বৃত্তি নিয়ে ফ্রান্সে উচ্চশিক্ষা by জাহাঙ্গীর আলম

তিহাসিক ও সাংস্কৃতিক দিক থেকে ইউরোপের দেশগুলোর মধ্যে ফ্রান্স সবচেয়ে প্রভাবশালী। বৃহত্তম দেশ হিসেবে রাশিয়া এবং ইউক্রেনের পরই এ দেশটির অবস্থান। লোকসংখ্যার অধিকাংশই শিক্ষিত। আর এতসব সম্ভব হয়েছে বিশাল এ দেশটির সর্বত্র শিক্ষা প্রতিষ্ঠান গড়ে ওঠার কারণে। রাজধানী শহরের কারণেই কি-না জানি না, এখানে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি গড়ে উঠেছে অসংখ্য বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। মানের দিক থেকে এসব


বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সরকারি প্রতিষ্ঠান থেকে বলা যায় অনেক ভালো। শিক্ষানগরী খ্যাত প্যারিসে গড়ে ওঠা এমনই একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম 'আমেরিকান ইউনিভার্সিটি অব প্যারিস'। ১৯৬২ সালে প্রতিষ্ঠার পর থেকেই বিজ্ঞানভিত্তিক উচ্চশিক্ষা প্রদানের ক্ষেত্রে ইউরোপীয় দেশগুলোর মধ্যে ব্যাপক সুনাম কুড়িয়েছে। আইফেল টাওয়ারের নিকটবর্তী স্থানে অবস্থিত এ বিশ্ববিদ্যালয়টি বলা যায় এ অঞ্চলের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বেশ পুরনো।
বিশ্বজুড়ে প্রযুক্তির উৎকর্ষে নিত্যনতুন আবিষ্কার একসময় ফরাসিদের বেশ ভাবিয়ে তুলেছিল। সে দেশের বিজ্ঞানী ও প্রকৌশলীরা এসব বিষয় নিয়ে যদিও নিরন্তর কাজ করে যাচ্ছিল, তবু আরও দক্ষ জনশক্তি তৈরির জন্য একটি বিশ্ববিদ্যালয়ের প্রয়োজন অনুভব করায় প্যারিসের বিশাল জায়গাজুড়ে বেসরকারিভাবে গড়ে তোলে এ প্রতিষ্ঠানটি। শুরু থেকেই স্নাতক, স্নাতকোত্তরসহ আরও উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য সংযুক্ত করা হয় যুগোপযোগী অসংখ্য বিষয়। আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের জন্য বড় আয়তনে চৌদ্দটি এবং ছোট্ট পরিসরে ত্রিশটি কোর্সে পড়াশোনা করার ব্যবস্থা করা হয়। এতে যেমন রাখা হয় সাহিত্য, দর্শনের মতো বিষয়, তেমনি আছে নৃবিজ্ঞান, শিল্পকলার ইতিহাস, জ্যোতিষশাস্ত্র, জীববিদ্যা, নাটক, চারুকলা, মানব বিষয় গবেষণা, গণিত, সঙ্গীত, পদার্থবিদ্যা, সমাজকর্ম এবং ভাষা সম্পর্কিত আরবি, জার্মান, ইতালিয়ান, স্প্যানিশ, লাতিন ও গ্রিক ভাষায় পড়াশোনার করার সুযোগ। স্নাতক পর্যায়ে এসব বিষয় বিভিন্ন ডিপার্টমেন্টের সঙ্গে সংযুক্ত। বিভাগগুলোর নাম হচ্ছে_
ডিপার্টমেন্ট অব আর্ট হিস্টোরি, ডিপার্টমেন্ট অব কম্পেরিভ লিটারেচার অ্যান্ড ইংলিশ, ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স, ম্যাথমেটিকস অ্যান্ড সায়েন্স, ডিপার্টমেন্ট অব ইকোনমিকস, ডিপার্টমেন্ট অব ইউরোপীয়ান অ্যান্ড মেডিটোরিয়ান কালচারস, ডিপার্টমেন্ট অব ইন্টারন্যাশনাল বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন এসব ছাড়া রয়েছে আরো বেশ কয়েকটি বিভাগ। আমেরিকান ইউনিভার্সিটি অব প্যারিসে শিক্ষার্থীদের জন্য আছে বিশাল গ্রন্থাগার। এতে আছে দুর্লভ অসংখ্য সহায়ক গ্রন্থ। মূল ক্যাম্পাসের ভেতর লাইব্রেরি হওয়ায় শিক্ষার্থীরা এটি সহজেই ব্যবহার করতে পারে। আছে উচ্চক্ষমতাসম্পন্ন কম্পিউটার ল্যাব, যা সব শিক্ষার্থী অনায়াসে ব্যবহার করতে পারে।
অন্যান্য সুযোগ-সুবিধাও পাওয়া যায় এ বিশ্ববিদ্যালয় থেকে। এ ছাড়াও আছে বৃত্তি নিয়ে পড়াশোনার সুযোগ। প্রতি বছর বিশ্বের নানা দেশ থেকে শিক্ষার্থীরা আসে ফ্রান্সে পড়াশোনা করতে। এ দেশের অধিকাংশ মানুষ ফরাসি ভাষা ব্যবহার করলেও ইংরেজিতে পড়াশোনার সুযোগ আছে। আমেরিকান ইউনিভার্সিটি অব প্যারিস সম্পর্কে যে কোনো তথ্য জানতে িি.িধঁঢ়.ভৎ ক্লিক করলেই বিস্তারিত সব জানা সম্ভব হবে।

No comments

Powered by Blogger.