উচ্চশিক্ষার ব্যয়-জগন্নাথ বিশ্ববিদ্যালয় চোখ খুলে দেবে কি? by অজয় দাশগুপ্ত

ড়াশোনার ব্যয় মেটাতে বিশ্ববিদ্যালয়গুলোকে নানা সূত্রে আয়ের কথা ভাবতে হবে এবং এ বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করে তুলতে হবে। এ আয়ের বড় সূত্রও কিন্তু হতে পারে বেসরকারি ব্যক্তি ও প্রতিষ্ঠান। এভাবে না চলতে পারলে 'যৌবনপ্রাপ্ত বিষবৃক্ষটি' মহীরুহে পরিণত হবে এবং তা কোনোভাবেই কাম্য হতে পারে না। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ঘটনাপ্রবাহ সবার চোখ খুলে দেবে, এটাই প্রত্যাশা থাকবে


আইয়ুব খান-মোনায়েম খানের জমানায় ষাটের দশকের শেষদিকে ঢাকার প্রাইভেট জগন্নাথ কলেজকে সরকারি কর্তৃত্বে নেওয়া হয়। এ সময় ছাত্র ইউনিয়ন ও ছাত্রলীগ সরকারিকরণের উদ্যোগের তীব্র প্রতিবাদ জানায়। তারা কলেজের ভেতরে সভা-মিছিল করে। ছাত্রছাত্রীদের ব্যাপক সমর্থন ছিল এ দাবির প্রতি। ঢাকার রাজপথও প্রকম্পিত হয় মিছিলের স্লোগানে। সরকারি নিয়ন্ত্রণে কলেজটি নেওয়ার বিরোধিতার প্রধান কারণ ছিল শিক্ষা সংকোচনের আশঙ্কা। পাকিস্তানি জমানায় দেশে সরকারি স্কুল-কলেজের সংখ্যা ছিল হাতেগোনা। এগুলোতে প্রতিযোগিতার মাধ্যমে ছাত্রছাত্রী ভর্তি করা হতো। শিক্ষার্থীর সংখ্যা কমিয়ে রাখতে হবে_ এটা ছিল ঘোষিত নীতি। এসব প্রতিষ্ঠানে ছাত্র সংগঠন করার ক্ষেত্রে যথেষ্ট বিধিনিষেধ আরোপ করা হতো। অথচ বাঙালিদের ওপর পাকিস্তানি শাসকদের নিপীড়ন-শোষণের প্রতিবাদ জোরালো করতে ছাত্রছাত্রীদেরই অগ্রণী ভূমিকা নিতে হবে। ষাটের দশকের ছাত্র আন্দোলনে জগন্নাথ কলেজেরও ছিল বিশেষ ভূমিকা। আমতলা-বটতলার সমাবেশস্থল ভরে তুলতে এ কলেজের ছাত্রদের ওপর ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়ন_ উভয় সংগঠনের নির্ভরতা ছিল। এ কলেজটি সরকারি নিয়ন্ত্রণে চলে গেলে শিক্ষা সংকোচনের পাশাপাশি ছাত্র আন্দোলনের একটি শক্ত ঘাঁটিও দুর্বল হয়ে পড়বে বলে শঙ্কা ছিল। যখন-তখন মিছিল নিয়ে বের হওয়া চলবে না।
গত প্রায় সাড়ে চার দশকে জগন্নাথ কলেজের নিকটবর্তী বুড়িগঙ্গায় অনেক জল গড়িয়েছে। পিতার নামে বালিয়াটির জমিদার উপেন্দ্রলাল রায় চৌধুরীর প্রতিষ্ঠিত কলেজটিতে ইন্টারমিডিয়েট সেকশন বাদ পড়েছে, চালু হয়েছে অনেক বিষয়ে অনার্স ও মাস্টার্স কোর্স। কলেজের নামের সঙ্গে যুক্ত হয়েছে 'বিশ্ববিদ্যালয়'। ছাত্রছাত্রী, শিক্ষক ও কর্মচারী মিলিয়ে অন্তত ৪০ হাজার নারী-পুরুষের পদচারণায় মুখরিত এ ক্যাম্পাস। একপর্যায়ে দাবি জোরালো হতে থাকল_ জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজ থেকে 'কলেজ' শব্দটি ছেঁটে দিতে হবে। নব্বইয়ের দশকের প্রথমার্ধে খালেদা জিয়া প্রধানমন্ত্রী থাকাকালে সে দাবি মেনে নিলেন এক সমাবেশে। তিনি ঘোষণা দিলেন বিশ্ববিদ্যালয়ের। আমি সে সময় দৈনিক সংবাদে কাজ করছি। যে দুপুরে 'বিশ্ববিদ্যালয় কলেজ' পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষিত হয়, সেই বিকেলেই কলেজের প্রিন্সিপাল নিজেকে উপাচার্য এবং দু'জন ভাইস-প্রিন্সিপাল নিজেদের প্রোভিসি ঘোষণা দিয়ে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে সংবাদপত্রে বিবৃতি প্রদান করেন। 