নেতাদের নিয়ে মন্তব্য-আমিরাতে পাঁচ মানবাধিকার কর্মীর কারাদণ্ড

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) সর্বোচ্চ আদালত গতকাল রবিবার এক ব্লগার ও চার মানবাধিকার কর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন। অনলাইনে দেশটির নেতাদের সম্পর্কে অপমানজনক মন্তব্য করায় আদালত তাঁদের এ সাজা দিয়েছেন। এ ছাড়া আদালত হিওয়ার নামের একটি ব্লগ বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছেন।সাজাপ্রাপ্ত পাঁচজন হলেন যোগাযোগ প্রকৌশলী ও কবি আহমেদ মানসুর, প্যারিস সরবোন বিশ্ববিদ্যালয়ের আবুধাবি শাখার


প্রভাষক নাসের বিন গাইথ, মানবাধিকারকর্মী ফাহিদ সালিম দাল্ক, হাসান আলি খামিস ও আহমেদ আবদুল খালেক। আদালত সূত্রে জানা গেছে, সাজাপ্রাপ্ত পাঁচজনের বিরুদ্ধে ইউএই নেতাদের অপমান করার উদ্দেশ্যে ইন্টারনেট ব্যবহার, গত সেপ্টেম্বরে জাতীয় পরিষদের নির্বাচন বয়কটের ডাক দেওয়া এবং সরকারবিরোধী বিক্ষোভে মদদ দেওয়ায় অভিযুক্ত করা হয়েছে।
সুপ্রিম কোর্টের এক বিচারক বলেন, এসব অভিযোগে প্রকৌশলী ও কবি আহমেদ মানসুরকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। বাকি চারজনকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। গত এপ্রিলে তাঁদের আটক করা হয়। উল্লেখ্য, মানসুর পরিচালিত হিওয়ার ব্লগে এসব রাজনৈতিককর্মী লেখালেখি করেন।
বিচারপ্রক্রিয়াকে 'অত্যন্ত পক্ষপাতদুষ্ট' বলে সমালোচনা করেছে মানবাধিকার সংগঠনগুলো। রায় ঘোষণার পর ওয়াচডগ, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিশ্বের সাতটি মানবাধিকার সংগঠন যৌথ বিবৃতিতে অবিলম্বে ওই পাঁচজনকে মুক্তি দেওয়ার আহ্বান জানায়।
হিউম্যান রাউটস ওয়াচের মুখপাত্র সামির মুসকাতি বার্তা সংস্থা এএফপিকে বলেন, খুব বাজে রায় দিয়েছেন আদালত। একই সঙ্গে অন্যায্য বিচার করা হয়েছে তাঁদের। ইউএই কর্তৃপক্ষ সুষ্ঠু বিচারের পক্ষে নয়_তারই প্রমাণ পাওয়া গেল এ সিদ্ধান্ত থেকে।
আদালতের এ রায়কে অপ্রত্যাশিত বলে মন্তব্য করেছেন নাসের বিন গাইথের আত্মীয় খলিফা আল-নুয়াইমি। তিনি বলেন, 'আদালতে যেসব তথ্যপ্রমাণ দেওয়া হয়েছে, তার ওপর ভিত্তি করে এমন সাজা হবে আমরা আশা করেনি।' ওই পাঁচজনের সাজা মওকুফের জন্য সরকারের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি। সূত্র : এএফপি, আল-জাজিরা।

No comments

Powered by Blogger.