ক্রুফোর ফিল্মি জীবন

ইটা ধরলেই পড়তে ইচ্ছে হয়। আপন মনে হয়। যেন এক ম্যাজিক ছুঁয়ে দেয় হাতটা। আপনাকে বাধ্য করবে বইটা পড়তে, যদি আপনার চলচ্চিত্র বিষয়ে আগ্রহ থাকে। যদিও বাংলা সাহিত্যে চলচ্চিত্র নিয়ে বইয়ের ক্রমিক সংখ্যার হিসাব কষলে হতাশাই বাড়ে। বাধ্য হয়ে বেশি টাকায় কিনতে হয় বাইরের বই। যা হোক বিষয় হচ্ছে 'ফ্রাঁসোয়া ত্রুফো : প্রেম ও দেহগ্রস্ত ফিল্মমেকার' বইটি। লিখেছেন শূন্যের কবি রুদ্র আরিফ। মোটেও তিনি শূন্যে ভাসেন না।


এ বই পড়ে আন্দাজ হয়। বইটির নাম দেখে অনেকেই ভাবতে পারেন, এটা বোধ হয় ত্রুফোর জীবনীগ্রন্থ। কিন্তু মোটেও এটা তা না। আমরা সব সময় ব্যক্তির কাজের চেয়ে ব্যক্তিটাকেই মহান আর মহিমান্বিত করে তোলার চেষ্টায় ব্যস্ত থাকি। লেখক এখানে সে কর্মটি সযতনে এরিয়ে গেছেন। বইটির প্রথম অধ্যায়ে 'ত্রুফোর এক জীবনের ক্লোজ আপ/নারীর তো দরকার ছিলোই'তে চোখ বোলালে আমরা দেখে নিতে পারি ত্রুফোর গোটা জীবনটা। এর মূল লেখাটা লিখেছেন হুয়ান কার্লোস গঞ্জালেস। এ অনুবাদটি লেখক মেদহীনভাবে বর্ণনাত্মক ভঙ্গিতে লিখেছেন। প্রথম পড়ায় একটু খটকা লাগে, রসহীন মনে হয়। লেখক হয়তো এটা সচেতনভাবেই চেয়েছেন। গ্রন্থটির সবচেয়ে উল্লেখযোগ্য অংশ হচ্ছে ত্রুফোর দুটি দীর্ঘ সাক্ষাৎকার। এর মধ্যে ১৯৭০ সালে প্রথম সাক্ষাৎকারটি নেন চার্লস থমাস স্যামুয়েল। ১৯৮৪ সালে দ্বিতীয় সাক্ষাৎকারটি নেন বার্ট কার্ডুলো। দুটি সাক্ষাৎকার পড়লেই ফিল্মপাগলা ত্রুফোর জীবনদর্শনের পালসটা টের পাবেন। নিজের মনে লুকিয়ে থাকা প্রশ্নের উত্তরও মিলতে পারে। আর সাক্ষ্যাৎকারগুলো পড়লে আপনার মনে হতে পারে, গত সপ্তাহেই হয়তো ত্রুফোর সাক্ষাৎকার দুটি নেওয়া হয়েছে। আর এটা লেখক সম্ভব করেছেন তাঁর নিজস্ব সময়ের ভাষার জাদু দিয়ে। অনুবাদগ্রন্থ মানেই সমস্ত শব্দকে বাংলায় রূপান্তর নয়, সেটা প্রমাণ করার চেষ্টা করেছেন লেখক। আর্ট ফর্মের প্রতিটি শাখারই কিছু আঞ্চলিক শব্দ থাকে। লেখক সেই শব্দগুলোর প্রতি সম্মান দেখিয়েছেন। তিনি 'স্ক্রিপ্ট'-এর বাংলা 'পাণ্ডুলিপি' করে দেননি। ফিল্ম, প্যান করা, শর্ট, ক্লাইমেঙ্, সাবজেক্ট, হাইলাইট, ক্রেন, লাইটিং, এডিটিং, শুটিং_এ রকম অসংখ্য ফিল্মি ভাষা আছে, যেগুলোকে লেখক জোর করে বাংলা রূপ দিতে যাননি। আর এ কারণেই বইটি আরো প্রাণময় হয়ে উঠেছে। বইটির দ্বিতীয় মূল্যবান অধ্যায়টি হলো ত্রুফোর ফিল্মের রিভিউ। পাক্কা ২৫ খানা ফিল্ম রিভিউ রয়েছে। ফিল্ম রিভিউগুলো পড়ে ২৫ রকম স্বাদ নিয়ে বের হতে পারবেন আপনি। ত্রুফোর ফিল্মের অনেক ডিটেইলিং পাওয়া যায় এতে। ফ্রিজ শট দিয়েই লেখক বইটি শেষ করেছেন। ফ্রিজ শটের মতোই ত্রুফোর কিছু ফটোগ্রাফ এবং ফিল্মের স্টিল স্থান পেয়েছে এখানে। সব্যসাচী হাজরা চমৎকার প্রচ্ছদ করেছেন। প্রকাশককে ধন্যবাদ দেওয়া যায় ত্রুফোকে নিয়ে এ রকম একটি বই প্রকাশের জন্য। যদি দামটা আরেকটু কম রাখা যেত তাহলে ভালো হতো।
ফ্রাঁসোয়া ত্রুফো : প্রেম ও দেহগ্রস্ত ফিল্মমেকার_গ্রন্থনা ও অনুবাদ : রুদ্র আরিফ। প্রচ্ছদ : সব্যসাচী হাজরা। প্রকাশক : খন্দকার মনিরুল ইসলাম, ভাষাচিত্র। মূল্য : ২১৫ টাকা। প্রকাশকাল : একুশে বইমেলা, ২০১১।
গোলাম রাব্বানী

No comments

Powered by Blogger.