এখনো যেখানে শীর্ষে ওজনিয়াকি

‘মুক্তি’ মিলেছে ক্যারোলিন ওজনিয়াকির! এক নম্বর হওয়ার যন্ত্রণা থেকে মুক্তি! অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনাল থেকে ওজনিয়াকির বিদায়ই নিশ্চিত করেছিল মহিলা টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান থেকে তাঁর ছিটকে পড়া। তবে র‌্যাঙ্কিং-শ্রেষ্ঠত্ব হারানোর আগে দুই দফায় ৬৭ সপ্তাহ শীর্ষে থেকে ওজনিয়াকি জন্ম দিয়েছেন নতুন এক রেকর্ডের। গ্র্যান্ড স্লাম না জিতেই সবচেয়ে বেশি সময় র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার রেকর্ড।


২০১০ সালের অক্টোবরে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার পর ওজনিয়াকিকে নিয়ে অনেকেই অনেক কথা বলেছেন, তাঁর র‌্যাঙ্কিং-শীর্ষে থাকা নিয়ে প্রশ্ন তুলেছেন। কারণ একটাই, তিনি একটিও গ্র্যান্ড স্লাম জিততে পারেননি। ভাবা হয়েছিল, এক নম্বর হওয়ার অনুপ্রেরণা কাজে লাগিয়ে হয়তোবা গ্র্যান্ড স্লাম জিতবেন। কিন্তু কোথায় কী! এক নম্বর হওয়ার পর পাঁচটি গ্র্যান্ড স্লামের একটিরও ফাইনালে উঠতে পারেননি ডেনিস এই টেনিস গ্লামার।
কোনো গ্র্যান্ড স্লাম না জিতে এক নম্বর হওয়া পঞ্চম খেলোয়াড় ওজনিয়াকি। এই ক্লাবের প্রথম সদস্য কিম ক্লাইস্টার্স। ২০০৩ সালের আগস্টে প্রথম শীর্ষে ওঠেন এ বেলজিয়ান। ২০০৫ সালে ইউএস ওপেন জেতার আগে দুবারে ১২ সপ্তাহ শীর্ষে ছিলেন চারটি গ্র্যান্ড স্লামজয়ী। ২০০৬ সালের অস্ট্রেলিয়ান ওপেন জয়ের আগেই পাঁচ সপ্তাহ এক নম্বর ছিলেন ফ্রান্সের অ্যামিলি মরেসমো (২০০৪ সালে)। এ দুজন পরে গ্র্যান্ড স্লামও জিতেছেন। তবে ইয়েলানা জাঙ্কোভিচ (১৮ সপ্তাহ) ও দিনারা সাফিনার (৩৯ সপ্তাহ) সেই ভাগ্য হয়নি। ওজনিয়াকিও কি সেদিকে যাবেন?
 সোলায়মান পলাশ

No comments

Powered by Blogger.