কায়িক পরীক্ষা যথাযথ করার নির্দেশ-চট্টগ্রাম বন্দরে বন্ধ টায়ার খালাস by শিমুল নজরুল,

জাতীয় রাজস্ব বোর্ড আমদানীকৃত টায়ার-টিউবের কায়িক পরীক্ষা 'যথাযথ' করার নির্দেশনা জারির পর বন্ধ হয়ে গেছে টায়ার খালাস। বর্তমানে কায়িক পরীক্ষার জন্য চট্টগ্রাম বন্দরে আটকে আছে টায়ার-টিউবের শতাধিক কনটেইনার। যথাযথ পরীক্ষার নামে হয়রানি করা হচ্ছে অভিযোগে আমদানিকারকরা নিজেই পণ্য খালাস বন্ধ রেখেছেন।তাঁদের অভিযোগ, বিদেশ থেকে পণ্য আমদানির আগে সরকার নির্ধারিত প্রি-শিপমেন্ট ইন্সপেকশন


(পিএসআই) কম্পানির মাধ্যমে পরীক্ষা করে সার্টিফিকেট নেওয়া হয়। তাই এখানে আরো কায়িক পরীক্ষার নামে হয়রানি গ্রহণযোগ্য নয়। টায়ার-টিউব আমদানির ক্ষেত্রে পিএসআই কম্পানির সার্টিফিকেট যদি কাস্টমসের কাছে গ্রহণযোগ্য না হয়, তাহলে পিএসআই প্রথা তুলে নেওয়ার দাবি জানান ক্ষুব্ধ চট্টগ্রাম টায়ার-টিউব ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স গ্রুপের নেতারা।
এ প্রসঙ্গে চট্টগ্রাম টায়ার-টিউব ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স গ্রুপের সাধারণ সম্পাদক রশিদ আহম্মদ কালের কণ্ঠকে বলেন, কাস্টমস কর্মকর্তাদের উদাসীনতার কারণে যথাসময়ে আমদানীকৃত টায়ার-টিউবের কায়িক পরীক্ষা সম্পন্ন করা যাচ্ছে না। এ ছাড়া যে কয়টি চালানের কায়িক পরীক্ষা সম্পন্ন হয়েছে, সেগুলোর রিপোর্ট গত সাত দিনেও কাস্টমস কর্মকর্তারা দিতে পারেননি।
টায়ার-টিউবের সবচেয়ে বড় আমদানিকারক ও ডিস্ট্রিবিউটর 'বায়েত আল বারাক'-এর স্বত্বাধিকারী লেয়াকত আলী চৌধুরী জানান, কায়িক পরীক্ষার জন্য চট্টগ্রাম বন্দরে তাঁর ১২টি কনটেইনার আটকে আছে। এসব কনটেইনার বন্দরের জেটিতে আটকে থাকায় প্রথম তিন দিনের পর থেকে প্রতি তিন দিন অন্তর কনটেইনার-প্রতি সাত ডলার করে শিপিং এজেন্ট এবং বন্দর কর্তৃপক্ষকে জরিমানা দিতে হচ্ছে। এতে টায়ার-টিউবের আমদানি ব্যয় বেড়ে যাচ্ছে। মূল্যবৃদ্ধির এই খেসারত দিতে হবে ক্রেতাদের।
আমদানিকারকরা আরো অভিযোগ করেন, চট্টগ্রাম বন্দরে আটকে থাকা টায়ার-টিউবের কনটেইনার কায়িক পরীক্ষার জন্য কাস্টমস কর্মকর্তারা ৫০ থেকে ৬০ হাজার টাকা দাবি করছেন! তাঁদের দাবি করা টাকা দিতে অপারগতা প্রকাশ করলে কায়িক পরীক্ষার রিপোর্ট দিতে বিলম্ব করেন সংশ্লিষ্ট কর্মকর্তারা! তবে এ বিষয়ে চট্টগ্রাম কাস্টমস হাউসের কোনো কর্মকর্তা কথা বলতে রাজি হননি।
উল্লেখ্য, গত ১৫ নভেম্বর রাজস্ব বোর্ডের দ্বিতীয় সচিব মো. রেজাউল হক স্বাক্ষরিত একটি সার্কুলারে বাস-ট্রাকের টায়ার আমদানির ক্ষেত্রে যথাযথ কায়িক পরীক্ষার মাধ্যমে শুল্কায়ন করার জন্য নির্দেশ দেওয়া হয়।

No comments

Powered by Blogger.