সেমিনারে বক্তারা জলবায়ু পরিবর্তনে নাগরিকরাও ঝুঁকিতে রয়েছেন

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ ব্যাপক হারে ক্ষতিগ্রস্ত হচ্ছে। জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয় প্রতিরোধে দীর্ঘস্থায়ী পরিকল্পনা নিতে হবে। সমন্বিত পরিকল্পনা ছাড়া এ সমস্যা মোকাবেলা করা সম্ভব নয়। শুধু গ্রাম নয়, জলবায়ু পরিবর্তনের কারণে শহরে বসবাসরত নাগরিকরাও ব্যাপক পরিবেশ ঝুঁকিতে রয়েছেন। নাগরিক জীবনের এ চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার প্রস্তুতি গ্রহণ করেছে। গতকাল রোববার রাজধানীর রূপসীবাংলা হোটেলে


ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) ও সিটিনেট আয়োজিত 'জলবায়ু পরিবর্তন এবং স্থানীয় সরকারের ভূমিকা' শীর্ষক দুই দিনব্যাপী সেমিনারে বক্তারা এসব কথা বলেন।
সেমিনারে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক এবং বন ও পরিবেশ প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজের (বিসিএএস) নির্বাহী পরিচালক ড. আতিক রহমান। ডিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল কালাম আজাদের সভাপতিত্বে সিটিনেটের মহাসচিব মেরি জেনসি ওবতেগা, ডিসিসির প্রধান নির্বাহী প্রকৌশলী আহসানুল হক ভূঁইয়া ছাড়াও ১২টি দেশের মেয়র ও স্থানীয় সরকার বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।
জাহাঙ্গীর কবির নানক বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। গ্রাম থেকে শহরে আসা মানুষের সংখ্য ক্রমেই বাড়ছে। মানুষের খাদ্য নিরাপত্তা নষ্ট হচ্ছে। এ চ্যালেঞ্জ মোকাবেলায় স্থানীয় সরকারের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তিনি বলেন, সীমিত সম্পদের সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে এ চ্যালেঞ্জ মোকাবেলার চেষ্টা করছে সরকার।

No comments

Powered by Blogger.