রঙ্গব্যঙ্গ-চাপাবাজ by মোস্তফা কামাল

সর্বকালে সর্বযুগে চাপাবাজরাই থাকে সুবিধাজনক অবস্থানে। চাপার জোর থাকলে নাকি কোনো যোগ্যতা-দক্ষতারই দরকার পড়ে না। চাপা দিয়ে বসের নৈকট্য লাভ করা যায়। বেতন বাড়ানো যায়, পদ-পদবিও বাগিয়ে নেওয়া যায়। চাপার সঙ্গে যদি তেল থাকে, তাহলে তো কথাই নেই! চাপা এবং তেলের গুণে সব কিছুই চলে আসে হাতের মুঠোয়!


আগেকার দিনে রাজনীতিকদের চাপাবাজ বলে তিরস্কার করা হতো। আবার এমনও বলা হতো, চাপার জোর না থাকলে রাজনীতি করা যায় না। রাজনীতি মানেই চাপা আর চাপা মানেই রাজনীতি। চাপা না থাকলে রাজনীতিতে টিকে থাকা যায় না। কোনো ছাত্র কিংবা যুবককে যদি দেখা যেত সে কথায় পটু, তাহলে বলা হতো, 'তার মানে তুমি ভালো চাপা মারতে পারবে। তুমি রাজনীতিতে নামো ভালো করবে।' এখন এই সংজ্ঞা পাল্টে গেছে। এখন বলা হয়, যার চাপার জোর আছে সে সবখানেই ভালো করবে। চাপার জোর নাই তো খেটে মরো।
চাপাবাজদের ধর্ম হচ্ছে, সে নিজেকে এমনভাবে উপস্থাপন করবে যে সে-ই হলো সবচেয়ে বেশি করিৎকর্মা লোক। তার চেয়ে ভালো কাজের লোক দ্বিতীয়টি হয় না। ফলে কাজের লোকরা পড়ে যায় বিপদে! তারা তো নিজেকে তুলে ধরার পরিবর্তে আড়াল করে রাখতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। সেটাই তাদের জন্য কাল হয়ে দাঁড়ায়। তারা তখন হয়ে যায় অকাজের লোক! মানে প্রতিষ্ঠানের বাড়তি বোঝা!
একবার এক ডাক্তার ভদ্রলোক উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছেন। তিনি পুরোপুরি প্রচারবিমুখ মানুষ। সব সময়ই এলাকার মানুষের উপকার করে থাকেন। বিশেষ করে চিকিৎসাসেবার জন্য তাঁর কোনো তুলনা হয় না। সকাল-দুপুর-রাত_সর্বক্ষণ তিনি মানুষের সেবায় নিয়োজিত। তো সাধারণ মানুষই তাঁকে অনুরোধ করে নির্বাচনে দাঁড় করিয়ে দিল। প্রার্থী হয়ে তিনি বিভিন্ন এলাকায় যান ঠিকই, কিন্তু ভোট চাইতে পারেন না। কথাবার্তাও ঠিকমতো গুছিয়ে বলতে পারেন না। বলতে গেলে তিনি মহাবিপদে পড়ে গেলেন।
এ পরিস্থিতিতে ডাক্তার সাহেব কী করবেন! তাঁকে গ্রামের বয়োজ্যেষ্ঠ লোকেরা বুদ্ধি দিল একজন চাপাবাজ লোক নিয়োগ দিতে। তাহলে সেই লোকই কথা বলবে। ডাক্তার সাহেবের কথা বলার প্রয়োজন পড়বে না। ডাক্তার সাহেব তা-ই করলেন। তিনি একজন চাপাবাজ লোককে নিয়োগ দিলেন। তারপর ডাক্তার সাহেব তাকে নিয়ে নির্বাচনী প্রচারে নামলেন। ভোটারদের বাড়িতে বাড়িতে গিয়ে চাপাবাজ লোকটা কেবল নিজেকে জাহির করে। নিজে কী করতে পারে, না পারে, সেসব বলে বলে লোকজনের কান ঝালাপালা করে। অথচ ডাক্তার সাহেবের নামটি পর্যন্ত উচ্চারণ করে না।
ডাক্তার সাহেব চাপাবাজের কাণ্ড দেখে মনে মনে ভাবেন, ভারি মুশকিল তো! চাপাবাজ লোকটা পরের খেয়ে নিজের গান-বাজনা বাজাচ্ছে! তাকে নিয়ে প্রচারে যাওয়া তো বিপদ! সে আমাকে ডোবানোর তাল করেছে! তাকে কিছুতেই রাখা যাবে না। কিন্তু লোক তো লাগবে। সেই লোক কোথায় পাব!
