১০ টাকা অভিহিত মূল্যের রেকর্ড ডেট ১ ডিসেম্বর-আজ থেকে ১৩৭ কম্পানির লেনদেন স্পট মার্কেটে

জ থেকে স্পট মার্কেটে লেনদেন হবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৩৭ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের। অভিন্ন অভিহিত মূল্যে রূপান্তরের রেকর্ড ডেট সামনে রেখে এই স্পট মার্কেটে লেনদেন হবে। সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) নির্দেশনা অনুযায়ী সব কম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের অভিহিত মূল্য ১০ টাকায় রূপান্তরের জন্য আগামী ১ ডিসেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। ৪ ডিসেম্বর থেকে শেয়ারবাজারে সব কম্পানির


অভিন্ন অভিহিত মূল্যে লেনদেন হবে। ডিএসইর উপমহাব্যবস্থাপক (গণসংযোগ) শফিকুর রহমান জানিয়েছেন, ডিএসইতে তালিকাভুক্ত ২৩১টি কম্পানির মধ্যে ১২৪টি কম্পানির বর্তমান অভিহিত মূল্য ১০০ টাকা। এ ছাড়া ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে একটি অভিহিত মূল্য এক টাকা এবং ১৪টির ১০০ টাকা। এসইসির নির্দেশনা অনুযায়ী এই ১৩৯টি ইস্যুর অভিহিত মূল্য ১০ টাকায় রূপান্তরের বাধ্যবাধকতা রয়েছে।
জানা গেছে, অভিহিত মূল্য পরিবর্তনের বাধ্যবাধকতায় থাকা 'জেড' ক্যাটাগরির ১০টি কম্পানির লেনদেন গত ২০ নভেম্বর থেকে স্পট মার্কেটে পাঠানো হয়েছে। এগুলো হলো অলটেঙ্, আনোয়ার গ্যালভানাইজিং, আজিজ পাইপস, ডেল্টা লাইফ ইনস্যুরেন্স, দুলা মিয়া কটন, লাফার্জ সুরমা সিমেন্ট, মডার্ন ডায়িং, রেনউইক যজ্ঞেশ্বর, সমতা লেদার এবং সাভার রিফ্যাক্টরিজ।
আজ (সোমবার) থেকে 'এ' এবং 'বি' ক্যাটাগরির ১২৭টি কম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন স্পট মার্কেটে পাঠানো হচ্ছে। এগুলো হলো প্রথম বিএসআরএস মিউচ্যুয়াল ফান্ড, প্রথম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, দ্বিতীয় আইসিবি, তৃতীয় আইসিবি, চতুর্থ আইসিবি, পঞ্চম আইসিবি, ষষ্ঠ আইসিবি, সপ্তম আইসিবি, অষ্টম আইসিবি, এবি ব্যাংক অগ্রণী ইনসু্যুরেন্স, এইমস ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এএমসিএল (প্রাণ), আনলিমা ইয়ার্ন, অ্যাপেঙ্ এডালচি ফুটওয়্যার, অ্যাপেঙ্ ফুডস, অ্যাপেঙ্ ট্যানারি, অ্যাপেঙ্ স্পিনিং, আরামিট সিমেন্ট, এশিয়া প্যাসিফিক ইনস্যুরেন্স, বঙ্গজ, ব্যাংক এশিয়া, বে লিজিং, বিডি অটোকার, বিডি ল্যাম্পস, বিডি থাই অ্যালুমিনিয়াম, বিআইএফসি, ব্র্যাক ব্যাংক, বিএসসি, বিএসআরএম স্টিল, বেঙ্মিকো সিনথেটিক, সেন্ট্রাল ইনস্যুরেন্স, সিটি ব্যাংক, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, চিটাগাং ভেজিটেবল, ডিবিএইচ, ডেল্টা স্পিনিং, ডেসকো, ঢাকা ইনস্যুরেন্স, দেশ গার্মেন্ট, ডাচ্-বাংলা ব্যাংক, ইস্টার্ন ইনস্যুরেন্স, ইস্টল্যান্ড ইনস্যুরেন্স, ইস্টার্ন কেব্ল্স, ইস্টার্ন হাউজিং, এফএএস ফাইন্যান্স, ফার্স্ট লিজ ইন্টারন্যাশনাল, ফু-ওয়াং সিরামিকস, জেমিনি সি ফুডস, গ্লোবাল ইনস্যুরেন্স, হাইডেলবার্গ সিমেন্ট, এইচআর টেঙ্টাইল, ইবনে সিনা, আইসিবি, আইসিবি ফার্স্ট এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি সেকেন্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড, আইডিএলসি, আইএফআইসি ব্যাংক, ইন্টারন্যাশনাল লিজিং, আইপিডিসি, ইসলামী ব্যাংক, ইসলামী ফাইন্যান্স, ইসলামী ইনস্যুরেন্স, জনতা ইনস্যুরেন্স, জুট স্পিনার্স, কে অ্যান্ড কিউ, কোহিনুর কেমিক্যাল, লিবরা ইনফিউশন, মার্কেন্টাইল ব্যাংক, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, মাইডাস ফাইন্যান্স, মিথুন নিটিং, মুন্নু সিরামিক, মুন্নু জুট স্টাফলার, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, ন্যাশনাল লাইফ ইনসু্যুরেন্স, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, নিটল ইনস্যুরেন্স, নর্দান ইনস্যুরেন্স, ন্যাশনাল পলিমার, ন্যাশনাল টি, ন্যাশনাল টিউবস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ওয়ান ব্যাংক, অরিয়ন ইনফিউশন, প্যারামাউন্ট ইনসু্যুরেন্স, ফার্মা এইডস, ফিনিঙ্ ফাইন্যান্স, পাইওনিয়ার ইনস্যুরেন্স, পাওয়ার গ্রিড, প্রগতি ইনসু্যুরেন্স, প্রগতি লাইফ ইনসু্যুরেন্স, প্রিমিয়ার লিজিং, প্রাইম টেঙ্টাইল, প্রগেসিভ লাইফ ইনসু্যুরেন্স, প্রভাতি ইনসু্যুরেন্স পূরবী জেনারেল ইনসু্যুরেন্স, রহিমা ফুডস, রহিম টেঙ্টাইল, রিলায়েন্স ইনসু্যুরেন্স, রেনেটা, রিপাবলিক ইনসু্যুরেন্স, রূপালী ব্যাংক, রূপালী লাইফ ইনসু্যুরেন্স, সাফকো স্পিনিং, এস আলম কোল্ড রোল্ড স্টিল, শমরিতা হাসপাতাল, সিঙ্গার, সোনালি আঁশ, সোনার বাংলা ইনসু্যুরেন্স, সোনারগাঁও টেঙ্টাইল, সাউথ ইস্ট ব্যাংক, স্কয়ার ফার্মা, স্ট্যান্ডার্ড সিরামিক, স্ট্যান্ডার্ড ইনসু্যুরেন্স, স্ট্যান্ডার্ড ব্যাংক, স্টাইলক্রাফট, তাকাফুল ইনসু্যুরেন্স, তাল্লু স্পিনিং, তিতাস গ্যাস, ট্রাস্ট ব্যাংক, ইউএলসি ইউনাইটেড ইনসু্যুরেন্স এবং উসমানিয়া গ্লাস।
জানা গেছে, নির্ধারিত কম্পানিগুলোর মধ্যে আইসিবি, বিএসসি এবং জনতা ইনসু্যুরেন্স অভিহিত মূল্য পরিবর্তনের প্রস্তুতি সম্পন্ন করতে পারেনি। এর মধ্যে জাতীয় সংসদের মাধ্যমে বিধি সংশোধনের প্রয়োজন থাকায় আপাতত বিএসসির অভিহিত মূল্য পরিবর্তন হচ্ছে না। ইতিমধ্যেই প্রতিষ্ঠানের শেয়ার বর্তমান অভিহিত মূল্যে লেনদেন অব্যাহত রাখতে এসইসিতে আবেদন করা হয়েছে। অন্যদিকে আইসিবির অভিহিত মূল্য পরিবর্তনের জন্য অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন প্রয়োজন। প্রতিষ্ঠানটি ইতিমধ্যেই ইজিএম সম্পন্ন করে মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য কাগজপত্র পাঠিয়েছে। আর যথাসময়ে ইজিএম আয়োজনে ব্যর্থ হওয়ায় জনতা ইনসু্যুরেন্সও এসইসির শর্ত পূরণ করতে পারেনি। ফলে ৪ ডিসেম্বর থেকে এই কম্পানির লেনদেন বন্ধ থাকতে পারে।
এর আগে গত ১৫ সেপ্টেম্বর ১০০ টাকা ও এক টাকা অভিহিত মূল্যের সব শেয়ারের অভিহিত মূল্য আগামী ১ ডিসেম্বর থেকে ১০ টাকায় রূপান্তরের নির্দেশনা জারি করে এসইসি। ওই সময়ের মধ্যে অভিহিত মূল্য পরিবর্তনের প্রস্তুতি সম্পন্ন করতে ব্যর্থ হলে ওই কম্পানির শেয়ার লেনদেন বন্ধ থাকবে বলে এসইসি থেকে জানানো হয়।

No comments

Powered by Blogger.