পদক পাচ্ছেন ৪৫ জন সেরা রপ্তানিকারক by আবুল কাশেম

০০৯-১০ অর্থবছরের ৪৫ সেরা রপ্তানিকারককে সম্মাননা দেবে সরকার। ২১টি খাত-উপখাত থেকে বাছাই করা এ রপ্তানিকারকরা বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে রপ্তানি ট্রফি গ্রহণ করবেন। ওই অর্থবছরে সবচেয়ে বেশি রপ্তানি করে দেশসেরা রপ্তানিকারক হিসেবে স্বর্ণপদক পেতে যাচ্ছেন জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. নুরুল ইসলাম। তিনি মূলত হোম ও স্পেশালাইজড টেক্সটাইল রপ্তানিকারক।


বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, আগামী ৩০ নভেম্বর ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০০৯-২০১০ অর্থবছরের সেরা রপ্তানিকারকদের মধ্যে 'রপ্তানি ট্রফি' বিতরণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
শীর্ষ রপ্তানিকারকদের তালিকা পর্যালোচনা করে দেখা গেছে, অল্প কিছু বড় ব্যবসায়ী এ তালিকায় জায়গা পেয়েছেন। তালিকায় রয়েছেন আবদুস সালাম মুর্শেদী, এ কে আজাদ, আবদুল খালেক পাঠান, মেজর জেনারেল (অব.) আমজাদ খান চৌধুরী, সালমান এফ রহমান, নাজমুল হাসান ও তপন চৌধুরী।
বাণিজ্য মন্ত্রণালয়ের নির্বাচনে দেশসেরা রপ্তানিকারক জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেডের এমডি মো. নুরুল ইসলাম। এ ছাড়া খাতভিত্তিক সেরা রপ্তানিকারক নির্বাচিত করেছে বাণিজ্য মন্ত্রণালয়।
তৈরি পোশাক (ওভেন) খাতে সেরা রপ্তানিকারক নির্বাচিত হয়ে স্বর্ণপদক পাচ্ছেন তুসুকা ট্রাউজার লিমিটেডের এমডি মো. আরশাদ জামাল, দ্বিতীয় সেরা হয়ে রৌপ্যপদক জিতেছেন এনভয় ফ্যাশন লিমিটেডের এমডি আবদুস সালাম মুর্শেদী ও তৃতীয় সেরা রপ্তানিকারক হিসেবে ব্রোঞ্জপদক পাচ্ছেন রিফাত গার্মেন্ট লিমিটেডের এমডি এ কে আজাদ।
তৈরি পোশাকের নিটওয়্যার উপখাতে সেরা রপ্তানিকারক হিসেবে স্বর্ণপদক পাচ্ছেন কেয়া নিট কম্পোজিট লিমিটেডের এমডি আবদুল খালেক পাঠান, দ্বিতীয় সেরা হয়ে রৌপ্যপদকের জন্য মনোনীত হয়েছেন জিএমএস কম্পোজিট নিটিং অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের এমডি মোহাম্মদ গোলাম মোস্তফা ও নিটওয়্যার রপ্তানিতে তৃতীয় সেরা হয়ে ব্রোঞ্জপদক পাচ্ছেন ফকির নিটওয়্যার লিমিটেডের এমডি ফকির আখতারুজ্জামান। পাট খাতে সেরা রপ্তানিকারক হিসেবে স্বর্ণপদক পাবেন নাইম কটন লিমিটেডের এমডি সালাহউদ্দিন আলমগীর। টেক্সটাইল ফেব্রিক্সের সেরা রপ্তানিকারকের স্বর্ণপদকের জন্য মনোনীত হয়েছেন এনভয় টেক্সটাইল লিমিটেডের এমডি কুতুবউদ্দিন আহমেদ। এ খাতে দ্বিতীয় সেরা রপ্তানিকারক হিসেবে ব্রোঞ্জের জন্য মনোনীত হয়েছেন ইউটা নিটিং অ্যান্ড ডায়িং লিমিটেডের এমডি আবদুর রাজ্জাক সাত্তার। হোম ও স্পেশালাইজড টেক্সটাইল রপ্তানি করে সেরা রপ্তানিকারক হিসেবে স্বর্ণপদক পাচ্ছেন জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেডের এমডি মো. নুরুল ইসলাম, দ্বিতীয় সেরা হিসেবে রৌপ্যপদক পাচ্ছেন এসিএস টেক্সটাইল (বাংলাদেশ) লিমিটেডের চেয়ারম্যান মাসুদ দাউদ আকবানী ও তৃতীয় সেরা হয়ে ব্রোঞ্জ পাবেন সা'দ মুছা ফেব্রিকস লিমিটেডের এমডি মুহাম্মদ মহসীন। হিমায়িত খাদ্য রপ্তানিতে শীর্ষস্থান দখল করে স্বর্ণপদকের জন্য মনোনীত হয়েছেন সি মার্ক (বাংলাদেশ) লিমিটেডের এমডি ইকবাল আহমেদ ওবিই, দ্বিতীয় সেরা হিসেবে রৌপ্য পাচ্ছেন এপেঙ্ ফুড লিমিটেডের এমডি জাফর আহমেদ এবং এ খাতের তৃতীয় শীর্ষ রপ্তানিকারক হিসেবে ব্রোঞ্জপদক পাচ্ছেন কুলিয়ার সি ফুডস (কক্সবাজার) লিমিটেডের এমডি মো. মুছা মিয়া। তিনি বাংলাদেশ হিমায়িত খাদ্য রপ্তানিকারক সমিতির সাবেক সভাপতি।
