মমতার সাফল্য মানতে 'নারাজ' বিমান বসু

যৌথ বাহিনীর হাতে কিষেনজির মৃত্যুকে রাজ্য সরকারের 'সাফল্য' বলে মানতে নারাজ সিপিএমের রাজ্য সম্পাদক বিমান বসু। তার বক্তব্য, কিষেনজির বিরুদ্ধে বামফ্রন্ট সরকারের আমল থেকে যে নিরন্তর অভিযান চালানো হচ্ছে এরই পরিসমাপ্তি এই ঘটনা। তার দাবি, বামফ্রন্টের আমলে কিষেনজিকে যৌথ বাহিনী একাধিকবার প্রায় ধরেই ফেলেছিল। কিন্তু অল্পের জন্য তিনি পালিয়ে যেতে সক্ষম হয়েছিলেন। সূত্র : আনন্দবাজার পত্রিকা


কিষেনজির মতো শীর্ষস্থানীয় মাওবাদী নেতার যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে প্রাণ হারানো কী মাওবাদী দমনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাফল্য_ এমন প্রশ্নের জবাবে শনিবার আলিমুদ্দিনে বিমান বসু বলেন, সে রকম কোনো ব্যাপার নয়। এটা কারও একার সাফল্য নয়। সাফল্য বা অসাফল্য এভাবে দেখাও উচিত নয়। একটা নিরন্তর প্রচেষ্টার পরিসমাপ্তি হলো। কারণ, কিষেনজির বিরুদ্ধে বামফ্রন্টের আমল থেকেই লাগাতার অভিযান চালানো হচ্ছে।
নিরাপত্তা বাহিনীর অভিযানে কিষেনজির মৃত্যু ছাড়াও এক মাসে কিছু মাওবাদী নেতা-নেত্রী গ্রেফতার হয়েছেন বা আত্মসমর্পণ করেছেন। সেক্ষেত্রেও মুখ্যমন্ত্রী হিসেবে মমতাকে 'সফল' বলতে নারাজ বিমান বসু। তিনি বলেন, বামফ্রন্টের আমলেও অনেক মাওবাদী নেতা-নেত্রী গ্রেফতার বা আত্মসমর্পণ করেছিলেন। একই দিনে বারাসতে কেন্দ্রীয় মন্ত্রী তৃণমূলের প্রথম সারির নেতা মুকুল রায় জানিয়েছেন, মাওবাদীদের সঙ্গে সরকার শান্তি প্রক্রিয়া চালিয়ে যাবে।
কিষেনজির মৃত্যুতে শান্তি প্রক্রিয়া ব্যাহত হলো কি-না সে প্রশ্নের জবাবে মুকুল রায় বলেন, 'অশান্ত পাহাড়ে শান্তি এসেছে।'

No comments

Powered by Blogger.