'জগন্নাথ বিশ্ববিদ্যালয়' ও আশপাশের এলাকাজুড়ে তখন আনন্দের বান ডেকেছিল। জাতীয়তাবাদী ছাত্রদলের নেতাদের নিয়ে তখন ধন্য ধন্য রব। আর ছাত্রলীগের কর্মীরা ম্রিয়মাণ_ তাদের আমলে এ অর্জন এলো না। তবে বিশ্ববিদ্যালয় কলেজটি প্রকৃত বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়ে উঠতে আরও এক দশক লেগে যায়। খালেদা জিয়া সরকার আইনি প্রক্রিয়া সম্পন্ন না করেই একটি কলেজকে বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষণা দিয়েছিল। এ আইনটি প্রণীত হয় ২০০৫ সালে। ঘটনাপ্রবাহে তখনও বিএনপি ক্ষমতায় এবং খালেদা জিয়া প্রধানমন্ত্রী। তবে এ আইনের ২৭(৪) ধারায় রোপণ করে রাখা হয় একটি বিষবৃক্ষের চারা। এতে বলা হয় : 'বিশ্ববিদ্যালয় প্রকল্প বাস্তবায়িত হওয়ার পর বিশ্ববিদ্যালয়ের পৌনঃপুনিক ব্যয় জোগানে সরকার কর্তৃক প্রদেয় অর্থ ক্রমান্বয়ে হ্রাস পাইবে এবং পঞ্চম বৎসর হইতে উক্ত ব্যয়ের শতভাগ অর্থ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ও উৎস হইতে বহন করিতে হইবে।'
বিশ্ববিদ্যালয়টিতে গত কয়েক বছরে শিক্ষার্থীর সংখ্যা কিছুটা কমে হয়েছে ২৫ হাজার। অন্যদিকে, 'পঞ্চম বৎসর' অতিক্রান্ত হওয়ায় বিষবৃক্ষের চারা এখন যৌবনপ্রাপ্ত। ছাত্রছাত্রীদের যেখানে এক বছরের জন্য বেতন-সেশন ফি-পরীক্ষা ফি বাবদ ৫-৭ হাজার টাকা দিলেই চলত, তার পরিবর্তে দিতে হবে কয়েকগুণ বেশি। এটা ২০ হাজার টাকা হতে পারে, ৩০ হাজার বা ৪০ হাজার টাকাও হতে পারে। আবার সরকার নমনীয় হলে আইনের প্রয়োগ স্থগিত বা শিথিল করা যেতে পারে। বাংলাদেশে অনেক আইন রয়েছে, যার আদৌ প্রয়োগ হয় না। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে তেমনটি হতেই পারে। প্রবল ছাত্র আন্দোলন এ ক্ষেত্রে সরকারের জন্য বাধ্যবাধকতা সৃষ্টি করেছে। কুমিল্লা ও ময়মনসিংহের দুটি সরকারি বিশ্ববিদ্যালয়েও একই ধরনের সমস্যা সৃষ্টি হতে পারে। বলা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে সমস্যা শুরু, শেষ নয়। ষাটের দশকের শেষদিকে ছাত্র সংগঠনগুলো সাধারণ ছাত্রছাত্রীদের নিয়ে যে কলেজটির সরকারিকরণ রুখতে মিছিল-সমাবেশে রাজপথ প্রকল্পিত করেছিল, এখন সেই প্রতিষ্ঠানটির 'বেসরকারিকরণ' রুখতে ছাত্রছাত্রীরা প্রবলভাবে সক্রিয়। তারা বেতন-ভাতা কোনোভাবেই বাড়াতে রাজি নয়। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়েও একই মনোভাব শিক্ষার্থীদের। এ ক্ষেত্রে যুক্তির চেয়ে আবেগ বেশি কাজ করে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীরা বছরে এক লাখ টাকা কিংবা তারও বেশি চার্জ-ফি দেয়_ এমন যুক্তি দেওয়াই যেতে পারে। এটা বাস্তবতা যে এখন সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর চেয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা হয়তো কিছুটা বেশিই এবং লক্ষণ যা দেখা যাচ্ছে তাতে অচিরেই বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতেই বেশিরভাগ ছাত্রছাত্রী পড়াশোনা করবে এবং বছরে ১ লাখ টাকা বা