জনগণকে সেবা দেওয়ার স্বার্থেই ডিসিসি ভাগ-যৌক্তিকতা তুলে ধরলেন প্রধানমন্ত্রী

ঢাকা সিটি করপোরেশন দুই ভাগের যৌক্তিকতা তুলে ধরলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, জনগণকে সেবা দেওয়ার স্বার্থেই সংসদে এ বিষয়ে বিল তোলা হয়েছে। গতকাল রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী এবং ৩৭ জন কাউন্সিলরের শপথগ্রহণ অনুষ্ঠানে তিনি বলেন, জনসংখ্যা বাড়ছে। এতে ঠিকমতো জনসেবা দেওয়া যাচ্ছিল না। তাই মূল ঢাকা ও বর্ধিত অংশকে নিয়ে দুটি পৃথক সিটি


করপোরেশন করার প্রস্তাব সংবলিত বিল সংসদে উত্থাপন করা হয়েছে। খবর বাসস, ইউএনবি, বিডিনিউজের। প্রধানমন্ত্রী যুক্তি
দেখান, আসলে বাংলা একাডেমী ও ঢাকা গেট পর্যন্তই ঢাকা শহর ছিল। সেটা বাড়তে বাড়তে উত্তরা পর্যন্ত গেছে। উত্তরার মানুষও বলেন, ঢাকায় যাচ্ছি। আর গুলশান তো গ্রাম ছিল।
উল্লেখ্য, প্রশাসক নিয়োগের বিধান রেখে ঢাকা সিটি করপোরেশনকে দুই ভাগ করতে গত ২৩ নভেম্বর জাতীয় সংসদে একটি বিল তোলা হয়। এর আগে এ প্রস্তাবে সম্মতি দেয় মন্ত্রিপরিষদ।
ঢাকার ৯২টি ওয়ার্ডের মধ্যে ৫৬টি নিয়ে দক্ষিণে একটি এবং ৩৬টি ওয়ার্ড নিয়ে উত্তরে আরেকটি সিটি করপোরেশন গঠনের কথা বলা হয়েছে প্রস্তাবিত আইনে। বিলটি সংসদে পাস হলে বর্তমান ঢাকা সিটি করপোরেশন বিলুপ্ত হবে এবং পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত সরকার দুই সিটি করপোরেশনের জন্য দু'জন প্রশাসক নিয়োগ করতে পারবে।
প্রধানমন্ত্রী বলেন, আইন সংশোধনের ফলে পুরান ঢাকা থাকবে একটি সিটি করপোরেশনের অধীনে। আর নতুন ঢাকার দেখভাল করবে অন্য করপোরেশন।
পরিকল্পনা অনুযায়ী উত্তরা, গুলশান, বাড্ডা, মহাখালী, পূর্ব রামপুরা, তেজগাঁও, মোহাম্মদপুর, মিরপুর, পল্লবী ও কাফরুল নিয়ে হবে ঢাকা উত্তরের সিটি করপোরেশন। আর ধানমণ্ডি, রমনা, মতিঝিল, সবুজবাগ, ডেমরা, খিলগাঁও, সূত্রাপুর, কোতোয়ালি এবং লালবাগ নিয়ে হবে দক্ষিণের সিটি করপোরেশন।
প্রধানমন্ত্রীর কার্যালয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র সেলিনা হায়াৎ আইভীকে শপথ পড়ান শেখ হাসিনা নিজে। আর ২৭ জন কাউন্সিলর ও সংরক্ষিত পদের ১০ কাউন্সিলরকে শপথবাক্য পড়ান স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।
গত ৩০ অক্টোবর নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সেলিনা হায়াৎ আইভী।
মেয়র ও কাউন্সিলরদের জনসেবায় সরকার সব ধরনের সহায়তা দেবে জানিয়ে প্রধানমন্ত্রী অনুষ্ঠানে বলেন, এ দেশের প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা নারী। নারী হিসেবে নারায়ণগঞ্জের মেয়র তাই স্পেশাল অ্যাটেনশন পাবেন।
প্রধানমন্ত্রী বলেন, নাগরিক সংখ্যা বৃদ্ধির প্রেক্ষাপটে সরকার যথাযথ সেবা নিশ্চিত করতে পুলিশ প্রশাসনকে আটটি জোনে বিভক্ত করেছে। 'জনগণের কল্যাণে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি' উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার ক্ষমতার বিকেন্দ্রীকরণের লক্ষ্যে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করতে চায়।
