পার্বত্য তিন জেলায় চুক্তির পক্ষ-বিপক্ষে কর্মসূচি

পার্বত্য শান্তিচুক্তির ১৪ বছর পূর্তি উপলক্ষে পার্বত্য জেলা বান্দরবানে চুক্তি স্বাক্ষরকারী দুই পক্ষ জনসংহতি সমিতি ও সরকার কর্মসূচি পালন করবে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার খাগড়াছড়িতে সংবাদ সম্মেলনে পার্বত্য চুক্তি বাস্তবায়ন, অপারেশন উত্তরণ প্রত্যাহার, মিশ্র পুলিশ গঠন ও আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দাবি করেছে জনসংহতি। রাঙামাটিতে চুক্তি বাতিল দাবি করে মানববন্ধন ও সমাবেশ করেছে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ।


নিজস্ব প্রতিবেদক (বান্দরবান) জানান, কয়েক বছর ধরে শান্তিচুক্তির বর্ষপূর্তিতে চুক্তি স্বাক্ষরকারী দুটি পক্ষের কেউ অনুষ্ঠান আয়োজন না করলেও ১৪তম বর্ষপূর্তিতে জনসংহতি সমিতি ও সরকার জেলা পর্যায়ে বর্ণাঢ্যভাবে আজকের দিনটি উদ্যাপন করছে।
শান্তিচুক্তির বর্ষপূর্তি উপলক্ষে গতকাল জনসংহতি সমিতির বিবৃতিতে তিন দফা আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এর মধ্যে রয়েছে আগামী জানুয়ারি মাসজুড়ে গণসংযোগ, সমাবেশ ও গণবিক্ষোভ এবং সাংগঠনিক কার্যক্রম জোরদার করা। এ সময়ের মধ্যে দাবি পূরণ না হলে মার্চ মাসে বৃহত্তর আন্দোলনের কর্মসূচি দেওয়া হবে বলেও বিবৃতিতে জানানো হয়।
বান্দরবান জেলা জনসংহতি সমিতির অনুষ্ঠান আয়োজনের দায়িত্বপ্রাপ্ত উদ্যাপন কমিটি গতকাল এক সংবাদ সম্মেলনে জানায়, শান্তিচুক্তি বাস্তবায়িত না হওয়ায় এ অঞ্চলে আবারও অশান্তি ছড়িয়ে পড়তে পারে। অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বান্দরবান রাজার মাঠে। অন্যদিকে সাংস্কৃতিক ইনস্টিটিউট অডিটরিয়ামে আয়োজন করা হয়েছে জেলা পরিষদের ব্যবস্থাপনায় সরকারি অনুষ্ঠান।
খাগড়াছড়ি প্রতিনিধি জানান, অবিলম্বে চুক্তি বাস্তবায়ন, অপারেশন উত্তরণ প্রত্যাহার, মিশ্র পুলিশ গঠন ও আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতির দাবি জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএন লারমা)। গতকাল সকাল ১১টায় শহরের একটি রেস্টুরেন্টে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে ভ্রাতৃঘাতী সংঘাত ছেড়ে বৃহত্তর ঐক্য এবং ইস্যুভিত্তিক ঐক্যের ওপর জোর দেওয়া হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির কেন্দ্রীয় কো-চেয়ারপারসন রূপায়ণ দেওয়ান। সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য সুধাসিন্ধু খীসা।
জনসংহতি সমিতির দ্বিধাবিভক্ত দুটি অংশই অন্য বছরের মতো এবারও কর্মসূচি পালন করবে। ইউপিডিএফ বিবৃতি ছাড়া কোনো কর্মসূচি দেবে না বলে জানিয়ে দিয়েছে। স্থানীয় আওয়ামী লীগ শোভাযাত্রা ও আলোচনা সভার ঘোষণা দিয়েছে। অন্যদিকে সম-অধিকার আন্দোলন ও পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ কর্মসূচি দেয়নি।
এ ছাড়া শান্তিচুক্তি পূর্ণ বাস্তবায়নের দাবিতে খাগড়াছড়িতে গতকাল মানববন্ধন হয়েছে। দুপুর ২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এ মানববন্ধনের আয়োজন করে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএন লারমা)। পানছড়ি উপজেলার দুদুকছড়া থেকে রাঙামাটির মানিকছড়ি পর্যন্ত ১১৫ কিলোমিটার দীর্ঘ এ মানববন্ধনে জনসংহতির নেতা-কর্মী, সমর্থক এবং বিভিন্ন গ্রামাঞ্চলে সড়কের দুই ধারে সাধারণ পাহাড়ি জনগণ অংশ নেয়।
রাঙামাটি প্রতিনিধি জানান, পার্বত্য শান্তিচুক্তিকে 'বৈষম্যমূলক' ও 'কালো চুক্তি' আখ্যায়িত করে তা বাতিলের দাবিতে গতকাল রাঙামাটিতে মানববন্ধন ও সমাবেশ করেছে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ। জেলা প্রশাসক কার্যালয়ের সামনের সড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধন শেষে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের জেলা কমিটির সভাপতি মো. হান্নান।
এদিকে পার্বত্য চুক্তি বাতিলের দাবিতে গতকাল জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার আন্দোলন।

No comments

Powered by Blogger.