ঢাবির 'গ' ইউনিটে ভর্তি-নতুন পরীক্ষা নয় ফল পুনর্মূল্যায়নের নির্দেশ আদালতের

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) 'গ' ইউনিটে (ব্যবসায় বিজ্ঞান অনুষদ) নতুন করে ভর্তি পরীক্ষা না নিয়ে আগের উত্তরপত্রের ভিত্তিতে ফল পুনর্মূল্যায়নের নির্দেশ দিয়েছেন আদালত।আদালত বলেছেন, বিশ্ববিদ্যালয়ের ভুলের দায় পরীক্ষার্থীরা বহন করতে পারে না।বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ আদেশ দেন। ভর্তি পরীক্ষার্থীদের এক রিট আবেদন নিষ্পত্তি করে আদালত


গতকাল এ আদেশ দেন।আদালতের আদেশে ফল পুনর্মূল্যায়নের জন্য ড. মুহাম্মদ জাফর ইকবালের নেতৃত্বে ঢাবির দুই অধ্যাপককে নিয়ে তিন সদস্যের একটি কমিটি গঠন করতে বলা হয়েছে। এই কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুজন অধ্যাপক থাকবেন, যাঁদের একজন বিজনেস স্টাডিজ অনুষদ থেকে এবং অপরজন হবেন ভিসির মনোনীত শিক্ষক। যত দ্রুত সম্ভব ফল পুনর্মূল্যায়ন করে ভিসির কাছে হস্তান্তর করতে ওই কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে।
এ ছাড়া বাণিজ্য অনুষদের ডিন অধ্যাপক মোহাম্মদ জামাল উদ্দিন আহমেদকে ডিন পদ থেকে অপসারণ করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। একইভাবে একটি তদন্ত কমিটি করে ভুলের বিষয়ে দোষীদের শনাক্ত করা এবং জড়িতদের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অপরাধে বিশ্ববিদ্যালয় বিধি অনুযায়ী কার্যকরী ব্যবস্থা নিতে নির্দেশ দেন আদালত।
একই অনুষদে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে নতুন করে কমিটি গঠন করতে বলা হয়েছে। এ কমিটিতে আগের কমিটির কোনো সদস্য যাতে না থাকে তা নিশ্চিত করতে বলা হয়েছে। ভবিষ্যতে এ ধরনের ভুল এড়াতে ঢাবির আইটি বিভাগকে যথাযথ কাজে লাগানোর নির্দেশ দিয়েছেন আদালত।
আদেশে আরো বলা হয়, জাফর ইকবালের নেতৃত্বাধীন মূল্যায়ন কমিটি নবগঠিত ভর্তি কমিটির হাতে পুনর্মূল্যায়িত ফল হস্তান্তর করবে। নতুন ভর্তি কমিটিই এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেবে।
আদেশে আদালত বলেন, সকল পক্ষের বক্তব্য থেকে এটা পরিষ্কার, ঢাবির প্রশ্নপত্র বিভিন্ন প্রাইভেট কোচিং সেন্টার থেকে সংগ্রহ করা হয়। এ ছাড়া প্রাইভেট প্রতিষ্ঠান দিয়ে ফলের প্রক্রিয়া সম্পন্ন করা হয়। অথচ ঢাবির নিজস্ব আইটি ডিপার্টমেন্ট রয়েছে। যার মাধ্যমে সব প্রক্রিয়া সম্পন্ন করলে এ ধরনের ভুল হতো না।
আদালত বলেছেন, ঢাবি প্রাচ্যের অঙ্ফোর্ড হিসেবে খ্যাত। এ বিশ্ববিদ্যালয় দেশের সর্বোচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান থেকে আন্তর্জাতিক মানসম্পন্ন বহু বিজ্ঞানী, আইনজীবী, চিকিৎসক বেরিয়েছেন। তাই এ প্রতিষ্ঠানের গায়ে যাতে কলঙ্ক না লাগে সে বিষয়টি খেয়াল রাখতে হবে।
আদালতে রিট আবেদনকারীদের পক্ষে আইনজীবী হিসেবে অ্যাডভোকেট মনজিল মোরসেদ, রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান, ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন এবং ঢাবির পক্ষে এ এফ এম মেজবাহ উদ্দিন শুনানি করেন।
এ ছাড়া আদালত বিশেষজ্ঞ হিসেবে ঢাবি শিক্ষক সমিতির সভাপতি ড. আনোয়ার হোসেন এবং সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ ড. মুহাম্মদ জাফর ইকবালের মতামত নেন। এ দুজন নতুন করে পরীক্ষা না নিয়ে উত্তরপত্র পুনর্মূল্যায়নের পক্ষে মত দেন। তবে রাষ্ট্রপক্ষ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আইনজীবীরা বিশ্ববিদ্যালয়েরর সিদ্ধান্ত অনুযায়ী নতুন করে পরীক্ষা নেওয়ার পক্ষে মত দেন।
আদেশের পরে অ্যাডভোকেট মনজিল মোরশেদ বলেন, ভুল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরীক্ষার্থীরা করেনি। এর দায়ভার ঢাবি কর্তৃপক্ষের। আদালত পুনর্মূল্যায়নের নির্দেশ দিয়েছেন। এ পুনর্মূল্যায়নের পর মেধাবী যারা তারাই ভর্তির সুযোগ পাবে।
ভুল হওয়া ছয়টি প্রশ্ন বাদ দিয়ে পুনর্মূল্যায়ন করা হবে কি না, এ বিষয়ে মনজিল মোরশেদ বলেন, কয়টি প্রশ্ন বাদ যাবে বা বাদ যাবে না, তা ঠিক করবে অধ্যাপক জাফর ইকবালের নেতৃত্বাধীন কমিটি।

No comments

Powered by Blogger.