যুদ্ধাপরাধীদের বিচার গতিশীল করার দাবি

যুদ্ধারাধীদের বিচার-প্রক্রিয়া আরও গতিশীল করার জন্য আন্তর্জাতিক যুদ্ধাপরাধ বিচার ট্রাইব্যুনালের সংখ্যা ও প্রসিকিউটর বাড়ানোর দাবি জানিয়েছে সেক্টর কমান্ডারস ফোরাম। গতকাল মুক্তিযুদ্ধ জাদুঘরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ফোরাম নেতারা বলেন, বিচার কাজের গতি আগের চেয়ে বেড়েছে। তবে এ গতি পর্যাপ্ত নয়।দেশের ছয়টি বিভাগে সেক্টর কমান্ডারস ফোরামের বিভাগীয় সম্মেলন শেষে আগামীকাল শনিবার ঢাকায় জাতীয়


সম্মেলন সামনে রেখে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে ফোরামের সভাপতি ও পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার বলেন, বিএনপি-জামায়াত অর্থনৈতিকভাবে শক্তিশালী। তারা বিভিন্ন দেশে গিয়ে নেতিবাচক অপপ্রচার চালাচ্ছে। বলছে যুদ্ধাপরাধের মতো কোনো ঘটনা ঘটেনি। তবে যুদ্ধাপরাধীদের বিচার শেষ না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে। বিচারের জন্য প্রয়োজনে আরেকবার যুদ্ধ করবেন তারা। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ৫০ জন শীর্ষ যুদ্ধাপরাধীর প্রমাণসহ তালিকা সরকারকে দেওয়া হয়েছিল। তবে এ তালিকা নিয়ে সরকারের আশানুরূপ আগ্রহ দেখা যায়নি। গোলাম আযম প্রসঙ্গে তিনি বলেন, এ ব্যক্তি শীর্ষস্থানীয় যুদ্ধাপরাধী। তার বিচার হতেই হবে।
সেক্টর কমান্ডারস ফোরামের মহাসচিব লে. জেনারেল (অব.) এম হারুন আর রশীদ বলেন, যুদ্ধাপরাধীদের রাজনৈতিক প্রতিপক্ষ বানিয়ে বিচারকাজ বিঘি্নত করা হচ্ছে। এ পরিস্থিতিতে একজন যুদ্ধাপরাধীও বিচারের আওতার বাইরে থাকতে না পারে সেদিকে সবার সজাগ দৃষ্টি রাখতে হবে।
শনিবার সেক্টর কমান্ডারস ফোরামের জাতীয় সম্মেলন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে। এবারের সম্মেলনের স্লোগান হলো_ 'দাবি বিশ্বমানবতার- যুদ্ধাপরাধীদের হোক বিচার'। সম্মেলনে মুক্তিযুদ্ধ সময়কার পাকিস্তানে সংবাদ সংস্থা এপির ব্যুরোপ্রধান আরনল্ড জেড লেন্ড ও যুদ্ধজাহাজ পাঠানোর প্রতিবাদে যুক্তরাষ্ট্রে কারাবন্দি হওয়া সারাজন উইলবিকে আমন্ত্রণ জানানো হয়েছে। সম্মেলনে আরও বক্তব্য রাখবেন জাতীয় সংসদের স্পিকার অ্যাডভোকেট আবদুল হামিদ, মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমানসহ বুদ্ধিজীবী ও সাহিত্যিকরা। সারাদেশ থেকে মুক্তিযোদ্ধা ও ফোরাম সদস্যরা জাতীয় সম্মেলনে যোগ দেবেন।
মহান বিজয় দিবস উপলক্ষে ১৬ ডিসেম্বর বিজয়ের মুহূর্ত উদযাপন করবে সেক্টর কমান্ডারস ফোরাম। সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তনে এ কর্মসূচি পালন করা হবে। এর আগে ১৪ ডিসেম্বর রায়েরবাজার স্মৃতিসৌধে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে মানববন্ধন করা হবে। সংবাদ সম্মেলনে সেক্টর কমান্ডারস ফোরামের সাংগঠনিক সম্পাদক ম হামিদ, প্রচার সম্পাদক হারুন হাবিবসহ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.