বই আলোচনা-'জনকের চোখে জল'-একটি অনিন্দ্য প্রকাশনা-লেখা কখনো কখনো সময়ের প্রতিভূ হয়ে দাঁড়ায়, ইতিহাস কথা কয় তার চরণে চরণে।

রিউয়ি অ্যালি, ওয়াল্টার লিপম্যান, মার্ক টালির মতো অসামান্য ও বিশ্ববরেণ্য সাংবাদিক-কলামিস্টের সঙ্গে তুলনীয় নন, কিন্তু আমাদের চেনাজানা পরিমণ্ডলে এক দেদীপ্যমান ওয়ার করেসপন্ডেন্ট শামসুল আরেফিন খান তাঁর সদ্যপ্রকাশিত 'জনকের চোখে জল' গ্রন্থটি নিয়ে লেখালেখির জগতে এক জ্যোতির্ময় উদ্ভাস। লেখক যুক্তরাষ্ট্র প্রবাসী এবং সেখানেই সাপ্তাহিক ঠিকানায় ও দেশের দৈনিক ইত্তেফাক ও দৈনিক জনকণ্ঠে প্রকাশিত তাঁর বিভিন্ন সময়ের


লেখাগুলিই এখন গ্রন্থাকারে প্রকাশ করেছেন। একাত্তরের হরিপুর রণাঙ্গণের বীর মুক্তিযোদ্ধা শামসুল আরেফিন খন একাধারে মাতৃভূমি ও জাতির জনক হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীরতম দায়বদ্ধতা থেকে রচিত আপন অভিজ্ঞতা ও সৃজনশীলতার অনিন্দ্য প্রকাশ ঘটিয়েছেন বক্ষ্যমান ৪৩টি নিবন্ধে। নিঃসন্দেহে আমাদের সৃজনশীল সংবাদ-সাহিত্যকে তা যেমন সমৃদ্ধ করেছে, তেমনি মুক্তিযুদ্ধের অনুদ্ঘাটিত কিছু অধ্যায়কে প্রামাণ্যচিত্র ও তথ্য দিয়ে তা প্রজন্ম-প্রজন্মান্তরকে দেশপ্রেমের অগি্নচেতনায় উদ্বুদ্ধ করার দৃঢ় প্রতিশ্রুতিবহ। এমন হয় না। 'কবি যখন লেখেন, কথা বলেন কিংবা অস্ত্র হাতে নেন, তিনি একই ব্যক্তি'_নাজিম হিকমতের এ অমর বাণীর আলোকেই এ গ্রন্থ পাঠককে এই অনন্য চিরায়ত উপলব্ধিতেই সঞ্জীবিত করে রাখবে। আরেফিনও সাংবাদিকতার কবি_অস্ত্রহাতে রণাঙ্গনে দেশমাতৃকার মুক্তিসংগ্রামে আ@ে@@@াসর্গীকৃত এক লড়াকু মানুষের কথাই শুনতে পাই, লেখা পাঠ করি এমন ব্যতিক্রমী, সৃজনশীল, আমাদের কলাম-সাহিত্যের, সংবাদ-সাহিত্যের বিরল এক ব্যক্তিত্ব।
গ্রন্থভুক্ত লেখাগুলো শামসুল আরেফিন খানের সংগ্রামী জীবনের ঝঞ্ঝাক্ষুব্ধ বিভিন্ন স্তরের দেখা, শোনা ও আ@ে@@@াপলব্ধির অমিয়ধারা। তাঁর মধুর ও ক্ষুরধার ভাষা এ গ্রন্থের ঐশ্বর্য। তাঁর সংগৃহীত তথ্য, উপাত্ত অনুসন্ধিৎসু সাংবাদিকতার ঔজ্জ্বল্যে আলোকিত ও দৃঢ় প্রত্যয়-জাগানিয়া। পাঠক যেমন আমাদের দেশের রাজনৈতিক ইতিহাসের ও গণতান্ত্রিক সংগ্রামের পুরোধা ব্যক্তিত্ব মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী, শেরে বাংলা একে ফজলুল হক, গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দীর বিরল প্রতিচ্ছবি প্রত্যক্ষ করতে পারবেন তাঁদের অন্তরে, তেমনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার অত্যন্ত অন্তরঙ্গ, দরদী ও বাতিঘর-সদৃশ দিকনির্দেশনার হদিস পাবেন এ গ্রন্থে। আবার আমাদের দুঃখ-দৈন্যের নিগড়ে বাঁধা সামাজিক-অর্থনৈতিক অবস্থার দক্ষ ও শাণিত ব্যবচ্ছেদও পাঠককে জীবনসংগ্রামে পারঙ্গম ও আত্মবিশ্বাসী হতে সহায়তা করবে। ইতিহাসের ছাত্র, রাজনীতির বিশ্লেষক ও গবেষক, সাধারণ আগ্রহী পাঠক_সবারই মনের খোরাক রয়েছে এ গ্রন্থে।
লেখক হিসেবে এ দেশের এককালের স্বনামধন্য সাংবাদিক শামসুল আরেফিন খানের এই সফল আত্মপ্রকাশ, আমাদের বিশ্বাস, সর্বমহলে নন্দিত হবে এবং একই সঙ্গে তা সৃজনশীল লেখার জগতে এক অত্যুজ্জ্বল সম্ভাবনার প্রতিশ্রুতি রেখে দেবে। আমরা লেখকের দীর্ঘায়ু কামনা করি এবং তাঁর গ্রন্থের বহুল প্রচার কামনা করি। বইটির প্রচ্ছদ দৃষ্টিনন্দন, সম্পাদন প্রকাশনা দক্ষ ও রুচিসম্মত। মূল্য ৩৫০ টাকা বা ১০ মার্কিন ডলার।
জনকের চোখে জল। পৃষ্ঠা-৩৪৪। বিশ্ব বাংলা ভাষা পরিষদ, ৫৩১ বিলটমোর ড্রাইভ, ভার্জিনিয়া বিচ, ভিএ ২৩৪৫৪, যুক্তরাষ্ট্র। ২৭/২৪ তাজমহল রোড (৪র্থ তলা), মোহাম্মদপুর, ঢাকা-১২০৭।এস. রহমান

No comments

Powered by Blogger.