নতুন নাগরিক সংগঠন-* উদ্দেশ্য সরকার ও বিরোধী দলকে চাপে রাখা -* নেতৃত্বে ব্যারিস্টার রফিক-উল হক, মাহমুদুর রহমান মান্না -* আজ বিকেলে আত্মপ্রকাশ by পার্থ প্রতীম ভট্টাচার্য্য

নাগরিক অধিকার রক্ষা, গণতান্ত্রিক সংস্কৃতির চর্চা এবং রাজনৈতিক নেতৃত্বের ব্যর্থতা ও তাঁদের অগণতান্ত্রিক কার্যকলাপ জনগণের সামনে তুলে ধরার উদ্দেশ্য নিয়ে আত্মপ্রকাশ ঘটছে একটি নতুন নাগরিক সংগঠনের। এর নাম দেওয়া হয়েছে সিটিজেন ফর ডেমোক্রেসি অ্যান্ড হিউম্যান রাইটস (সিডিএইচআর)। আজ সোমবার বিকেল সাড়ে ৩টায় জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে আত্মপ্রকাশ ঘটবে সংগঠনটির।


ঘোষণা দেওয়া হবে_সংগঠনের কোনো রাজনৈতিক উদ্দেশ্য থাকবে না। কোনো রাজনৈতিক দলও হবে না এটি। আবার কোনো নির্দিষ্ট রাজনৈতিক দলের প্রতিপক্ষও হবে না।
জানা গেছে, সবার কাছে গ্রহণযোগ্য বিশিষ্ট কয়েকজন ব্যক্তি এই সংগঠন গড়ে তোলার উদ্যোগ নিয়েছেন। সংগঠনটি কোনো রাজনৈতিক দলের লেজুড়বৃত্তি করবে না বলে জানিয়েছেন এর আহ্বায়ক ব্যারিস্টার রফিক-উল হক। তিনি কালের কণ্ঠকে বলেন, এটা সম্পূর্ণ অরাজনৈতিক সংগঠন। ভবিষ্যতেও এ সংগঠন কোনো রাজনৈতিক শক্তি হিসেবে আবির্ভূত হবে না।
নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, সংগঠনটির আহ্বায়ক হিসেবে থাকছেন বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক। সদস্যসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও ডাকসুর সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না। এ ছাড়া সংগঠনে থাকছেন সাবেক এমপি এস এম আকরাম, গণস্বাস্থ্যের প্রধান ডা. জাফরুল্লা চৌধুরী, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, স্থপতি মোবাশ্বের হাসান, অধ্যাপক শরীফুল্লা ভূইয়া, অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, ড. শাহদীন মালিক, ডা. মাহবুবুর রহমান চৌধুরী, সাংবাদিক মাহবুব কামাল, নিউ এজ সম্পাদক নূরুল কবির, অধ্যাপক পিয়াস করিম, অধ্যাপক আসিফ নজরুল, অভিনেতা ইলিয়াস কাঞ্চন, পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান, সাবেক জাসদ নেতা আবু সাঈদ খান, শিল্পী মাহমুদুজ্জামান বাবু, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আবদুল্লাহ আল মামুন, বিকল্পধারা নেতা মাহী বি চৌধুরীর স্ত্রী আশফাহ হক লোপা প্রমুখ।
গণতন্ত্র ও নাগরিক অধিকার রক্ষার তাগিদ থেকে সংগঠনটির আত্মপ্রকাশ ঘটছে বলে জানিয়েছেন মাহমুদুর রহমান মান্না। তিনি কালের কণ্ঠকে বলেন, যে স্বপ্ন, সম্ভাবনা ও আশাবাদ থেকে বাংলাদেশ স্বাধীন হয়েছিল, তার পুনরুচ্চারণ ও বাস্তবায়নে সংগঠিত নাগরিক উদ্যোগের গুরুত্ব বিবেচনা করে দেশের বর্তমান প্রেক্ষাপটে এই সংগঠনের আত্মপ্রকাশ জরুরি হয়ে পড়েছে।
তবে সরকার পরিচালনায় ব্যর্থ আওয়ামী লীগের এবং বিরোধী দল হিসেবে জনগণের দাবি আদায়ে ব্যর্থ বিএনপির বিপরীতে তৃতীয় শক্তি হিসেবে আবির্ভূত হওয়ার ধারণা নাকচ করেছেন উদ্যোক্তাদের প্রায় সবাই।
মাহমুদুর রহমান মান্না জানান, রাজনৈতিক দলগুলোর নেতাদের অগণতান্ত্রিক আচরণের আপসহীন বিরোধিতা করবে এই সংগঠন। তিনি বলেন, দেশে গণতন্ত্র নির্মাণের সংস্কৃতি এখনো গড়ে ওঠেনি। তাঁদের এ সংগঠন বিকল্প গণতান্ত্রিক সংস্কৃতিচর্চার কেন্দ্র হিসেবে দায়িত্ব পালন করবে বলে দাবি করেন তিনি।
মান্না বলেন, 'গণতন্ত্রের সবচেয়ে বড় অনুষঙ্গ পরমতসহিষ্ণুতা। আমরা সেই সংস্কৃতির চর্চা করব। কারণ নিরপেক্ষ জায়গা থেকে এই সংস্কৃতি চর্চা করলে সেটা মানুষের কাছে বেশি গ্রহণযোগ্য হবে।'
