সরস্বতী পূজা উদ্যাপিত

ভক্ত-পূজারিদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে গতকাল শনিবার সরস্বতী পূজা উদ্যাপিত হয়েছে। বিদ্যাদেবীর কৃপালাভের আশায় রাজধানীসহ সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঘরে ঘরে এই পূজা উদ্যাপিত হয়েছে। অনেক মহল্লায় পূজামণ্ডপে ভক্তরা সরস্বতী দেবীর উদ্দেশে অঞ্জলি দেবে। এ ছাড়া কিছু মণ্ডপে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছিল।


হিন্দুসম্প্রদায়ের মানুষ বিশ্বাস করে, মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চেপে বিদ্যা ও জ্ঞানদাত্রী দেবী সরস্বতী পৃথিবীতে আসেন। শুক্রবার মধ্যরাতে প্রতিমা স্থাপনের মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়।
রাজধানীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ, প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, ইডেন কলেজ, শাঁখারীবাজার, তাঁতীবাজার প্রভৃতি স্থানে অনেক মণ্ডপে পূজা হয়েছে।
ধর্মীয় রীতি অনুযায়ী গতকাল সকালে বিদ্যাদেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে স্নান করানো হয়। এরপর চরণামৃত নেন ভক্তরা। সকাল নয়টার দিকে শুরু হয় বাণী অর্চনা। পুরোহিতরা মন্ত্র পড়ে পূজার আচার পালন করেন এবং ভক্তরা পুষ্পাঞ্জলি দেন। দেবীর সামনে ‘হাতে খড়ি’ দিয়ে ছোট শিশুদের বিদ্যাচর্চার সূচনা হয়। সন্ধ্যায় মণ্ডপে মণ্ডপে আয়োজন হয় আরতির। এরপর বিভিন্ন মণ্ডপে হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

No comments

Powered by Blogger.