মুখোমুখি প্রতিদিন-কৌশলগতভাবে আমরা পাকিস্তানের চেয়ে এগিয়ে

পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে আজ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের আসর শুরু করছে বাংলাদেশ। ১৯৯৯ সালেও এই আসরে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু করেছিল লাল সবুজ দল। সেই ম্যাচে বাংলাদেশের হয়ে একাই দুটি গোল করেছিলেন মিজানুর রহমান ডন। আজকের ম্যাচে বাংলাদেশের সম্ভাবনা কেমন দেখছেন তিনি? কালের কণ্ঠ স্পোর্টসের মুখোমুখি হয়ে সেটাই জানিয়েছেন এ স্ট্রাইকার


প্রশ্ন : সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ তো কাল (আজ) পাকিস্তানের বিপক্ষে খেলতে নামছে। নিশ্চয়ই আপনার ১৯৯৯ সালের সাফ ফুটবলে পাকিস্তানের বিপক্ষে সেই ম্যাচের কথা মনে পড়ে যাচ্ছে?
মিজানুর রহমান ডন : অবশ্যই মনে পড়ছে। সেই ম্যাচে আমি একাই দুই গোল করেছিলাম। আর পাকিস্তানকে আমরা হারিয়েছিলাম ৪-০ গোলে। অন্য গোল দুটি করেছিল ইকবাল ও আলফাজ।
প্রশ্ন : বাংলাদেশের হয়ে ওটাই তো আপনার প্রথম গোল ছিল?
ডন : হ্যাঁ। সাফ ফুটবলের আগে আমরা কাতার গিয়েছিলাম প্রস্তুতি ম্যাচ খেলতে। কিন্তু বাংলাদেশের হয়ে অভিষেক ম্যাচেই নাকের ইনজুরির কারণে আমাকে মাঠ থেকে বেরিয়ে আসতে হয়েছিল। মাঝে ভারতের সঙ্গে একটি ম্যাচ খেললেও পাকিস্তানের বিপক্ষেই আমি প্রথম গোল করেছি।
প্রশ্ন : এখনকার পাকিস্তান আর বাংলাদেশ দল সম্পর্কে আপনার কী ধারণা? জয়টা কি অত সহজে সম্ভব?
ডন : কিছুদিন আগেও কিন্তু আমরা পাকিস্তানের সঙ্গে খেলেছি। ঢাকার মাটিতে আমরা পাকিস্তানকে ৩-০ গোলে হারিয়েছি। আর ওদের দেশে ম্যাচটি ড্র হয়েছে। হতে পারে পাকিস্তান আমাদের থেকে শারীরিকভাবে শক্তিশালী। কিন্তু কৌশলগতভাবে আমরা অনেক এগিয়ে। এ ছাড়া যতটুকু খোঁজখবর নিয়ে জেনেছি এবার পাকিস্তান নতুন একটি দল পাঠাচ্ছে। সব কিছু মিলিয়ে বাংলাদেশের জয়ের পাল্লাই বেশি ভারী।
প্রশ্ন : পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের কিভাবে খেলা উচিত হবে বলে আপনি মনে করেন?
ডন : আসলে পাকিস্তান সম্পর্কে আমাদের কিন্তু কমবেশি ধারণা আছে। আমি মনে করি বাংলাদেশ প্রথম থেকে আক্রমণাত্মক খেললেই বেশি ভালো করবে। আমরাও কিন্তু প্রথম থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলেছিলাম সেই ম্যাচে।
প্রশ্ন : সে টুর্নামেন্টে তো বাংলাদেশ ফাইনালে উঠেছিল। এবারও কি তা সম্ভব?
ডন : অবশ্যই সম্ভব। গ্রুপ পর্বে বাংলাদেশ যদি সব কটি ম্যাচ জিততে পারে তাহলে সেমিফাইনালের লড়াইয়ে ভারতকে এড়ানো যাবে। সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে ভারত বাদে অন্য যেকোনো দলকেই বাংলাদেশের পক্ষে হারানো সম্ভব।
প্রশ্ন : আর যদি সেমিফাইনালেই ভারতের সঙ্গে দেখা হয়ে যায়?
ডন : অবশ্যই আমি ভারতকে এগিয়ে রাখব। তবে আমি চাই ফাইনালের আগে যেন বাংলাদেশের ভারতের সঙ্গে দেখা না হয়।
প্রশ্ন : বাংলাদেশের বর্তমান দলটির কোন বিভাগকে আপনি এগিয়ে রাখবেন?
ডন : মধ্যমাঠকে। অনেক দিন ধরেই মধ্যমাঠে মামুনুল ভালো করে আসছে। শুনেছি সাহেদও নাকি ভালো ফুটবল খেলছে। যদিও এখনো আমি তার খেলা দেখিনি। তবে আমার মনে হয় মধ্যমাঠে ওরা ভালো খেলবে।
প্রশ্ন : কিন্তু আক্রমণভাগে সমস্যা তো রয়ে গেছে।
ডন : এ জন্য আমি দায়ী করব ক্লাবগুলোকে। প্রতিটি ক্লাবই আক্রমণভাগে বিদেশি ফুটবলার দলভুক্ত করে। এতে আমাদের ফুটবলাররা তেমন একটা খেলার সুযোগ পায় না। তার পরও আমি আশাবাদী। আশা করছি এমিলি ভালো কিছুই করবে।

No comments

Powered by Blogger.