তারও বেশি ফি-চার্জ দেবে। তবে এখন অনেক 'বিশ্ববিদ্যালয় কলেজ' রয়েছে, যাতে কয়েক লাখ ছাত্রছাত্রী পড়াশোনা করে। জেলা ও উপজেলা পর্যায় পর্যন্ত এগুলো বিস্তৃত এবং এর অনেকগুলোই সরকারি। এ কারণে শিক্ষার্থীদের বেতন-ভাতার পরিমাণ কম, বলা যায় নামমাত্র। তা ছাড়া শিক্ষক ও কর্মচারীদের বেতন-ভাতা সরকারি তহবিল থেকে পরিশোধ করা হয়। প্রতিষ্ঠানের ভবন ও অন্যান্য অবকাঠামো নির্মাণেও অর্থের জোগান দেওয়া হয় সরকারি তহবিল থেকে। এটা হচ্ছে শিক্ষার জন্য, দক্ষ মানবসম্পদ গড়ে তোলার জন্য সরকারি বিনিয়োগ। উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ে তুলতে হলে এর প্রয়োজন রয়েছে। অন্যদিকে, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর নীতি হচ্ছে মেধা বড় নয়, বরং পরিবারের আর্থিক ক্ষমতা থাকাটাই ভর্তির প্রধান যোগ্যতা। এটা বিশেষভাবে লক্ষণীয় যে, ঢাকা, রাজশাহী, জাহাঙ্গীরনগর, বুয়েট বা অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারা বিপুলসংখ্যক ছাত্রছাত্রী প্রতিবছর উচ্চহারে চার্জ-ফি দিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। সেখানকার কর্তৃপক্ষ মুখে যতই বলুক যে তারা 'অলাভজনক প্রতিষ্ঠান', কিন্তু বাস্তবে 'মুনাফা-মনোভাব' কাজ করেই। বেসরকারি প্রতিষ্ঠানে বিষয় নির্বাচন করা হয় 'চাকরির বাজারের চাহিদা' বিবেচনায় রেখে। এটা আকর্ষণের একটি কারণ। পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স না মেলায় বিকল্প না থাকাও কারণ। এটাও মনে রাখতে হবে, দেশে উল্লেখযোগ্যসংখ্যক 'সচ্ছল জনগোষ্ঠী' গড়ে উঠেছে, যারা বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি হতে প্রয়োজনীয় অর্থের জোগান দিতে পারে। বাংলাদেশের ব্যাংগুলোতে এখন প্রায় ৫০ হাজার অ্যাকাউন্ট রয়েছে, যেগুলোতে ৫০ লাখ টাকা বা তার বেশি অর্থ জমা রয়েছে ৫০ হাজার লোকের। তারা এবং তাদের বাইরে আরও অনেকে এখন ছেলেমেয়ের পড়াশোনার জন্য মাসে মাসে প্রচুর অর্থ ব্যয় করতে পারে। কিন্তু তারপরও এ বাস্তবতা মেনে নিতে হবে যে, পাবলিক বা সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে যারা তীব্র প্রতিযোগিতার পর ভর্তির সুযোগ পাবে, তাদের বেতন-ফি-চার্জ কর্তৃপক্ষ ইচ্ছামতো বাড়াতে পারবে না। এটা করতে গেলে দলমত-নির্বিশেষে হাজার হাজার ছাত্রছাত্রী রাজপথে নেমে আসবে। পুলিশ-র‌্যাব এবং সরকারি দলের ছাত্র সংগঠন দিয়ে এ পরিস্থিতি কোনোভাবেই সামাল দেওয়া যাবে না।
কিন্তু এ প্রশ্নও উঠবে, সরকারের ব্যয় বহনের ক্ষমতা কতটা? দেশে আরও বিশ্ববিদ্যালয় স্থাপনের চাহিদা রয়েছে এবং সরকারি ও বেসরকারি উভয় উদ্যোগেই তা পূরণ করতে হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আদি ইতিহাসও এ ক্ষেত্রে স্মরণ রাখতে হবে। তাদের সবার মধ্যে মুনাফা-মনোভাব কাজ করে না। উচ্চতর শিক্ষা ও গবেষণার জন্য তাদের কাছ থেকে অর্থ সংগ্রহ করা যায়। প্রতিষ্ঠানের সাবেক ছাত্রছাত্রীদের (অ্যালামনাই) কাছ থেকে অর্থ সংগ্রহ করা যেতে পারে। বিশ্ববিদ্যালয়গুলোর পরিচালনা কাজে স্বচ্ছতা থাকলে, দলীয় চিন্তা কমিয়ে