'আফগানিস্তান, ফিলিস্তিন নয় ওয়ালস্ট্রিট দখল করুন'

য়ালস্ট্রিট দখল বা অকুপাই ওয়ালস্ট্রিট আন্দোলন যুক্তরাষ্ট্রের গুণগত পরিবর্তন নিয়ে আসবে বলে মন্তব্য করেছেন বুকারজয়ী ভারতীয় লেখিকা ও মানবাধিকারকর্মী অরুন্ধতী রায়। সম্প্রতি যুক্তরাষ্ট্রে ওয়ালস্ট্রিট আন্দোলন দেখার জন্য যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে ঘুরে বেড়িয়েছেন তিনি। এ সময় তার সাক্ষাৎকার নেন গার্ডিয়ানের প্রতিবেদক অরুণ গুপ্তা। এ সাক্ষাৎকারে অকুপাই ওয়ালস্ট্রিটের সঙ্গে একাত্মতা ঘোষণা করে অরুন্ধতী বলেন, আমি মনে করি এ আন্দোলন মার্কিন


সরকারে জন্য শুধু সতর্ক বার্তা বরং মার্কিন রাজনীতি গুণগত পরিবর্তনের ইঙ্গিত দিয়েছে। তিনি বলেন, আমি মনে করি না এ আন্দোলন শুধু ওয়ালস্ট্রিট বিরোধিতার মধ্যে সীমাবদ্ধ থাকবে, আমার বিশ্বাস এটা মার্কিন রাজনীতিতে নতুন ধারার সৃষ্টি করবে। অরুন্ধতীর মতে মার্কিন সরকার এ আন্দোলনকে চলার মতো সুযোগ দেবে না। নিউইয়র্ক ও অন্যান্য শহরে যে বিক্ষোভ হয়েছে সেখানে বিক্ষোভকারীদের হটাতে পুলিশ যে নির্যাতন করেছে মার্কিন জনগণ বর্তমান শাসক সম্পর্কে নতুন ধারণা লাভ করেছে এবং তারা হতবিহ্বল। এ কারণেই এ আন্দোলন দেশটিতে আরও বড় ধরনের আন্দোলনের প্রেরণা জোগাবে। অকুপাই দেখতে আমেরিকায় কেন এ প্রশ্নের জবাবে অরুন্ধতী বলেন, বরং প্রশ্নটা এভাবে করা যেতে পারে আমি অকুপাই দেখতে কেন আসব না। অনেক বছর ধরে এর জন্য অপেক্ষা করছিলাম আমি। তবে আমি অকুপাই ওয়ালস্ট্রিট নিয়ে বিস্মিত একই সঙ্গে আনন্দিত এ রকম কিছু একটাই দেখতে চেয়েছিলাম। যুক্তরাষ্ট্রে আন্দোলনের পরবর্তী ধাপ কেমন হবে এ প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা যুক্তরাষ্ট্রে দীর্ঘদিন বসবাস করছেন এবং রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন তারাই এটার উত্তর দিতে পারবেন। তবে আমি মনে করি ভিন্ন কোনো উপায়ে এ আন্দোলন অব্যাহত থাকবে। ঠিক যেমন গত নির্বাচনে মার্কিনিদের যুদ্ধবিরোধী মনোভাব যেভাবে বারাক ওবামাকে ক্ষমতায় এনেছে তেমন ভূমিকা রাখতে পারে অকুপাই ওয়ালস্ট্রিট। বিশেষত বিশ্বজুড়ে যুদ্ধ বিস্তারকারী বারাক ওবামার ভোটে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। একজন লেখক হিসেবে অকুপাই শব্দটিকে আপনি কীভাবে ব্যাখা করেবেন যখন বিশেষত বিশ্বজুড়ে মানুষ এটাকে ইতিবাচক হিসেবে দেখছে এ প্রশ্নের জবাবে অরুন্ধতী বলেন, একজন ঔপন্যাসিক হিসেবে আমেরিকার উদ্দেশে এমনটাই বলব অকুপাই ওয়ালস্ট্রিট বা ওয়ালস্ট্রিট দখলকে ইতিবাচকভাবে নিন এবং আমরা বৈশ্বিকভাবে স্লোগান তুলতে পারি 'ওয়ালস্ট্রিট দখল করুন ইরাক নয়' 'ওয়ালস্ট্রিট দখল করুন আফগানিস্তান কিংবা ফিলিস্তিন নয়। সূত্র :গার্ডিয়ান

No comments

Powered by Blogger.