাশ?
নিশাত :যথার্থ বলেছেন। এমন উঁচু আর কিছু নেই। সেখানে পা রাখার পর বিস্ময় কাটতে না কাটতেই মনে হলো, প্রকৃতির কাছে আমরা কত ক্ষুদ্র ও অসহায়। ৩৬০ ডিগ্রিব্যাপী পাহাড়, পর্বত, মেঘ, তুষার, পাথর আর অসীম আকাশ_ এ দৃশ্য ভোলার নয়। এত দিন ছবিতে দেখেছি। এবার নিজেই ছবি হয়েছি। আবার যে যেতে হবে! সে সময়ে অবশ্য আবহাওয়া খুব খারাপ ছিল। পূর্বাভাস ছিল_ ঘণ্টায় ২০ কিলোমিটার বেগে বাতাস বইবে। কিন্তু তা ছিল অন্তত ২০০ কিলোমিটার। মনে হচ্ছিল, আমাদের উড়িয়ে নিয়ে ফেলবে তিব্বতের দিকে; গভীর কোনো খাদে কিংবা পর্বতের বরফাচ্ছাদিত ঢালুতে।
সমকাল :আমাদের গর্বের নিশাত মজুমদার ৪ ফুট ১১ ইঞ্চি উচ্চতার। গড়ন একেবারেই হালকা-পাতলা। কীভাবে এ স্বপ্ন পূরণ করলেন?
নিশাত :এভারেস্টের পথে চলতে গিয়ে অনেক বিস্মিত চোখ দেখেছি। আমার মতো উচ্চতার কম জনই দেখেছি। জাপানিরা আমার প্রায় কাছাকাছি। আর ইউরোপীয়রা তো সব দীর্ঘদেহী। অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন_ এতটুকু মেয়ে ঊর্ধ্বমুখী পথ কীভাবে পাড়ি দেবে! এখানে সমতল নেই; সবুজ প্রকৃতি নেই, মানুষ নেই। সঙ্গত কারণেই মনুষ্য বসতি নেই। পরিশ্রম ও সাধনা ছাড়া আর কিছু নেই। এর পথে চলতে শারীরিক সামর্থ্য অবশ্যই দরকার, তবে আসল কথা হচ্ছে মনের জোর।
সমকাল : প্রস্তুতি পর্ব নিয়ে কিছু বলুন।
নিশাত :বলতে পারেন, প্রায় এক দশক ধরে এ লক্ষ্য সামনে রেখে চলেছি। আমি প্রথম পাহাড় চিনি ২০০৩ সালে, বান্দরবানের সবুজ পাহাড়। আর প্রথম এভারেস্ট দর্শন ২০০৬। মেয়েদের ৫ জনের একটি দল বাংলা মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাবের (এর নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশে পর্বত অভিযানের পথিকৃৎ ইনাম-আল হক) ব্যবস্থাপনায় বেস ক্যাম্প পর্যন্ত পেঁৗছি। বাংলাদেশে পাহাড় আছে, পর্বত নেই। এই আমার প্রথম পর্বত দর্শন। প্রথম দর্শনেই মুগ্ধ হয়ে যাই। আফসোস হয়, যদি আরও উপরে যেতে পারতাম! তবে সে সময়ে ভাবিনি যে, আমি একদিন ওই উচ্চতায় পেঁৗছে যাব। ফিরে এসে ট্রেনিং শুরু করি। বাংলাদেশে এ ধরনের ইনস্টিটিউট নেই। দেশের যারা এ প্রশিক্ষণ নেন, তাদের বেশিরভাগ যান দার্জিলিংয়ের তেনজিং নোরগে হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটে। সেখানে মাত্র ২০০ ডলারে ২৮ দিনের কোর্স সম্পন্ন করা যায়। নেপালেও এ ধরনের প্রতিষ্ঠান রয়েছে, তবে ব্যয় কিছুটা বেশি পড়ে। ২০০৭ সালের সেপ্টেম্বর-অক্টোবরে জয় করি খুম্বু হিমালয়ের ২১ হাজার ৮৩০ ফুট উঁচু মেরা পর্বতশৃঙ্গ। এ অভিযানে অংশ নেওয়া চারজনের দলে আমি ছিলাম একমাত্র মেয়ে। পরের গ্রীষ্মে পেঁৗছে যাই নেপালের সিংগু চুলিতে। ২০১০ সালের অক্টোবরে একটি স্মরণীয় জয়_ হিমালয়ের এ পর্যন্ত জয় না করা একটি শৃঙ্গে পা রাখা। নেপাল সরকার পরে ২০ হাজার ৫২৮ ফুট উচ্চতার এ শৃঙ্গের 'নেপাল-বাংলাদেশ মৈত্রী শিখর' নাম রেখে বাংলাদেশকে সম্মানিত করে। এ অভিযান যথেষ্ট ঝুঁকিপূর্ণ ছিল। অনেকে বলেন, এভারেস্টের চাইতেও কঠিন। এর আগে ১৩টি অভিযান ব্যর্থতায় পর্যবসিত হয়। এ জয়ে অনুপ্রাণিত হই_ তাহলে এভারেস্ট কেন নয়? নতুন উদ্যমে প্রস্তুতি শুরু করি।
সমকাল :২০১১ সালেই আপনার অভিযানের কথা ছিল?