সংগঠনের নতুন সদস্য কারা হবেন জানতে চাইলে মান্না বলেন, সরাসরি কোনো রাজনৈতিক দলের দায়িত্বে না থাকলে এবং স্বচ্ছ ভাবমূর্তির অধিকারী হলে যে কেউ এ সংগঠনের বক্তব্যে একমত পোষণ করে সদস্য হতে পারবেন। তিনি দাবি করেন, সুশাসন, অর্থনীতি ও মানবাধিকারকে 'ফোকাস' করার জন্য দেশে অনেক সংগঠন থাকলেও গণতন্ত্রকে 'ফোকাস' করার জন্য এটাই প্রথম সংগঠন।
দেশের দুই প্রধান দল আওয়ামী লীগ ও বিএনপির সমালোচনা করে মাহমুদুর রহমান মান্না বলেন, দলগুলোর মধ্যে কোনো গণতন্ত্র নেই। দলগুলোকে ভেঙে যুগের সঙ্গে তাল মিলিয়ে সাজানো দরকার।
সরকারের সমালোচনা করে আওয়ামী লীগের সাবেক এই সাংগঠনিক সম্পাদক বলেন, সরকার গুড গভর্ন্যান্স দিতে ব্যর্থ হয়েছে। মন্ত্রীদের কোনো নিয়ন্ত্রণ নেই প্রশাসনের ওপর, তাঁরা সেটা বোঝেনও না। রাজনীতিতে ত্যাগী নেতাদের মূল্যায়ন হয়নি দলে ও সরকারে। যোগ্য লোক যোগ্য জায়গায় যেতে পারছেন না। বর্তমান সরকারের 'এনালগ' মন্ত্রীদের দিয়ে 'ডিজিটাল' বাংলাদেশ গড়া সম্ভব নয় বলেও মন্তব্য করেন তিনি।
বিরোধী দলের সমালোচনা করে মান্না বলেন, বিএনপি দুই সপ্তাহ ধরে তারেকের জন্মদিন পালন করল। এটা তারেককে নেতৃত্বে চাপিয়ে দেওয়ার উদ্যোগ ছাড়া আর কিছুই নয়। তিনি বলেন, 'আমি বলছি না, তারেক কিংবা জয় নেতা হতে পারবেন না। তবে তাঁদেরকে অবশ্যই গণতান্ত্রিক প্রক্রিয়ার মধ্য দিয়ে আসতে হবে।'
নিউ এজ পত্রিকার সম্পাদক নূরুল কবির কালের কণ্ঠকে বলেন, নতুন সংগঠনটির সঙ্গে কোনো রাজনৈতিক দলের সম্পর্ক নেই এবং এটি কখনো রাজনৈতিক দল হিসেবে আবির্ভূত হবে না। গণতন্ত্র ও মানবাধিকার সংরক্ষণ এবং বিকাশের প্রয়োজনে সচেতন নাগরিকদের প্রয়াস এই সংগঠন। তিনি বলেন, সরকার ও বিরোধী দল যখন জনগণের মানবাধিকার সমুন্নত রাখতে ব্যর্থ হয় তখন সচেতন নাগরিকের উচিত তাদের ওপর চাপ সৃষ্টি করা। নাগরিকদের পক্ষে সিডিএইচআর এই চাপ সৃষ্টি করবে বলে জানান নিউ এজ সম্পাদক।
জানা গেছে, গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক, জনকল্যাণমূলক ও মর্যাদাসম্পন্ন বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে গবেষণা, গোলটেবিল বৈঠক, সেমিনার, গণশুনানি, প্রতিবাদ সমাবেশ এবং সরকার ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার মাধ্যমে দলনিরপেক্ষভাবে তাদের কার্যক্রম পরিচালনা করবে সিডিএইচআর।
সংগঠনের উদ্যোক্তারা মনে করেন, সরকার মানুষের মৌলিক চাহিদা পূরণে ব্যর্থ হচ্ছে। নাগরিকদের জীবন-জীবিকার অধিকার লঙ্ঘন করে চলেছে এবং মৌলিক মানবাধিকার অবজ্ঞা করছে। এর বিরুদ্ধে সম্মিলিত, সংগঠিত ও সক্রিয় প্রতিবাদ অপরিহার্য হয়ে উঠেছে। তাঁদের মতে, দ্রব্যমূল্য, শিল্প-বিনিয়োগ, কর্মসংস্থান ও জ্বালানি সংকট নিরসনে ব্যর্থতা, আইনবহির্ভূত হত্যা ও নির্যাতন, দুর্নীতি, চাঁদাবাজি, শাসক দলের একতরফা দায়মুক্তি, নাগরিকের দৈনন্দিন সমস্যা সমাধানে ঔদাসীন্য, অস্বচ্ছ প্রক্রিয়ায় দেশের স্বার্থবিরোধী চুক্তি প্রতিরোধ করার রাজনৈতিক দায়িত্ব পালনে বিরোধী দলও ব্যর্থ। সরকার ও বিরোধী দলের এই ব্যর্থতার কথা জনগণের সামনে তুলে ধরা এবং প্রতিবাদ জানানোর পাশাপাশি সংঘবদ্ধ চাপ সৃষ্টির উদ্দেশ্যে এ সংগঠনটির আত্মপ্রকাশ ঘটছে।
আজকের আত্মপ্রকাশ উপলক্ষে সংগঠনটির পক্ষ থেকে আওয়ামী লীগ, বিএনপি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাসদ, গণফোরাম, বিকল্পধারার নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। তবে জানা গেছে, সংগঠনটিকে শক্তিশালী করতে আওয়ামী লীগ ও বিএনপির স্বচ্ছ ভাবমূর্তির অনেক নেতার সঙ্গেও যোগাযোগ করেছেন সিডিএইচআর নেতারা। ভবিষ্যতে এ সংগঠন মানুষের অধিকার নিয়ে আন্দোলনরত অন্য সংগঠনগুলোকে নিয়ে ন্যাশনাল কনভেনশন আয়োজনের কথাও বিবেচনা করছে।

No comments

Powered by Blogger.