কাঁচা পাট রপ্তানিতে শীর্ষে থেকে স্বর্ণপদক পাচ্ছেন উত্তরা জুট ট্রেডার্সের মালিক সুজিত কুমার ভট্টাচার্য, দ্বিতীয় সেরা হয়ে রৌপ্যপদক পাচ্ছেন রেজা জুট ট্রেডার্সের এমডি মো. সেলিম রেজা এবং তৃতীয় শীর্ষস্থানে থেকে ব্রোঞ্জের জন্য মনোনীত হয়েছেন এফআর জুট ট্রেডিং কম্পানি লিমিটেডের এমডি শরীফ মো. ফজলুর রহমান। পাটজাত দ্রব্য রপ্তানিতে শীর্ষস্থানে থেকে স্বর্ণপদকের জন্য মনোনীত হয়েছেন আকিজ জুট মিলের এমডি শেখ নাসির উদ্দিন, রৌপ্যপদকের জন্য মনোনীত হয়েছেন করিম জুট স্পিনার্স লিমিটেডের এমডি মো. জাহিদ মিয়া ও তৃতীয় সেরা রপ্তানিকারক হিসেবে ব্রোঞ্জের জন্য মনোনীত হয়েছেন জনতা জুট মিলস লিমিটেডের এমডি নাজমুল হক।
চামড়া খাতের (ক্রাস্ট ও ফিনিশড) সেরা রপ্তানিকারক হিসেবে স্বর্ণপদকের জন্য মনোনীত হয়েছেন এসএএফ ইন্ডাস্ট্রিজের এমডি শেখ মোমিন উদ্দিন, দ্বিতীয় সেরা হিসেবে রৌপ্যপদকের জন্য মনোনীত হয়েছেন বে ট্যানারিজ লিমিটেডের এমডি শামসুর রহমান এবং তৃতীয় সেরা হয়ে ব্রোঞ্জপদকের জন্য মনোনীত হয়েছেন আপেক্স ট্যানারিজ লিমিটেডের এমডি এ কে এম রহমত উল্লাহ। চামড়াজাত পণ্য রপ্তানি করে শীর্ষ হয়ে রৌপ্যপদকের জন্য মনোনীত হয়েছেন পিকার্ড বাংলাদেশ লিমিটেডের এমডি সাইফুল ইসলাম। ফুটওয়্যার রপ্তানিতে সেরা রপ্তানিকারক হিসেবে রৌপ্যপদকের জন্য মনোনীত হয়েছেন লেদারেক্স ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের এমডি মোহাম্মদ নাজমুল হাসান এবং ব্রোঞ্জের জন্য মনোনীত হয়েছেন মেসার্স ফুটওয়্যার লিমিটেডের এমডি অনিরুদ্ধ কুমার রায়।
কৃষিজাত পণ্য (তামাক বাদে) রপ্তানি করে শীর্ষ রপ্তানিকারক হিসেবে স্বর্ণপদকের জন্য মনোনীত হয়েছেন প্রাণ এঙ্পোর্টার্স লিমিটেডের এমডি আহসান খান। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থেকে রৌপ্য ও ব্রোঞ্জপদক পাচ্ছেন প্রাণ ফুডস লিমিটেড ও প্রাণ এগ্রো লিমিটেডের এমডি মেজর জেনারেল (অব.) আমজাদ খান চৌধুরী। এ ছাড়া ফুল ফলিয়েজ রপ্তানিতে শীর্ষে থেকে রৌপ্যপদকের জন্য মনোনীত হয়েছেন রাজধানী এন্টারপ্রাইজের মালিক গোবিন্দ চন্দ্র সাহা, হস্তশিল্পে সেরা রপ্তানিকারক হয়ে স্বর্ণপদক পাচ্ছেন কারুপণ্য রংপুর লিমিটেডের এমডি সফিকুল আলম সেলিম। মেলামাইন ও প্লাস্টিক পণ্য রপ্তানি করে শীর্ষস্থানে থেকে রৌপ্যপদক পাচ্ছেন বেঙ্গল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-৩)-এর এমডি মো. মোর্শেদ আলম, দ্বিতীয় অবস্থানে থেকে ব্রোঞ্জ পাচ্ছেন বেঙ্গল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের এমডি হুমায়ুন কবির বাবুল।
সিরামিক সামগ্রী রপ্তানি করে রৌপ্যপদকের জন্য মনোনীত হয়েছেন শাইনপুকুর সিরামিকস লিমিটেডের এমডি সালমান এফ রহমান। হালকা প্রকৌশল পণ্য রপ্তানি করে শীর্ষ রপ্তানিকারক হিসেবে রৌপ্যপদক পাচ্ছেন ট্রান্সওয়ার্ল্ড বাইসাইকেল কোং লিমিটেডের এমডি রাজিয়া রহমান। অন্যান্য শিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদকের জন্য মনোনীত হয়েছেন আনন্দ শিপইয়ার্ড ও শ্লিপওয়েজ লিমিটেডের এমডি আফরোজা বারী।
ওষুধ শিল্প খাতে বেঙ্মিকো ফার্মাসিউটিক্যাল লিমিটেডের এমডি নাজমুল হাসান স্বর্ণপদক ও স্কয়ার ফার্মাসিউটিক্যাল লিমিটেডের এমডি তপন চৌধুরী রৌপ্যপদকের জন্য মনোনীত হয়েছেন।

No comments

Powered by Blogger.