ঢাকা ভাগে প্রধানমন্ত্রীর যুক্তি-শপথ নিলেন আইভী

নাগরিকদের উন্নত সেবা নিশ্চিত করতেই ঢাকা সিটি করপোরেশনকে (ডিসিসি) বিভক্ত করা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডিসিসি ভাগের পক্ষে আরো যুক্তি দিয়ে তিনি বলেছেন, 'মূলত বাংলা একাডেমী ও ঢাকা গেট পর্যন্ত ঢাকা শহর ছিল। সেটা বাড়তে বাড়তে উত্তরা পর্যন্ত গেছে। আর গুলশান তো ছিল গ্রাম। তবে জনসংখ্যা বৃদ্ধির কারণে ঢাকার আয়তন বেড়েছে। তাই ঠিকমতো জনসেবা দেওয়ার উদ্দেশ্যে মূল ঢাকা ও বর্ধিত অংশকে নিয়ে দুটি সিটি করপোরেশন করার বিল সংসদে উত্থাপন করা হয়েছে।'


গতকাল রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (এনসিসি) নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথগ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। মেয়র সেলিনা হায়াত আইভীকে শপথবাক্য পাঠ করান প্রধানমন্ত্রী। আর ৩৬ কাউন্সিলরকে শপথ করান স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।
প্রধানমন্ত্রী বলেন, 'আমরা ঢাকাকে ভাগ করে ফেলছি_এটা সত্য নয়। নগরীর মূল আকার বজায় থাকবে। তবে মহানগরীর বর্ধিত এলাকাগুলো নিয়ে আমরা দুটি সিটি করপোরেশন গঠন করতে যাচ্ছি।' তিনি বলেন, দক্ষিণ-পূর্বে নারায়ণগঞ্জ এবং উত্তরে টঙ্গী পর্যন্ত বিস্তৃত হওয়ায় ঢাকা সিটি করপোরেশনকে দুই অংশে ভাগ করার বিল উত্থাপন করা হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, নগরের জনসংখ্যা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সরকার যথাযথ সেবা নিশ্চিত করতে পুলিশ প্রশাসনকে আটটি জোনে বিভক্ত করেছে। জনকল্যাণে তাঁর সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।
শেখ হাসিনা বলেন, 'আমি নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের নির্দেশ দিয়েছিলাম, যাতে ভোটাররা নিজেদের পছন্দ অনুযায়ী প্রার্থী বেছে নিতে পারে।' তিনি নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নাগরিকদের আশা-আকাঙ্ক্ষা পূরণ করার নির্দেশ দেন। তিনি বলেন, এনসিসির মেয়র একজন নারী হওয়ায় তাঁর সরকার এই নগরীর উন্নয়নে বিশেষ নজর দেবে। কারণ বর্তমান সরকার নারীর ক্ষমতায়নে বিশ্বাসী।
শপথ অনুষ্ঠানে মন্ত্রী, উপদেষ্টা, সংসদ সদস্য ও নারায়ণগঞ্জের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। সূত্র : বাসস।
« পূর্ববর্তী সংবাদ
       
পরবর্তী সংবাদ »
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত

No comments

Powered by Blogger.