আবুধাবি টেস্ট-স্পিনেই আত্মসমর্পণ ইংল্যান্ডের

২৮ জানুয়ারি ২০১২, এই দিনটাকে এখন চাইলেও ভুলতে পারবেন না ক্রিকেটের মনোযোগী পাঠক। যে দিনে কোনো এক দল অলআউট হয় দুবার, মাত্র ১৪৫ রান তাড়া করতে নেমে ৭২ রানে অলআউট হয় বিশ্বের এক নম্বর দল, পড়ে ৪২টি উইকেট, রেকর্ডের পর রেকর্ড নতুন করে লিখতে হয় পরিসংখ্যানবিদদের—সেই দিনটিকে ভোলা অসম্ভব!
শুরু হয়েছিল নেপিয়ারে জিম্বাবুয়ের লজ্জা দিয়ে। শেষ আবুধাবিতে পাকিস্তানি স্পিনারদের ভেলকিতে।


মাঝে অ্যাডিলেডে ভারতের ধবলধোলাই লজ্জা। তবে টেস্ট র‌্যাঙ্কিংয়ে বিশ্বের এক নম্বর দল ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের অবিশ্বাস্য জয়টাই সবার ওপরে।
নিজেদের ক্রিকেট ইতিহাসের ভয়াবহতম ব্যাটিং বিপর্যয়ের এক দিনে পাকিস্তানের কাছে ছিন্নভিন্ন হয়ে ৭২ রানে হার। প্রথম তিন দিনে পাকিস্তানের ওপর ছড়ি ঘুরিয়েও শেষ পর্যন্ত বড় পরাজয়। তিন ম্যাচের সিরিজের প্রথম দুটিতে হেরেই সিরিজ খোয়ানো নিশ্চিত। ইংল্যান্ডের সামনে এখন উঁকি দিচ্ছে আরও বড় লজ্জা। দুবাইয়ে শেষ টেস্টে হারলেই ধবলধোলাই। গত বছর নিজেদের মাটিতে সে সময়ের এক নম্বর টেস্ট দল ভারতকে ধবলধোলাই করেই এক নম্বর হয়েছিল ইংল্যান্ড। শিকারি এবার নিজেই হবে শিকার?
পাকিস্তানি স্পিনারদের সামনে যেভাবে নাকানিচুবানি খাচ্ছে ইংলিশ ব্যাটিং, ওটা হয়েই যেতে পারে। কাল যেমন বাঁহাতি স্পিনার আবদুর রেহমানেই নাকাল ইংলিশরা। ক্যারিয়ার সেরা (৬/২৫) বোলিং করে দলকে জিতিয়ে ম্যাচসেরাও রেহমান। বাকি ৪টি উইকেটও নিয়েছেন দুই স্পিনার আজমল (৩টি) ও হাফিজ (১টি) মিলে। অবশ্য ৩৬.১ ওভারের তিনটি বাদে সবই করেছন এই তিনজন। ম্যাচে ইংল্যান্ডের ২০ উইকেটের ১৯টিই নিয়েছেন স্পিনারত্রয়ী। এ ম্যাচেই ১০০ উইকেট হয়ে গেছে আজমলের।
১৪৫ রান বা তাঁর কম রান তাড়া করে ইংল্যান্ডের এটা চতুর্থ পরাজয়। প্রতিপক্ষকে দেড় শ রানের কম লক্ষ্য দিয়েও পাকিস্তানের মাত্র দ্বিতীয় জয়। ইংল্যান্ডের ৭২ রানটাও পাকিস্তানের বিপক্ষে তাদের সর্বনিম্ন। এই রানটাও হতো না অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউস ৩২ ও ম্যাট প্রায়র ১৮ রান না করলে। তথ্যসূত্র: ক্রিকইনফো।
এর আগে তৃতীয় দিনের ৪ উইকেটে ১২৫ রান নিয়ে দিন শুরু করে আরও ৮৯ রান যোগ করে পাকিস্তান। সর্বোচ্চ ৬৮ রান করেন আজহার আলী। লেজের প্রায় সবাই দুই অঙ্কের রান করাতেই ২০০ পেরোতে পারে পাকিস্তান। ৬২ রানে ৬ উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার আড়াই বছর পর দলে ফেরা বাঁহাতি স্পিনার মন্টি পানেসার।

২৯
এই টেস্টে ২৯ জন ব্যাটসম্যান হয় বোল্ড বা এলবিডব্লু হয়ে ভেঙেছেন আগের রেকর্ড

No comments

Powered by Blogger.