নিশাত : হ্যাঁ, মুহিত ভাই আমাকে সঙ্গী করার চেষ্টা করেন। এ বছর বিশ্বের অষ্টম উচ্চতম শৃঙ্গ মানাসলু অভিযানে ২৩ হাজার ৬২০ ফুট পর্যন্ত উঠি। সাফল্যের জন্য আরও তিন হাজার ফুট উঠতে হতো। মুহিত ভাইও ছিলেন। অক্সিজেন কম পড়া এবং তুষার ঝড়ই ব্যর্থতার কারণ। শেরপা জানালেন, ৪ বোতল অক্সিজেন রয়েছে এবং এতে তিনজন নয়, দু'জন উপরে যাওয়া যাবে। আমি ফিরে আসি, মুহিত ভাই সফল হন। তবে আমি সুস্থ দেহে ছিলাম। তাই বলা চলে, কষ্টকর একটি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যাই। এরপর ক্লাব থেকে চেষ্টা শুরু হয়, যাতে এ বছর এভারেস্ট অভিযানে যেতে পারি।
সমকাল :স্পন্সর কীভাবে পেলেন?
নিশাত :এটা কঠিন কাজ। কেউ প্রশ্ন করেন_ একটি মেয়ের পেছনে আমরা কেন ৩০ লাখ টাকা ব্যয় করব! এ অর্থ ১০ জনকে দিলে তারা জীবনে প্রতিষ্ঠিত হতে পারবে। তবে সর্বত্র এমন প্রশ্ন করা হয়নি। প্যারাগন গ্রুপ আমাদের একজনের ব্যয় বহন করতে রাজি হয়। প্লান বাংলাদেশ, ডেনিস, বার্জার পেইন্টস, ঢাকা আইস ফ্যাক্টরি, একে খান কোম্পানি, কলওয়েল ডেভেলপমেন্টসহ কয়েকটি প্রতিষ্ঠান সহায়তার হাত বাড়িয়ে দেয় এবং আমরা দু'জন ৮ এপ্রিল ঢাকা থেকে কাঠমান্ডু পেঁৗছি। সেখানে ফি জমাদানসহ কিছু আনুষ্ঠানিকতা পালন করতে হয়।
সমকাল : বেস ক্যাম্পে কবে গেলেন?
