১৩৮ কম্পানির লেনদেন বন্ধের প্রভাবে পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে

ভিহিত মূল্য (ফেসভ্যালু) পরিবর্তনের রেকর্ড ডের কারণে গতকাল ১৩৮টি কম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের লেনদেন বন্ধ থাকে। এই বিপুলসংখ্যক কম্পানির লেনদেন বন্ধ থাকায় আগের দিনের চেয়ে গতকাল লেনদেনের পরিমাণ কমে গেছে। সঙ্গে কমেছে সূচক ও লেনদেন হওয়া বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম। তবে গতকাল দিনভর সূচকের ওঠা-নামা ছিল লক্ষণীয়।


গতকাল লেনদেন শুরুর পর থেকেই ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) মূল্যসূচক বেড়ে যায় প্রায় ২০ পয়েন্ট। যদিও এর পর থেকেই সূচকের ওঠা-নামা চলতে থাকে। সোয়া ১২টার দিকে সূচক আগের দিনের চেয়ে কিছুটা কমে যায়। যদিও ঠিক আধঘণ্টা পর পৌনে ১টায় সূচক আবারও ঊর্ধ্বমুখী হয়। এর পর থেকেই সূচকের পতন হতে থাকে, যা লেনদেন শেষ হওয়া পর্যন্ত অব্যাহত ছিল। ফলে দিন শেষে সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ৩১.৭৯ পয়েন্ট কমে ৫২৩৬.৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
বাজারসংশ্লিষ্টদের মতে, গত দুই দিন বাজার ভালো থাকায় গতকাল শেষ বেলায় শেয়ার বিক্রির করে লাভ তুলে নেওয়ার প্রবণতায় বাজারের কিছুটা প্রভাব পড়তে পারে। পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) আদেশ অনুযায়ী, যেসব প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা নয়, তাদের অভিহিত মূল্য পরিবর্তনের জন্য ১ ডিসেম্বর অভিন্ন রেকর্ড ডে নির্ধারণ করা হয়। ফলে ১৩৮টি কম্পানির লেনদেন গতকাল বন্ধ ছিল। আগামী রবিবার থেকে তালিকাভুক্ত সব কম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড ১০ টাকা অভিহিত মূল্যে লেনদেন হবে।
এদিকে গতকাল ১৩৮টি কম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন বন্ধ থাকায় বুধবার থেকে লেনদেন কমেছে ১২৩ কোটি ৭০ লাখ টাকা। বুধবার ডিএসইতে ৩১৯ কোটি ৩৪ লাখ টাকা লেনদেন হয়েছিল। আর গতকাল বৃহস্পতিবার ১৯৫ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে।
গতকাল ১২৮টি কম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৯৬টি কম্পানির শেয়ারের দাম কমেছে, বেড়েছে ২২টি কম্পানির আর বাকি ১০টি কম্পানির শেয়ারের দাম আগের দিনের মতোই রয়েছে। গতকাল সবচেয়ে বেশি লেনদেন হয়েছে_এমন কম্পানির মধ্যে ছিল আফতাব অটোমোবাইলস্, ইউনাইটেড এয়ারওয়েজ, বেঙ্মিকো লি., গ্রামীণফোন, যমুনা অয়েল, বেঙ্মিকো ফার্মা, এনবিএল, উত্তরা ব্যাংক, জাহিন টেঙ্টাইল ও মবিল যমুনা লুব্রিক্যান্টস্।
বৃহস্পতিবার মূল্যবৃদ্ধির শীর্ষে ছিল এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড, রিলায়েন্স ১, যমুনা অয়েল, প্রথম প্রাইম ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ড, ফিনিঙ্ ফাইন্যান্স প্রথম মিউচ্যুয়াল ফান্ড, এআইবিএল প্রথম ইসলামী মিউচ্যুয়াল ফান্ড, ইস্টার্ন ব্যাংক, এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি অ্যামপ্লয়ি প্রভিডেন্ড মিউচ্যুয়াল ফান্ড ১ স্কিম ১, আরামিট ও জাহিন টেঙ্। অন্যদিকে গতকাল দাম কমার দিক দিয়ে এগিয়ে ছিল জিকিউ বলপেন, ঢাকা ডায়িং, বিডি কম, অ্যাম্বি ফার্মা, আরডি ফুড, রংপুর ফাউন্ড্রি, কাশেম ড্রাইসেল, ফাইন ফুডস্, আফতাব অটো ও সিএমসি কামাল।

No comments

Powered by Blogger.