ম্যানইউর পর ম্যানসিটিরও হোঁচট

মৌসুমের শুরুটা হয়েছিল দুর্দান্ত। কিন্তু মাঝপথে এসে ম্যানচেস্টার ইউনাইটেড যেন পথ হারিয়ে ফেলছে। শনিবার রাতে নিজেদেরই মাঠে নিউক্যাসল ইউনাইটেডের সঙ্গে ড্র করে আরেকটি ধাক্কা খেয়েছে তারা। পয়েন্ট তালিকার শীর্ষে থাকা প্রতিবেশী ম্যানচেস্টার সিটি অবশ্য ব্যবধান বাড়িয়ে নেওয়ার সুযোগটা কাজে লাগাতে পারেনি, কাল রাতে তারাও ড্র করেছে লিভারপুলের সঙ্গে। এ রাউন্ডে ড্র করেছে আরেক বড় দল, সদ্য চ্যাম্পিয়নস লিগের নক আউট পর্বে


ওঠা আর্সেনালও। তাদের রুখে দিয়েছে প্রতিবেশী ফুলহ্যাম। তিনটি ম্যাচেরই স্কোরলাইন অভিন্ন- ১-১। তবে জয় পেয়েছে তৃতীয় স্থানে থাকা টটেনহাম হটস্পার আর আর্সেনালকে পেছনে ফেলে পাঁচে ওঠা চেলসি। প্রথমে পিছিয়ে পড়েও ইমানুয়েল আদেবায়োরের জোড়া গোলে ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়নকে ৩-১ ব্যবধানে হারিয়েছে স্পার্সরা আর উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের বিপক্ষে ৩-০ জয়ে খানিকটা কমেছে চেলসির কোচ আন্দ্রে ভিলাস-বোয়াসের কাঁধে চেপে বসা চাপ।
ইতালিয়ান লিগের শীর্ষে থাকা জুভেন্টাস অবশ্য কোনো ভুল করেনি। সিমোন পেপের দেওয়া একমাত্র গোলে লাৎসিওকে হারিয়ে নিজেদের জায়গাটা ধরে রেখেছে তারা। শনিবারের অন্য এক ম্যাচে লাৎসিওর প্রতিবেশী রোমাকে ২-০ গোলে হারানোয় জুভদের এক পয়েন্ট পেছনে আছে উদিনেসে, তবে একটি ম্যাচ বেশি খেলেছে তারা।
ওল্ড ট্র্যাফোর্ডের ম্যাচে ম্যানচেস্টারের হোঁচট খাওয়া আক্ষরিক অর্থেই চোখে আঙুল দিয়ে দেখিয়েছে যে তাদের সময়টা ভালো যাচ্ছে না। নিজেদেরই মাঠে খেলা সর্বশেষ ম্যাচে চ্যাম্পিয়নস লিগ প্রতিপক্ষ বেনফিকার সঙ্গে ড্র করা দলে চারটি পরিবর্তন এনেছিলেন কোচ স্যার অ্যালেঙ্ ফার্গুসন। ফিল জোন্স, ড্যারেন ফ্লেচার, আন্তনিও ভ্যালেন্সিয়া আর দিমিতার বারবাতভকে বাদ দিয়ে নামিয়েছিলেন নেমানিয়া ভিদিচ, রায়ান গিগস, হার্নান্দেজ আর ওয়েইন রুনিকে। দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটেই হার্নান্দেজের গোলে এগিয়েও গিয়েছিল তারা, কিন্তু মিনিট ১৫ পর রেফারির দেওয়া এক বিতর্কিত পেনাল্টি থেকে সেটা শোধ করে দেয় অতিথিরা। নিউক্যাসলের ফরাসি উইঙ্গার হাতেম বেন আরফাকে বাধা দিয়ে বল কেড়ে নিয়েছিলেন রিও ফার্ডিন্যান্ড, কিন্তু রেড ডেভিলদের অবাক করে দিয়ে রেফারি অ্যালান পারডিউ দিয়ে দেন স্পট কিকের ঘোষণা। সেনেগালিজ স্ট্রাইকার দেম্বা বা সে সুযোগটা কাজে লাগাতে কোনো ভুল করেননি। ম্যাচ শেষের মিনিট দশেক আগে জোনাস গুতিয়েরেজ লাল কার্ড পাওয়ায় ১০ জনের দলে পরিণত হয় 'ম্যাগপাই'রা, কিন্তু ম্যানইউ কাজে লাগাতে পারেনি সেই সুযোগটাও। মুহুর্মুহু আক্রমণে প্রতিপক্ষকে ব্যতিব্যস্ত করে রেখে হার্নান্দেজ একবার জালেও ফেলেছিলেন বল, কিন্তু অফসাইডের কারণে বাতিল হয়ে যায় সেই গোল।
ফুলহ্যামের বিপক্ষে আর্সেনালের ম্যাচে নায়ক হতে হতে খলনায়ক হয়ে গেছেন টমাস ভার্মিলেন, প্রথমে গোল করে দলকে এগিয়ে নেওয়ার পর আত্মঘাতী গোলে সেটা শোধও করে দেন তিনি। আর স্ট্যামফোর্ড ব্রিজে প্রথমার্ধেই জন টেরি, ড্যানিয়েল স্টুরিজ আর হুয়ান মাতার লক্ষ্যভেদ চেলসিকে এনে দেয় স্বস্তির উপলক্ষ।
কাল রাতের ম্যাচের গোলদুটি হয়েছে দুই মিনিটের ব্যবধানে। ৩১ মিনিটে কর্নার থেকে ভিনসেন্ট কোম্পানির হেডে এগিয়ে গিয়েছিল ম্যানসিটি, দুই মিনিট পরেই জোলিয়ন লেসকটের আত্মঘাতী গোল সমতায় ফিরিয়েছে লিভারপুলকে। চার্লি অ্যাডামের লম্বা শট লেসকটের পায়ে লেগে ফাঁকি দিয়েছে পুরো ম্যাচে অনেকগুলো দারুণ সেভ করা জো হার্টকে।
১৩টি করে ম্যাচ খেলে ম্যানসিটি, ম্যানইউ, টটেনহাম, নিউক্যাসল, চেলসি আর আর্সেনালের পয়েন্ট যথাক্রমে ৩৪, ৩০, ২৮, ২৬, ২৫ আর ২৩। এএফপি, ওয়েবসাইট

No comments

Powered by Blogger.