নিশাত :৯ এপ্রিল বিমানে যাই লুকনা পর্যন্ত। সাড়ে আট হাজার ফুটের এ এলাকার পর আর বিমান যায় না। ১৬ আসনের বিমান থেকে নামার পর শুরু হয় ৭৫ কিলোমিটার হাঁটাপথ। আমাদের গাইড মিংমা গ্যালজে শেরপা। ১৫ এপ্রিল পেঁৗছি বেস ক্যাম্পে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে বেস ক্যাম্প দেখতেও অনেক লোক আসে। শিশুরাও থাকে। এ এলাকা পাথর-বরফের সংমিশ্রণে গঠিত। প্রকৃতির অপার সৌন্দর্য ব্যতিরেকে নিত্যপ্রয়োজনের আর কিছুই সেখানে মিলবে না। খাবার, তাঁবুসহ সবকিছু মূল ভূখণ্ড থেকে নিতে হয়। এখানে শরীরকে উপযোগী করার জন্য ১০ দিন থাকি। শেরপারা প্রশিক্ষণ দেন এ সময়ে। ২৭ এপ্রিল যাই ক্যাম্প-১ এ। এ এলাকা ভয়ঙ্কর। চলমান বরফ দেখে শেরপারাও ভয় পায়। সকালে যা দেখি, বিকেলে নেই। অনেক বরফের খাদ। ছোটগুলো লাফিয়ে পার হই। বড় হলে মই দিয়ে যেতে হয়। কখনও কখনও কয়েকটি মই জোড়া দেওয়া হয়। রাত ৩টায় রওনা দিয়ে আমরা ৭ ঘণ্টা পর পেঁৗছি সকাল ১০টায়। ক্যাম্প-২-এর পথে মৃত্যুকে খুব কাছ থেকে দেখি। সকাল সাড়ে ৮টায় রওনা দিই। চারপাশের পরিবেশ সুন্দর। এভারেস্ট নজরের মধ্যে। আরও দু'দিকে পর্বত। মাঝ দিয়ে আমরা চলেছি। সঙ্গী আরও একজন নেপালি পর্বতারোহী। হঠাৎ বজ্রপাতের মতো শব্দ। বরফ ও তুষার ভেঙে পড়ছে। এক একটা টুকরো হাজার হাজার টনেরও হতে পারে। শেরপারা বিপদ বুঝে 'সেফটি সেফটি' বলে চিৎকার করছেন। ধস যেন ভাসিয়ে-উড়িয়ে নিয়ে না যায়, সেজন্য বেল্ট বাঁধতে হয়। আমি তখন ছবি তুলতে ব্যস্ত ছিলাম। কিছু বুঝে ওঠার আগেই খরস্রোতা নদীর পানির মতো আমি ভেসে চলেছি। হাত দিয়ে কিছু আঁকড়ে ধরার চেষ্টা করছি, কিন্তু পারছি না। চিৎকার করি, কেউ সাড়া দেয় না। বরফের আঘাতে কপাল কেটে যায়। জুতার কাঁটা ঊরুতে আটকে যায়। খাদ থেকে আমি মাত্র ২-৩ ফুট দূরে। আমি বরফের নিচে চলে গিয়েছিলাম। পরে শেরপা আমাকে খুঁজে পান। এভাবে বেঁচে যাওয়ার পর অনেকেই আমাকে 'লাকি গার্ল' বলে ডাকতে থাকে। ক্যাম্প-২-এ একজন ইরানি মহিলা অভিযাত্রী আমার প্রাথমিক চিকিৎসা করেন। তবে চিকিৎসকরা জানান, তেমন ভয়ের কিছু নেই।
সমকাল :পরের যাত্রা কেমন ছিল?
নিশাত :৯ মে পরের যাত্রা শুরু হয়। ১৬ মে ক্যাম্প-৩-এ পেঁৗছি। এ সময়ে আবহাওয়া নিয়ে উদ্বিগ্ন বার্তা পাই। মাথার ওপর ঝুলন্ত গ্গ্নাসিয়ার। মাঝে মধ্যে ধস নামে। এ ক্যাম্প থেকে তরল খাবার গ্রহণ শুরু হয়। অক্সিজেন সিলিন্ডার প্রয়োজন পড়ে। ১৭ মে চূড়ান্ত অভিযানের জন্য প্রস্তুত হচ্ছি। হঠাৎ শব্দ। বরফের বড় একটা খণ্ড আমাদের ক্যাম্পের ওপর দিয়ে উড়ে গিয়ে নিচের ক্যাম্পে আঘাত হানে। এটা আমাদের তাঁবুতে পড়লে সেখানেই পিষ্ট হয়ে যেতাম। এরপর যাই ক্যাম্প-৪-এ।
সমকাল :চূড়ান্ত অভিযান অর্থাৎ সামিট পুশ কবে শুরু হলো?
