ভুটান ছাড়া সবাই ফেভারিট! by সনৎ বাবলা,

ভারত কঠিন প্রশ্নপত্রে টেস্ট পরীক্ষা দিয়ে এখন চূড়ান্ত পরীক্ষায় স্বাভাবিকভাবে হট ফেভারিট। কিন্তু বাংলাদেশের কোচ সংবাদ সম্মেলনে মুখে কুলুপ এঁটে সাফ চ্যাম্পিয়নশিপ ট্রফিটা সামনে নিয়ে বসে আছেন। আবার মালদ্বীপের কোচ মনে করছেন, ভুটান ছাড়া সবারই সাফ জেতার ক্ষমতা আছে। ভারত 'বড়দা' হলেও সাফের মঞ্চে বাকিরাও কমবেশি স্বপ্নালু।দিল্লির নেহেরু স্টেডিয়ামে আজ শুরু হচ্ছে সবার স্বপ্নের সাফ চ্যাম্পিয়নশিপ।


গতকালের সংবাদ সম্মেলনটা সে উপলক্ষেই এবং তাতে ভারতীয় সাংবাদিকরা হুমড়ি খেয়ে পড়ছেন। তাদের মূল লক্ষ্য সাফ নয়, জাম্বিয়ার সঙ্গে কেন ভারত হারল সেটাই তাদের মাথাব্যথার বিষয়। অন্তর্বর্তীকালীন কোচ স্যাবিও মেডিরার জবাব, 'জাম্বিয়া আমাদের চেয়ে সব দিক দিয়ে এগিয়ে। তাদের ট্যাকটিকস, খেলোয়াড়দের মান আমাদের তুলনায় অনেক ভালো। সেটাই প্রতিফলিত হয়েছে খেলার ফলে।' সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ড্র, মালয়েশিয়াকে হারানোর পর ভারতীয় ফুটবল দল নিয়ে উচ্চাশা পোষণ করতে শুরু করেছেন অনুরাগীরা। তাই চোখটাও রাখেন ওপরের দিকে, যে কারণে জাম্বিয়ার কাছে সদ্য ৫-০ গোলের হারটা তারা মেনে নিতে পারছেন না। গোলের ব্যবধানটা বড় হয়ে গেলেও এটা ঠিক ভারত গুটি গুটি পায়ে এগোচ্ছে। এগোনোর জন্যই তো সিনিয়র দলকে বিদেশ-বিভুঁইয়ে রেখে প্র্যাকটিস করিয়ে ম্যাচ খেলিয়ে পরিণত করে তুলছে। তাদের লক্ষ্য সাফ ছাড়িয়ে গেছে আগেই, এ টুর্নামেন্টে গতবার অনূর্ধ্ব-২৩ দল পাঠিয়েই শিরোপা জিতেছিল তারা।
ভারতের স্বপ্ন সাফ ছাড়িয়ে অনেক উঁচুতে উঠে গেলেও বাংলাদেশসহ অন্যরা পড়ে আছে এখনো এই অঞ্চলের সীমানায়। টুর্নামেন্টটা তাই তাদের কাছে বিশ্বকাপের মতো। বাংলাদেশের কর্মকর্তারাও এ নিয়ে বুঁদ হয়ে আছেন। সঞ্চারিত হয়েছে ইলিয়েভস্কির মধ্যেও, 'প্রত্যেক ম্যাচ ধরে খেলতে হবে। আবশ্যই লক্ষ্য ফাইনাল। সবার মনোসংযোগ থাকলে এটা খুব কঠিন ব্যাপার হবে না।' কিন্তু কথাগুলো তিনি সংবাদ সম্মেলনে বলেননি। দল সম্পর্কে কিছু জানাতে অনীহা প্রকাশ করে ট্রফিটা নিজের সামনে নিয়ে রাখলেন। তখন হাসির রোল উঠল সংবাদ সম্মেলনে। ট্রফিটা সরিয়ে নেওয়ায় মালদ্বীপের হাঙ্গেরিয়ান কোচ উর্বানী টিপ্পনি কেটে বলে ওঠেন, 'ট্রফিটা সামনে থেকে নিয়ে যাওয়ায় আমি এখন সবাইকে ভালোভাবে দেখতে পাচ্ছি।' মালদ্বীপের অনূর্ধ্ব-১৯ দলের মধ্যে তেমন প্রতিভা দেখা না গেলেও জাতীয় দল নিয়ে আত্মবিশ্বাসী এ হাঙ্গেরিয়ান। সেই পুরনো আশফাককে পাশে বসিয়ে তিনি বলেছেন, 'আমরাও ফেভারিট। আসলে ভুটান ছাড়া বাকি সবাই ফেভারিট।' গতবারের রানার্সআপ দল হিসেবে তারা বলতেই পারে। নেপাল-শ্রীলঙ্কাও ভালো দল, তারাও শিরোপার স্বপ্ন দেখে।
যা দেখার অধিকার সবার থাকলেও ঠিক মানায় কি না সেটাও একটা বড় বিষয়। যেখানে সাফে চারবারের চ্যাম্পিয়ন ভারতের 'দাদাগিরি' চলে সেখানে বাকি সাত দলকে এক কাতারে ফেলা যায়। ভারতের কোনোভাবে পা হড়কে গেলেই কেবল অন্য সবার স্বপ্ন জেগে ওঠে। তখনই কেবল টুর্নামেন্টটা জমজমাট হয়।
 

No comments

Powered by Blogger.