দিয়ে মেধার ভিত্তিতে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দেওয়া হলে আস্থার পরিবেশ গড়ে উঠবে এবং প্রতিষ্ঠানের তহবিলে অর্থের জোগান নিশ্চিতভাবেই বাড়বে। আমরা জানি, অপেক্ষাকৃত নতুন সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ঢাকা বা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মতো মাসে ১৫-২০ টাকা বেতনে পড়ানো হয় না, কিন্তু এ পরিমাণ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তুলনায়ও 'যৎসামান্য'। কিন্তু সরকারেরও যে হাত-পা নানাভাবে বাঁধা। একদিকে তাদের অর্থভাণ্ডার সীমিত, অন্যদিকে ফি-চার্জ বাড়াতে গেলে দলমত-নির্বিশেষে ছাত্রছাত্রীদের বিক্ষোভের প্রবল শঙ্কা। এটা কোনো দলীয় সমস্যা নয়। যে দলই ক্ষমতায় থাকুক না কেন, তাদের এ পরিস্থিতি মোকাবেলা করতে হবে। বিএনপির আমলে আইনটি হয়েছিল। এখন তার খেসারত দিচ্ছে আওয়ামী লীগ। ক্ষমতার রদবদল হলে কিংবা একই দল ক্ষমতায় থাকলেও তাদের ভবিষ্যতে এ ধরনের আরও সমস্যার মোকাবেলা করতে হতে পারে। আমাদের নীতিনির্ধারকদের এ বিষয়টি গুরুত্ব দিয়েই বিবেচনায় নিতে হবে। 'পলায়নপর মনোবৃত্তি' কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ২০০৫ সালে 'নিজ ব্যয়ে চলার আইন' প্রণয়ন করা হয়েছিল, তাদের ওপর দায় চাপিয়েও লাভ নেই। এটা হতে পারে যে, সে সময়ের শিক্ষামন্ত্রী এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভেবেছিল, আমাদের কার্যমেয়াদে তো আর সমস্যা হচ্ছে না। তারা স্বল্প সময়ের জন্য আনন্দের জোয়ারে ভেসে গেছেন, কিন্তু দেশের জন্য রেখে গেছেন ঝামেলার উৎস। উচ্চশিক্ষার ব্যয় কোনো দেশেই সীমিত নয়, বরং তা ক্রমাগত বেড়ে চলছে। এর কারণ নতুন নতুন সুবিধা গড়ে উঠছে এবং তার সুফল শিক্ষার্থীরা ভোগ করতে চায়। গবেষণা করতে হলেও প্রচুর অর্থ প্রয়োজন। সে অর্থ যদি শিক্ষার্থীদের কাছ থেকেই আদায় করতে হয় তাহলে কেবল অতি ধনবানরাই উচ্চশিক্ষার সুযোগ নিতে পারবে। মেধাবী কিন্তু দরিদ্রদের থেকে যেতে হবে চৌকাঠের বাইরে। বাংলাদেশের ছাত্রসমাজ দশকের পর দশক ধরে বিজ্ঞানভিত্তিক শিক্ষানীতির জন্য আন্দোলন করেছে। দারিদ্র্য যেন শিক্ষার অধিকার থেকে বঞ্চিত করতে না পারে, সেটা ছিল বরাবরের দাবি। ক্ষমতায় যারাই থাকুক, তাদের এ সত্য মেনে নিতেই হবে। এর অর্থ এই নয় যে, পাবলিক বিশ্ববিদ্যালয়ে মাসে ১২-১৫ টাকা বেতন আর বাড়ানো যাবে না। কিন্তু প্রাইভেটের মতো চলার কথাও চিন্তা করা ঠিক নয়। পড়াশোনার ব্যয় মেটাতে বিশ্ববিদ্যালয়গুলোকে নানা সূত্রে আয়ের কথা ভাবতে হবে এবং এ বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করে তুলতে হবে। এ আয়ের বড় সূত্রও কিন্তু হতে পারে বেসরকারি ব্যক্তি ও প্রতিষ্ঠান। এভাবে না চলতে পারলে 'যৌবনপ্রাপ্ত বিষবৃক্ষটি' মহীরুহে পরিণত হবে এবং তা কোনোভাবেই কাম্য হতে পারে না। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ঘটনাপ্রবাহ সবার চোখ খুলে দেবে, এটাই প্রত্যাশা থাকবে।

অজয় দাশগুপ্ত : সাংবাদিক
ajoydg@gmail.com
 

No comments

Powered by Blogger.