নিশাত :১৭ মে রাতেই শুরু হওয়ার কথা ছিল। কিন্তু পথ তৈরি হয়নি। ১৮ মে রাত ৮টায় হেড টর্চ বেঁধে যাত্রা শুরু হয়। আমাদের সামনে এভারেস্টে ওঠার জন্য শ'খানেক লোকের একটি লাইন দেখতে পাচ্ছি। পেছনেও তেমনি একটি লাইন। সামনে যারা তারা এগিয়ে না গেলে আমাদের এগোনোর পথ নেই। পথ এত সরু যে, কাউকে পাশ কাটিয়ে যাওয়া প্রায় অসম্ভব। এমনকি নিজের দুই পা-ও ঠিকভাবে রাখা কষ্টকর। সূর্যোদয়ের সময় চোখে ঝাপসা দেখি। শেরপা বলেন, ফিরে যাবে? সামনে আমাদের হিলারি স্টিফ। কুঁজোর মতো উঁচু পাথরের পথ। একদিকে খাদ, আরেকদিকে মাইলের পর মাইল ঢালু বরফ। পায়ের জুতা বরফপথের জন্য। পাহাড়ি পথে তার সাহায্যে চলার মতো কঠিন কিছু নেই। এর মধ্যেই দেখি, আমাদের সামনে যারা ছিলেন তারা এভারেস্ট জয় করে ফিরে আসছেন। সংকীর্ণ পথ দিয়ে একে অপরকে অতিক্রম করে যাওয়া কী যে কঠিন! কিন্তু ফিরে আসা লোকদের দেখে মনের জোর অনেক বেড়ে যায়।
সমকাল :অবশেষে সেই মাহেন্দ্রক্ষণ এলো...।
নিশাত :সকাল সাড়ে ১০টা-১১টার দিকে চূড়ায় উঠে জাতীয় পতাকা ও স্পন্সরের পতাকা, লোগো উত্তোলন করি। ছবি তুলে নিই। এসব আবার সেখান থেকে নিয়ে আসতে হয়। যে বৌদ্ধমূর্তির কথা বলা হয়, সেটাও কিন্তু ঢাকা পড়ে আছে বরফে_ মহাকালের গর্ভে। এ সময়ে সেখানে জোর বাতাস বইছিল।
সমকাল :তারপর আনন্দে ভেসে নেমে আসা...।
নিশাত : এটা ঠিক। তবে ওঠার চেয়ে নেমে আসার কষ্ট যেন অনেক বেশি। শরীরের সব শক্তি নিঃশেষ হয়ে গেছে। পথের ধারে পড়ে আছে পর্বতারোহীরা। কেউ কেউ বরফে গড়িয়ে নিচে নামছে। ক্লান্তিতে ৫-৬ জন মারা গেছেন বলে জেনেছি।
সমকাল :ঢাকা ওয়াসার হিসাব বিভাগের এক কর্মকর্তার মুখোমুখি আমি। আপনাদের ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান বলেছেন, তাদের রিত্রুক্রট করা এ যাবৎকালের সেরা কর্মীর নাম নিশাত মজুমদার। আপনার এ অভিযানে তাদের কাছ থেকে কেমন সহযোগিতা পেয়েছেন?
নিশাত :আমি বিল পেমেন্ট শাখায় কাজ করি। এভারেস্ট অভিযানের সময়েই অ্যানুয়াল ক্লোজিং। অনেক কাজ থাকে। আমি আগাম কিছু কাজ করে যাই। আমার সহকর্মীদের কাছে চমৎকার সহযোগিতা পেয়েছি। তারা দোয়া করেছেন আমার জন্য। আমার ব্যক্তিগত অভিযানকে মনে করেছেন, এটা তাদেরও।
সমকাল :এভারেস্টে বাংলাদেশের প্রথম নারী। সে সময়ের অনুভূতি কেমন ছিল?
নিশাত :ওই মহাকাশে বরফের রাজ্যে নারী-পুরুষ ভেদাভেদ নেই। প্রথমে আমারও তেমন কিছু মনে হয়নি। তবে একটু ধাতস্থ হয়েই বুঝতে পারি, যে পথ শৈশবে ও কৈশোরে কাটিয়েছি, সেটা ভিন্ন। আমি খেলার সুযোগ পাইনি। দৌড়ঝাঁপ করতে পারিনি। এভারেস্টে যেতে এর যে বড় প্রয়োজন! শুধু আমি নই, খুব কম মেয়েরই এমন সৌভাগ্য হয়। মাঠে দৌড়ানো, ব্যায়াম, শরীর চর্চা_ এসবের আবশ্যকীয়তা সব অভিভাবককে বুঝতে হবে। আমার বাবা-মা যা করতে চেয়েছি, তাতে উৎসাহ দিয়েছেন। ভাইয়েরা সহযোগিতা করেছে। কিন্তু সবার জন্য এটা ঘটে না। যখন একটা মেয়ে চ্যালেঞ্জে ব্যর্থ হয়, তখন অভিযোগ করা হয়_ তোমাকে দিয়ে কিছু হবে না। কিন্তু চ্যালেঞ্জ জয়ের জন্য তো তাকে প্রস্তুত করা হয়নি। সুযোগ দেওয়া হয়নি।
সমকাল :ফিরে আসার পর চারপাশের পরিবেশ কেমন লাগছে?
