বৈদেশিক সহায়তার ব্যবহার নিয়ে কোরিয়ায় সম্মেলন শুরু-অর্থমন্ত্রীর নেতৃত্বে ১২ সদস্যের প্রতিনিধি দল সম্মেলনে যোগ দিয়েছে

ক্ষিণ কোরিয়ার বুসান শহরে আজ থেকে চার দিনব্যাপী বৈদেশিক সহায়তার কার্যকর ব্যবহার নিয়ে উচ্চ পর্যায়ের সম্মেলন শুরু হচ্ছে। বিশ্বের ১৩০টি দেশের ২ হাজার প্রতিনিধি এ সম্মেলনে অংশ নেবেন। এতে ১৩টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান যোগ দেবেন। বাংলাদেশের পক্ষ থেকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধি দল সম্মেলনে যোগদান করতে গতকাল দুপুরে ঢাকা ত্যাগ করেছে।


অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে জানা যায়, সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাংলাদেশের অবস্থান পত্র তুলে ধরবেন। এতে তিনি ২০০৮ সালে ঘানার রাজধানী আক্রায় অনুষ্ঠিত উচ্চ পর্যায়ের সম্মেলনের সিদ্ধান্ত দাতাদের কেউ কেউ অনুসরণ করছে না বলে অভিযোগ উত্থাপন করতে পারেন।
সূত্র জানায়, চার বছর আগে আক্রায় অনুষ্ঠিত 'উচ্চ পর্যায়ের সম্মেলনে' সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল যে, ঋণ গ্রহীতা দেশগুলো দাতাদের কাছ থেকে যে সহায়তা গ্রহণ করবে, তা দিয়ে সংশ্লিষ্ট দেশগুলোর অগ্রাধিকার অনুযায়ী বিনিয়োগ করবে। তবে এসব উন্নয়ন প্রকল্প স্বচ্ছতার সঙ্গে বাস্তবায়ন করবে। একই সঙ্গে স্বচ্ছতা নিশ্চিত করতে স্বচ্ছতার প্রমাণ সংশ্লিষ্ট দাতাদের কাছেও পাঠাবে। দাতা সংস্থা বা দেশ সংশ্লিষ্ট প্রকল্পে কোনোভাবে সরাসরি সম্পৃক্ত হতে পারবে না।
জানা যায়, আজ থেকে শুরু হতে যাওয়া এই উচ্চ পর্যায়ের সম্মেলনে একমাত্র বাংলাদেশের অর্থমন্ত্রী দুটি সেশনে বক্তব্য রাখবেন। এ ছাড়াও চার দিনব্যাপী সম্মেলনের বিভিন্ন সেশনের ফাঁকে অর্থমন্ত্রী জাতিসংঘের আন্ডার সেক্রেটারি নলি হেইজার, নরওয়ের পরিবেশ ও উন্নয়নমন্ত্রী এরিক সোলহেন, সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী গানিলা ক্যারিসন, দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী সু হোয়ান কিম এবং জাপানের একজন ভাইস মিনিস্টারের সঙ্গে বৈঠকে মিলিত হবেন।

No comments

Powered by Blogger.