বিনোদিনী শিল্পীজীবন সবাই উপলব্ধি করছে

'বিনোদিনী' আজ শততম রজনী পার করবে। কেমন লাগছে?খুব ভালো লাগছে। ২০০৫ সালের ১৮ ফেব্রুয়ারি নাটকটির প্রথম মঞ্চায়ন হয়েছিল।ষ এ উপলক্ষে কী কী আয়োজন থাকছে?শততম প্রদর্শনীতে আজ আমাকে আশীর্বাদ করবেন অঙ্কনশিল্পী মুস্তাফা মনোয়ার। এ ছাড়াও জাতীয় নাট্যশালার সপ্তম তলার সেমিনার কক্ষে 'বিনোদনী' বিষয়ক সেমিনার হবে বিকেল ৩টায়। এতে প্রবন্ধ পড়বেন লুৎফর রহমান। আর সভাপতিত্ব করবেন আফসার আহমদ।


এ ছাড়া সন্ধ্যা ৬টায় জাতীয় নাট্যশালার সম্মখ চত্বরে রয়েছে প্রামাণ্যচিত্র প্রদর্শনী। এ দুটি আয়োজন সবার জন্য উন্মুক্ত।ষ নাটকটির ৯৯টি প্রদর্শনীর মধ্য থেকে এমন কোনো বিশেষ ঘটনা আছে, যা আপনার খুব মনে পড়ে?
নাটকটির প্রথম থেকে শুরু করে ৯৯তম প্রদর্শনী পর্যন্ত অনেক ঘটনার কথাই মনে আছে। কিন্তু খুব মনে পড়ে ২০০৮ সালের ১৯ জানুয়ারি কলকাতার স্টার থিয়েটার হলে 'বিনোদিনী'র একটা প্রদর্শনী হয়েছিল। এর পাঁচদিন আগে অর্থাৎ ১৪ জানুয়ারি নাট্যজন সেলিম আল দীন মারা যান। তার প্রয়াণের পাঁচ দিনের মাথায় সেই প্রদর্শনীতে অভিনয় করা আমার জন্য অনেক কঠিন ছিল।
ষ 'বিনোদিনী' সবচেয়ে বেশি দেশের বাইরে গেছে। এ নিয়ে আপনার অনুভূতি কী?
আমরা ভারতের একাধিক রাজ্যে এর প্রদর্শনী করেছি। ফিলিপাইনের বিশ্বনাট্য থিয়েটার অলিম্পিকস এবং সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরার বিশ্ব মনোড্রামা উৎসবে নাটকটি মঞ্চস্থ হয়েছে। হয়তো ভবিষ্যতে আরও অনেক দেশেই এটি যেতে পারে। নাটকটি শুধু দুই বাংলাতেই নয়, পৃথিবীর অন্যান্য ভাষী দেশেও দেখাতে পারছি, এটা ভাবলে আনন্দ হয়।
ষ নাটকটি নিয়ে প্রাপ্তি কতটুকু?
সবচেয়ে বড় প্রাপ্তি হলো, ১৩০ বছর আগেকার বিনোদিনী দাসীকে সবাই ভুলে যেতে বসেছিল। কিন্তু 'বিনোদিনী' মঞ্চে আসার পর তার শিল্পীজীবন অনেকেই উপলব্ধি করতে পেরেছেন।
ষ ঢাকা থিয়েটারের নাটক অলিম্পিক নাট্যোৎসবে যাচ্ছে।
হ্যাঁ। অলিম্পিক উৎসবে ঢাকা থিয়েটার অংশ নেবে। আমাদের ইচ্ছা আছে সেখানে আশেপাশের কয়েকটি থিয়েটারে 'বিনোদিনী'র প্রদর্শনী করব।

No comments

Powered by Blogger.