যোগাযোগমন্ত্রী বললেন-দ্বিতীয় পদ্মা সেতুর দরপত্র ১১ মার্চ

যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দ্বিতীয় পদ্মা সেতুর জন্য দরপত্র আহ্বান করা হবে আগামী ১১ মার্চ। এর ব্যয় হবে ১৩ হাজার কোটি টাকা।  যোগাযোগমন্ত্রী বলেন, ‘আশা করছি, এ সরকারের আমলেই আমরা এ সেতুর মূল নির্মাণকাজ শুরু করতে পারব। এ ছাড়া সেতুর বাইপাস সড়ক চার লেনে উন্নীত করা হবে।’


রাজবাড়ী জেলা আওয়ামী লীগ কার্যালয়ে গতকাল শনিবার পদ্মা সেতু নির্মাণের অগ্রগতি-সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে সাংসদ কাজী কেরামত আলীর মুঠোফোনে তিনি এসব কথা বলেন। এ ছাড়া প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য তিনি সব ধরনের প্রচেষ্টা গ্রহণ করবেন বলে জানান।
এর আগে গতকাল যোগাযোগ-মন্ত্রী খুলনা, সাতক্ষীরা, নড়াইল ও গোপালগঞ্জের স্থানীয় সড়কের বিদ্যমান অবস্থা পরিদর্শন করেন।
খুলনা: ‘নতুন কোনো রাস্তা নির্মাণের স্বপ্ন দেখছি না। যেগুলো ভাঙাচোরা, সেগুলো মেরামত করে মানুষের দুর্ভোগ কমানোর চেষ্টা করছি। বর্ষা মৌসুমের আগেই খুলনা অঞ্চলের সব সড়ক, মহাসড়কসহ ভাঙা সড়কের সংস্কারকাজ সম্পন্ন হবে।’ যোগাযোগমন্ত্রী গতকাল সকালে খুলনা বেদগ্রাম-তালা-পাইকগাছা-কয়রা সড়ক পরিদর্শনকালে ডুমুরিয়া উপজেলার আঠারোমাইল বাজারের পথসভায় এসব কথা বলেন।
পথসভায় তিনি ওই সড়কের মেরামতকাজের জন্য অতিরিক্ত ১০ কোটি টাকা বরাদ্দের আশ্বাস দেন। এ সময় মন্ত্রীর সঙ্গে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক, সাংসদ নজরুল ইসলাম, ননী গোপাল মণ্ডল, সোহরাব আলী, নারায়ণ চন্দ্র চন্দ, ইঞ্জিনিয়ার মুজিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
সাতক্ষীরা: বেলা সাড়ে ১১টায় সাতক্ষীরা শহরের খুলনা রোডের মোড়ে সংক্ষিপ্ত বক্তব্য দেন যোগাযোগমন্ত্রী। এ সময় তিনি বলেন, শুধু ভালো সড়ক করলেই দুর্ঘটনা কমবে না। এ জন্য ভালো চালক ও সড়কে চলাচল উপযোগী গাড়ির প্রয়োজন। একসঙ্গে যত্রতত্র পার্কিং ও চালকের ভুয়া নিবন্ধনও দেওয়া বন্ধ করতে হবে।
পদ্মা সেতু ছাড়া নতুন করে কোনো সড়ক, কালভার্ট বা সেতু নির্মাণে কোনো প্রকল্প নেওয়া হবে না বলে তিনি উল্লেখ করেন।
নড়াইল: নড়াইল-যশোর সড়কের নড়াইল অংশের সীতারামপুর সেতুটির করুণ অবস্থা। গতকাল যোগাযোগমন্ত্রী প্রায় ২০টির মতো গাড়িবহর নিয়ে সেই ঝুঁকিপূর্ণ সেতুর ওপর দিয়ে শরীয়তপুরের জাজিরা পয়েন্টে পদ্মা সেতুর প্রস্তুতিমূলক কর্মকাণ্ড পরিদর্শনে যান।
গোপালগঞ্জ: ওবায়দুল কাদের বিকেলে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার কালনা ফেরিঘাট পরিদর্শনের পর এক পথসভায় বক্তব্য দেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন মধুমতি নদীর কালনায় ব্রিজ হবে। কিন্তু তিন বছরেও বাস্তবায়ন হয়নি।
মন্ত্রী তাৎক্ষণিকভাবে সওজ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আমিনুর রহমানকে এ সেতুর প্রক্রিয়া শুরুর নির্দেশ দেন।
(প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন নিজস্ব প্রতিবেদক, খুলনা এবং সাতক্ষীরা, নড়াইল, গোপালগঞ্জ ও রাজবাড়ী প্রতিনিধি)

No comments

Powered by Blogger.