ভারতের পার্লামেন্টে বিক্ষোভ আবার অধিবেশন মুলতবি

ভারতে খুচরা ব্যবসা খাতে সরকারের সংস্কারকে কেন্দ্র করে পার্লামেন্টের অচলাবস্থা এখনো কাটেনি। গতকাল বুধবার বিরোধী আইনপ্রণেতাদের বিক্ষোভের মুখে পার্লামেন্টের উভয় কক্ষ আবার মুলতবি করা হয়।
লোকসভার স্পিকার মিরা কুমার গতকাল প্রশ্নোত্তর পর্ব দিয়ে দিনের কার্যসূচি শুরু করার পরপরই আইনপ্রণেতারা সরকারের বিতর্কিত ওই সিদ্ধান্ত পিছিয়ে দেওয়ার দাবি করেন। সরকারের অন্যতম অংশীদার তৃণমূল-কংগ্রেসদলীয় এমপিরাও খুচরা ব্যবসায় সরাসরি বিদেশি বিনিয়োগের (এফডিআই) অনুমোদনের বিরুদ্ধে স্লোগান দেন।
স্পিকার বারবার চেষ্টা করেও পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ব্যর্থ হয়ে প্রথমে দুপুর পর্যন্ত লোকসভার অধিবেশন মুলতবি করেন। পরে পুরো দিনের অধিবেশন মুলতবি করা হয়। আজ বৃহস্পতিবার অধিবেশন আবার বসার কথা।
এদিকে পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভার অধিবেশনে ভারতীয় জনতা পার্টি, বহুজন সমাজ পার্টিসহ অন্যান্য বিরোধী দলের সদস্যরা এফডিআই বাতিলের দাবিতে বিক্ষোভ শুরু করেন। রাজ্যসভার চেয়ারম্যান হামিদ আনসারি তাঁর আসনে বসলে রাজ্যসভার সদস্যরা বিক্ষোভ শুরু করেন। এরপর স্পিকার হামিদ আনসারি অধিবেশনে নির্ধারিত প্রশ্ন উত্থাপন করলে সদস্যরা চি ৎ কার-চেঁচামেছি শুরু করেন। একপর্যায়ে অধিবেশন মুলতবির ঘোষণা করেন স্পিকার।
গত বৃহস্পতিবার ভারতের মন্ত্রিসভা খুচরা ব্যবসায় ৫১ শতাংশ সরাসরি বিদেশি বিনিয়োগের অনুমোদন দেয়। এর ফলে যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়াল-মার্ট, যুক্তরাজ্যের টেসকো, ফ্রান্সের ক্যারিফোরসহ বিদেশি ব্র্যান্ডের পণ্যের গ্রাহকদের কাছে সরাসরি বিক্রি করতে পারবে এসব কোম্পানি। বিদেশি এসব কোম্পানি ভারতে তাদের পণ্য পাইকারি হারে বিক্রি করে আসছে।
এদিকে অর্থমন্ত্রী প্রণব মুখার্জি কংগ্রেসদলীয় এমপিদের সঙ্গে বৈঠক করেছেন। এর আগে তিনি এফডিআইকে কেন্দ্র করে চলমান অচলাবস্থা নিয়ে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে আলোচনা করেন।
কংগ্রেস সূত্র জানায়, প্রণব মুখার্জি সরকারের সিদ্ধান্তের পক্ষে জোরালো যুক্তি দেখান। বৈঠকে তিনি কংগ্রেস এমপিদের বিষয়টির বিরোধিতা না করারও আহ্বান জানান।

No comments

Powered by Blogger.