দিলি্লতে আজ মুখোমুখি বাংলাদেশ-পাকিস্তান-শিরোপা উদ্ধার মিশন

নিকোলা ইলিয়েভস্কি লক্ষ্য অর্জনে এগোতে চান মন্থর গতিতে, তবে সেটা অবিচল আস্থায়। যার হাত ধরে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের মুকুট পুনরুদ্ধার মিশন শুরু করছে বাংলাদেশ। দিলি্লর জওহরলাল নেহরু স্টেডিয়ামে 'বি' গ্রুপের প্রথম ম্যাচের প্রতিপক্ষ পাকিস্তান। গত জুনে ঢাকায় যাদের হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে উঠেছিল বাংলাদেশ। বিকেল ৩টা ২৫ মিনিটে শুরু হতে যাওয়া ম্যাচটি দেখা যাবে টেন অ্যাকশনে।


একই গ্রুপের অন্য ম্যাচে মালদ্বীপের মুখোমুুখি হবে নেপাল।এ অঞ্চলের সর্বোচ্চ আসর শুরুর আগে বাংলাদেশ কোচ ইলিয়েভস্কি বলেছেন, 'বিশ্বকাপ বাছাইপর্বে আমরা পাকিস্তানকে হারিয়েছি। আজ সেখান থেকেই শুরু করতে চাই। এ জন্য ছেলেরা কঠোর পরিশ্রম করছে। সবাই নিজেদের সেরাটা মেলে ধরার জন্য উন্মুখ হয়ে আছে।' সূত্র বাফুফে ওয়েবসাইট। ইলিয়েভস্কির দল ম্যাচের আগে শেষ মুহূর্তের প্রস্তুতি সেরেছে সিরি ফোর্ট স্পোর্টস কমপ্লেক্সে।
নেহরু স্টেডিয়ামে ম্যাচ-পূর্ব কথোপকথনে মেসেডোনিয়ান কোচ বলেন, 'আমাদের লক্ষ্য চ্যাম্পিয়নশিপ। প্রত্যেক ম্যাচই ফাইনালের মতো। এখানে প্রতি পদক্ষেপ ফেলতে হবে সাবধানে। মাঠকে লড়াই করে জয়ের মঞ্চ করে তুলতে চাই।' ম্যাচের আগে কৌশল এবং ফর্মেশন নিয়ে কথা বলতে অস্বীকৃতি জানান বাংলাদেশ কোচ। 'কৌশল নির্ধারণ নির্ভর করে প্রতিপক্ষের ওপর। এ ক্ষেত্রে প্রতি ম্যাচই ভিন্ন'_ বলেছেন ইলিয়েভস্কি।
সম্প্রতি দায়িত্ব নেওয়া পাকিস্তানের সার্বিয়ান কোচ জাভিসা মিলোসাভজেভিস ম্যাচের আগে লড়াইয়ের প্রতিশ্রুতি দিয়েছেন। 'যদিও দলটি নতুন তারপরও আমি বলব আমরা ভালো অবস্থায় আছি'_ বলেছেন তিনি। বিশ্বকাপ বাছাইয়ে হারের সূত্র ধরে পাক কোচ বলেছেন, 'সে ম্যাচের প্রতিশোধ নিতে চাই। এটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। জয় দিয়ে আসরটি শুরু করতে সর্বস্ব উজাড় করে দেব।'
কথার লড়াইয়ে দুই কোচ সমান্তরালে। দু'দেশের অতীত সমীকরণ কিন্তু তেমন নয়। পাকিস্তানের বিপক্ষে ১২ ম্যাচে বাংলাদেশের জয় ৬টি। চার ম্যাচ জিতেছে পাকিস্তান, বাকি দুই ম্যাচে সমতা। সাফ ফুটবলে অতীতটা আরও সমৃদ্ধ। ৩ ম্যাচের দু'টি জিতেছে বাংলাদেশ। পাকিস্তানের উল্লেখ করার মতো একমাত্র বিষয় হচ্ছে_ গত আসরে গ্রুপ পর্বের ম্যাচে (গোলশূন্য) ড্র করতে পারা। মজার বিষয় হচ্ছে, সাফ ফুটবলে বাংলাদেশের সবচেয়ে বড় জয়টি কিন্তু এ পাকিস্তানের বিপক্ষেই। ১৯৯৯ সালে চতুর্থ আসরে স্ট্রাইকার মিজানুর রহমানের জোড়া গোল এবং আলফাজ আহমেদ ও ইকবাল হোসেনের লক্ষ্যভেদে ম্যাচটির স্কোর লাইন ছিল ৪-০।

No comments

Powered by Blogger.