শেষ ছুটির দিনে উপচে পড়া ভিড়

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শেষ হতে আর মাত্র তিন দিন বাকি। তাই শেষ মুহূর্তে প্রয়োজনীয় পণ্যটি কিনতে সব বয়সের ক্রেতার পদচারণে মুখর এখন মেলা প্রাঙ্গণ। গতকাল শনিবার মেলা শেষ হওয়ার আগে শেষ ছুটির দিনে ভিড় ছিল কয়েক গুণ বেশি। প্রচুর লোকসমাগম হওয়ায় মেলার আশপাশের সড়কে গতকাল সারা দিনই যানজট লেগে ছিল।


বিজয় সরণি মোড় ও আগারগাঁও মোড়—দুই প্রান্ত থেকে মেলায় আসতে অনেকেরই ঘণ্টা খানেক সময় লেগেছে। এ ছাড়া মেলা প্রাঙ্গণের ঠিক সামনের সড়কেও যানবাহনের দীর্ঘ জট লক্ষ করা গেছে।
‘আজ মেলায় কত দর্শনার্থী এসেছেন’—এমন প্রশ্নের উত্তরে বাণিজ্য মেলা আয়োজক কমিটির সদস্যসচিব সৈয়দ বেলাল হোসেন গতকাল বিকেলে প্রথম আলোকে বলেন, ‘অন্যান্য ছুটির দিনের চেয়ে অনেক বেশি ক্রেতা-দর্শনার্থী মেলায় এসেছেন। এখন পর্যন্ত মনে হচ্ছে, এই সংখ্যা প্রায় চার লাখ হবে। তবে আশা করছি, রাতে ভিড় আরও বাড়বে।’
এদিকে, মেলায় অংশ নেওয়া অনেক প্রতিষ্ঠানই মেলা বর্ধিত করার দাবি জানিয়েছেন। তবে মেলার আয়োজক কমিটি সেই সম্ভাবনা নাকচ করে দিয়েছে। কমিটির সদস্যসচিব বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘মেলার সময় বাড়ানোর কোনো পরিকল্পনা নেই।’
মেলার শেষ মুহূর্তে বিভিন্ন ধরনের ছাড়ের সুবিধা দিয়ে ক্রেতাদের আকৃষ্ট করার চেষ্টা করছে অনেক প্রতিষ্ঠান। অনেকে আবার আগের সঙ্গে নতুন করে ‘বিশেষ ছাড়’ যোগ করেছে। যেমন: মেলায় ব্র্যান্ডবিহীন বিভিন্ন ব্লেজার বিক্রেতা প্রতিষ্ঠান এত দিন এক হাজার ৬০০ থেকে এক হাজার ৮০০ টাকায় ব্লেজার বিক্রি করেছেন। কিন্তু গতকাল প্রায় সব প্রতিষ্ঠানকেই এক হাজার ৫০০ টাকায় ব্লেজার বিক্রি করতে দেখা যায়।
ক্রোকারিজ বিক্রেতা অনেক প্রতিষ্ঠান একটি ওভেন কিনলে ২০টি আকর্ষণীয় পুরস্কার দেওয়ার নোটিশ টাঙিয়ে রেখেছে নিজেদের স্টলে। আগে এসব প্রতিষ্ঠান দিত ১০টি পুরস্কার।
মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, নারী ও তরুণীরাই বেশি কেনাকাটা করছেন। যেসব প্যাভিলিয়ন ও স্টলে ইমিটেশনের গয়না, মেয়েদের পোশাক, কাশ্মীরি শাল ও চাদর, প্রসাধন সামগ্রী, প্লাস্টিকপণ্য, গৃহস্থালির বিভিন্ন সামগ্রী প্রদর্শিত হচ্ছে—সেসব স্টলে ভিড় ছিল বেশ।
ইলেকট্রনিকস পণ্যের স্টলগুলোতেও ক্রেতাদের ব্যাপক ভিড় লক্ষ করা যায়। দেশি-বিদেশি এসব স্টল থেকে ওভেন, টিভি, ফ্রিজসহ নিত্যপ্রয়োজনীয় অনেক জিনিস কিনছেন তাঁরা। ট্রান্সটেক বিভিন্ন মডেলের ফ্রিজে পাঁচ হাজার ৪০০ টাকা পর্যন্ত ছাড় দিচ্ছে। ওয়ালটন মেলা উপলক্ষে সাত শতাংশ মূলছাড়সহ স্ক্র্যাচ কার্ডের মাধ্যমে আকর্ষণীয় উপহার দিচ্ছে।
মেলার আয়োজক কমিটি জানায়, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর শুক্রবার অস্বাস্থ্যকর পরিবেশের অভিযোগে তিনটি খাবারের দোকানকে ১১ হাজার টাকা জরিমানা করেছে। এ ছাড়া বেআইনিভাবে ব্যবসা করার দায়ে ২০ জনকে আটক করা হয়। গতকালও একইভাবে ভেজালবিরোধী অভিযান চলে।
রাজধানীর শেরেবাংলা নগরে বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবি যৌথভাবে মাসব্যাপী ১৭তম বাণিজ্য মেলার আয়োজন করেছে। মঙ্গলবার মেলার শেষ দিন।

No comments

Powered by Blogger.