ডাক্তার সাহেব ছুটে গেলেন তাঁর পরামর্শদাতাদের কাছে। তাঁদের চাপাবাজের কাহিনী বর্ণনা করলেন। তাঁরা বিস্ময় প্রকাশ করে বললেন, এই কাণ্ড! তাহলে তো ভালো লোক খুঁজতে হয়! ভালো লোক কে আছে! তারা বললেন, বামপন্থী খাশরু (বাম রাজনীতির সঙ্গে যুক্ত) ভালো বক্তৃতা দেয়। মানুষকে কনভিন্স করতে পারে। রাজনীতি করে বলে তাকে মানুষ চাপাবাজ বললেও সে নিশ্চয়ই ভালো লোক। তার সততা আছে। সে নিজের ঢোল পেটাবে বলে মনে হয় না! টাকা-পয়সাও নয়ছয় করবে না। কাজেই খাশরুকে ডাক্তার সাহেবের সহকারী হিসেবে নিয়োগ দেওয়া হলো।
ডাক্তার সাহেব বামপন্থী খাশরুকে নিয়ে বের হন নির্বাচনী প্রচারে। খাশরু প্রথম দুই-তিন দিন কিছুটা রয়েসয়ে থাকলেও চতুর্থ দিন থেকেই যেন স্বরূপে আবির্ভূত হয়। সে ডাক্তার সাহেবের দেওয়া টাকা-পয়সা দুই হাতে খরচ করতে থাকে। আর সারাক্ষণ নিজের ঢোল পেটাতে পেটাতে অস্থির হয়ে ওঠে। এবারও ডাক্তার সাহেব উদ্বিগ্ন। তিনি কিছুতেই বামপন্থী খাশরুকে নিয়ন্ত্রণ করতে পারছেন না। তিনি বিরক্ত হয়ে বলছেন, খাশরু, এ কী করছ! তুমি সারাক্ষণ কেবল নিজের ঢোল পেটাচ্ছ!
খাশরু বিনয়ের সঙ্গে বলে, ডাক্তার সাহেব, কিছু মনে করবেন না। আজকাল নিজের ঢোল নিজেকেই পেটাতে হয়। অন্যরা পেটালে ফাটিয়ে ফেলতে পারে!
ডাক্তার সাহেব বললেন, তাই নাকি!
জি ডাক্তার সাহেব। আপনিও শুরু করুন।
ডাক্তার সাহেব শুরু করলেন। কিন্তু অনভ্যস্ত হলে যা হয়! তিনি তাল বেতালে নিজের ঢোল পেটাতে লাগলেন। একসময় তিনি তাল হারিয়ে ফেললেন এবং পেটাতে পেটাতে ঢোলটাই ফাটিয়ে ফেললেন! তাঁর কাণ্ড দেখে গ্রামের লোকেরা বলাবলি শুরু করল, আসলে ভদ্রলোকের জন্য এখনকার জমানার রাজনীতি অচল। রাজনীতি করা চাপাবাজের কাজ। আর ডাক্তারের কাজ ডাক্তারি করা। যার কাজ তাকেই করতে হবে। চাপাবাজ যদি ডাক্তারি করতে যায়, তাহলে যেমন ভুল চিকিৎসায় রোগী মারা যেতে পারে, তেমনি ডাক্তার যদি চাপাবাজি করতে যায়, তাহলেও একই ঘটনা ঘটতে পারে। কাজেই রাজনীতির মাঠ চাপাবাজের হাতেই ছেড়ে দেওয়া উচিত।
এ কথায় প্রচণ্ড খেপে যায় বামপন্থী খাশরু। সে চিৎকার দিয়ে বলে ওঠে, হুম! রাজনীতি করি বলে কি আমাদের চাপাবাজ বলতে হবে! আমরা না থাকলে কি দেশে রাজনীতি থাকত? রাজনীতি তো আন্ডারগ্রাউন্ডে চলে যেত!
এ কথা শুনে এলাকাবাসী বিস্ময়ের সঙ্গে বললেন, মানে!
খাশরু বলল, মানে বুঝলেন না! আমরা কথাবার্তা বলেই তো মানুষকে সচেতন করে তুলেছি। তা না হলে তো বোকা জনগণের ঘাড়ের ওপর অস্ত্র ঠেকিয়ে বলত, এই! আমরা এইবার দেশ চালাব। কোনো বাদ-প্রতিবাদ চলবে না! কোনো আওয়াজ বের হলেই কিন্তু মুখে গুলি! বোকা জনগণ নির্বাক হয়ে কেবল দেখত। টুঁ শব্দটি করত না। আর এখন!
এসব কথা শুনে এলাকাবাসী বললেন, বলছিলাম না, চাপাবাজ হলেও খাশরু লোকটা ভালো!
লেখক : কথাসাহিত্যিক ও সাংবাদিক

No comments

Powered by Blogger.