গল্প অন্তরাল-মোশাররফ ভাইকে চেনা যাচ্ছিল না

জ রাত ১১টা ৩০ মিনিটে আরটিভিতে রয়েছে নাটক 'ব্রেক অব স্টাডি'। এম এস রানার চিত্রনাট্য ও এইচ এম আজিজের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন মিমো। আজ অন্তরালের গল্প বলেছেন তিনিমাস পাঁচেক আগের কথা। পরিচালক আজিজ আমাকে ফোন দিয়ে নাটকটির সারসংক্ষেপ শোনালেন। প্রথমে একটু ভয় পেয়ে গেলাম। গল্পে আমি বিশ্ববিদ্যালয়পড়ুয়া ছাত্রী অন্যদিকে আমার প্রেমিক এসএসসি পরীক্ষার্থী। ভাবলাম অসম প্রেম নাতো।


পরে পরিচালক আমার অস্বস্তি দেখে বিস্তারিত গল্প পাঠিয়ে দিলেন। এবার পড়ে দেখলাম, ওসব অসম প্রেমটেম কিচ্ছু না। বরং গল্পের মধ্যে সুন্দর একটি মেসেজ আছে। আমার প্রেমিক আসলে আমার বয়সী। শুধু পরিস্থিতির চাপে পড়ে সে আবার পড়াশোনা করতে বাধ্য হয়। সে বুঝতে পারে শিক্ষার কোনো বিকল্প নেই। এবার গল্পটা এত ভালো লাগল যে কোনো অজুহাত ছাড়াই রাজি হয়ে গেলাম। শুটিং হয়েছে উত্তরার কাউলায়। এই স্থানের সঙ্গে আমার রাশির যেন একটা সদ্ভাব রয়েছে। সেই সুপার হিরো সুপার হিরোইন অডিশন থেকে শুরু করে প্রতিযোগিতা চলাকালে ঢাকায় এসে আমি এখানেই ছিলাম। তাই নাটকটির শুটিং ওখানে হওয়ায় পুরনো অনেক কথাই মনে পড়ছিল। আরেকটি কারণে এ নাটকটি আমার কাছে স্মরণীয়। এ নাটকে মোশাররফ করিমের সঙ্গে আমার প্রথম অভিনয়। তাঁর সঙ্গে কাজের অভিজ্ঞতাও দারুণ। তিনি আমাকে সব বিষয়ে সাহায্য করেছেন। তা ছাড়া কিছুক্ষণ পর পর তিনি বেশ মজার মজার কৌতুক বলেছেন। শুটিং করতে গিয়ে কিন্তু সত্যিকারের একটি কৌতুক তৈরি হয়েছিল। একটি দৃশ্য ছিল যেখানে মোশাররফ ভাই ১০-১২ জন ছাত্রের সঙ্গে স্কুলব্যাগ ঘাড়ে করে স্কুলে যাবেন। বেশ দূর থেকে দৃশ্যটি ধারণ করা হবে। ক্যামেরা সেভাবে রাখা হলো। সবাই শট দেওয়ার জন্য প্রস্তুত। মোশাররফ ভাই অন্যান্য ছাত্রের সঙ্গে জায়গামতো চলে গেলেন। পরিচালক ইঙ্গিত দেওয়ার সঙ্গে সঙ্গে এবার শট টেক করা হবে। কিন্তু হঠাৎ চিত্রগ্রাহক থেমে গেলেন। পরিচালকের কাছে গিয়ে ফিসফিস করে বললেন, 'মোশাররফ ভাইকে যে ক্যামেরায় ঠিকমতো চেনা যাচ্ছে না। ছাত্রদের সঙ্গে তো মিশে গেছেন। আরেকটু ক্লোজ শট নেব?' তাঁর কথায় সবাই হো হো করে হেসে উঠলাম। তাকিয়ে দেখলাম সত্যিই তো দূর থেকে মোশাররফ ভাইকে আলাদা করে চেনা যাচ্ছে না। আমার বিশ্বাস, নাটকটি দেখে সবার ভালো লাগবে। বিশেষ করে, এখনকার সস্তা গল্পের বাজারে এই নাটকটি অন্য রকম এক স্বাদ এনে দিতে পারবে।
অনুলিখন : সুদীপ কুমার দীপ

No comments

Powered by Blogger.