নিশাত :প্রথমেই আবহাওয়ার কথা বলি। মাইনাস ৪০ ডিগ্রি থেকে প্লাস ৪০ ডিগ্রি। বুঝতেই পারেন_ কষ্ট কেমন। তবে সবার অভিনন্দনে সিক্ত হয়ে ভয় পাচ্ছি। আমার দায়বদ্ধতা যে অনেক। আমার জন্য একটি প্লাটফর্ম তৈরি হয়েছে। গ্রহণযোগ্যতা সৃষ্টি হয়েছে। এটা ফিরিয়ে দিতে হবে। কীভাবে ফেরত দেব, সে পরিকল্পনা এখনও চূড়ান্ত করিনি। গত কয়েক মাস ধ্যান-জ্ঞান ছিল এভারেস্টকে নিয়ে। অন্য কিছু ভাবার সময় পাইনি। এখন নতুন ধ্যান-জ্ঞান_ মানুষের জন্য কিছু করবই।
সমকাল :দুটি অভিযানে এমএ মুহিত ও আপনি একসঙ্গে ছিলেন। তার সম্পর্কে বলুন।
নিশাত :এভারেস্টে বাংলাদেশের নারী-পুরুষের যৌথ সফল অভিযান। আমরা এভাবেই বিষয়টিকে দেখছি। এ বিজয় দু'জনের নয়, বলব সব তরুণ-তরুণীর বিজয়। এটা তাদেরই উৎসর্গ করেছি। শুধু পর্বত নয়; একাগ্রতা, নিষ্ঠা, সাধনা থাকলে যে যেখানে আছে তার শিখরে পেঁৗছা সম্ভব।
সমকাল :বাংলাদেশের নারীদের জন্য নতুন প্রেরণার নাম নিশাত মজুমদার...।
নিশাত :আমার সাফল্যের এক সপ্তাহের মধ্যে ২৬ মে ওয়াসফিয়া নাজরীন এভারেস্টে পেঁৗছেছেন। সাত মহাদেশের সাতটি শীর্ষ পর্বতশৃঙ্গে তিনি বাংলাদেশের গৌরবের লাল-সবুজ পতাকা উত্তোলনের লক্ষ্য সামনে রেখে কাজ করছেন। তার জন্য শুভ কামনা থাকল। আমি সব পরিবারকে বলব, মেয়েদের এগিয়ে চলার সুযোগ করে দিন। নারী দিবসে সমকাল লিখেছিল, 'এগিয়ে যাচ্ছে নারী, পিছিয়ে যাচ্ছে দেশ।' এত প্রতিবন্ধকতার মধ্যেও নারী এগিয়ে চলেছে। তাদের শৈশবে কেবল পুতুল দিয়ে বসিয়ে দেবেন না। তাকে বুঝতে দেন_ তুমি পার। তুমি পারবে না_ এটা বলবেন না। মেয়েদের বলব, একাগ্রতা থাকলে সাফল্য আসবেই।
সমকাল :জলবায়ু নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ। হিমালয় অভিযানের সময় এ বিষয়ে কী অভিজ্ঞতা হয়েছে?
নিশাত :শেরপারা বলেছেন, অনেক বেশি দুর্ঘটনা ঘটছে। তুষার ধসের প্রবণতা বাড়ছে। হিমবাহ ছোট হয়ে আসছে। হিমবাহর বরফ গলা স্রোতে অনেক গ্রাম নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে। এ নিয়ে উদ্বেগ গোটা মানবজাতির।
সমকাল :আপনার ডায়েরি বলছে, দিনগুলো একেবারে কর্মব্যস্ততায় ঠাসা। এর মধ্যেই সমকালকে সময় দেওয়ার জন্য ধন্যবাদ।
নিশাত :সমকালের পাঠকদের জানাই আন্তরিক শুভেচ্ছা।
 

No comments

Powered by Blogger.