তিনি বলেন, তার সরকার জনগণের ক্ষমতায়নেও বিশ্বাসী এবং এনসিসি নির্বাচনে তা প্রমাণ হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, আমি যে কোনো মূল্যে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের নির্দেশ দিয়েছিলাম এবং ভোটাররা নিজেদের পছন্দ অনুযায়ী তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।
তিনি নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের নাগরিকদের আশা-আকাঙ্ক্ষা পূরণ করার নির্দেশ দেন।
এ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, তার সরকার এই বন্দরনগরীর হারানো গৌরব পুনরুদ্ধারে সার্বিক সহযোগিতা করবে।
প্রধানমন্ত্রী শপথ অনুষ্ঠান শেষে মেয়র ও কাউন্সিলরদের আপ্যায়ন করেন। নারায়ণগঞ্জ শহর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন জানান, শপথ অনুষ্ঠান শেষে আইভী ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। মন্ত্রী, উপদেষ্টা, সাংসদ এবং নারায়ণগঞ্জের বিশিষ্ট ব্যক্তিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন এলজিআরডি সচিব আবু আলম শহীদ খান।
পরে মেয়র আইভী সাংবাদিকদের বলেন, আজকের শপথগ্রহণের মাধ্যমে জনগণের বিজয় পূর্ণতা পেল। তিনি জনগণের কল্যাণে কাজ চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন। প্রধানমন্ত্রী এ ব্যাপারে তাকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন বলে তিনি জানান।
'সরকার আর্থিক শৃঙ্খলা বিধানে বদ্ধপরিকর'
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্ব্যর্থহীন ভাষায় বলেন, তার সরকার সরকারি অর্থের হিসাবের জবাবদিহিতা, শৃঙ্খলা এবং নিরীক্ষার জন্য সব ধরনের পদক্ষেপ নেবে।
তিনি গতকাল রাজধানীতে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধনকালে আরও বলেন, আর্থিক প্রশাসন এবং অর্থনৈতিক ব্যবস্থাপনার ক্ষেত্রে সুষ্ঠু জবাবদিহিতা অপরিহার্য এবং উন্নয়ন কর্মকা ে আর্থিক শৃঙ্খলা বিধানে বর্তমান সরকার বদ্ধপরিকর।
প্রধানমন্ত্রী বলেন, তিনি অতীতে কখনও জনগণের কষ্টার্জিত অর্থের অপচয় বরদাশত করেননি এবং ভবিষ্যতেও করবেন না।
ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) স্থানীয় এক হোটেলে পাঁচ দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করেছে।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, আইসিএবি সভাপতি পারভীন মাহমুদ এবং সম্মেলন আয়োজক কমিটির চেয়ারম্যান শেখ এ হাফিজও অনুষ্ঠানে বক্তৃতা করেন।
সেমিনারে সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টসের সভাপতি এএন রহমান মূল প্রবন্ধ উপস্থাপন করেন। বাণিজ্যমন্ত্রী মোঃ ফারুক খান এ সময় উপস্থিত ছিলেন।
'প্রাকৃতিক দুর্যোগে উদ্ধার তৎপরতায় ব্যাপক কর্মসূচি নেওয়া হয়েছে'
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উপলক্ষে দেওয়া এক বাণীতে গতকাল বলেন, ভূমিকম্পসহ প্রাকৃতিক দুর্যোগে উদ্ধার কাজ চালানোর জন্য বর্তমান সরকার ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।
তিনি বলেন, দেশের প্রতিটি উপজেলায় নূ্যনতম একটি করে ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। ফায়ার সার্ভিস অধিদফতরের জন্য আধুনিক যন্ত্রপাতি সংগ্রহ এবং উদ্ধার তৎপরতার জন্য সারাদেশে স্বেচ্ছাসেবী তৈরি করা হচ্ছে।

No comments

Powered by Blogger.