পাঁচ অবকাশকালীন জজ পরিবর্তন-ঢাকা মহানগর দায়রা জজের ছুটি বাতিল

গামী ২ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের দেওয়ানি আদালতগুলোর বাৎসরিক ছুটি। সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে সরকার এ সময়ের জন্য জেলা ও মহানগর দায়রা জজ আদালত, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, বিশেষ জজ ও জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের জরুরি দেওয়ানি ও ফৌজদারি মামলা গ্রহণ এবং মামলাসংশ্লিষ্ট জরুরি শুনানি ও নিষ্পত্তির জন্য ২০ জন অবকাশকালীন জজ নিয়োগ করেছিল। তাঁদের মধ্যে পাঁচজনকে পরিবর্তন করা হয়েছে।


অন্যদিকে বিডিআর বিদ্রোহের ঘটনায় হত্যা ও বিস্ফোরক দ্রব্য আইনে দায়ের করা মামলা বিচারের লক্ষ্যে ঢাকার মহানগর দায়রা জজ মো. জহুরুল হকের ছুটি বাতিল করা হয়েছে। গতকাল রবিবার এসব বিষয়ে দুটি পৃথক প্রজ্ঞাপন জারি করে আইন ও সংসদবিষয়ক মন্ত্রণালয়।
পরিবর্তন করে নিয়োগ দেওয়া পাঁচ অবকাশকালীন বিচারক হলেন যশোর, নড়াইল ও ঝিনাইদহ জেলার জন্য নড়াইলের জেলা ও দায়রা জজ মো. সায়েদুর রহমান; খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলার জন্য যশোরের বিশেষ জজ শেখ রওনাকুল ইসলাম; টাঙ্গাইল, শেরপুর, জামালপুর ও সিরাজগঞ্জ জেলার জন্য ময়মনসিংহের বিশেষ জজ মো. হুমায়ুন কবির; কঙ্বাজার, রাঙামাটি ও বান্দরবান জেলার জন্য খাগড়াছড়ির জেলা ও দায়রা জজ মো. আমিরুল ইসলাম এবং নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর জেলার জন্য চাঁদপুরের অতিরিক্ত জেলা জজ মো. মোতাহির আলী।
দায়িত্বপ্রাপ্ত জজদের অবকাশকালে ফৌজদারি কার্যবিধির ৪৩৫ ধারার অধীন পুনর্বিবেচনার দরখাস্ত ছাড়া সব ফৌজদারি দরখাস্ত ও মামলা গ্রহণ এবং নিষ্পত্তির পাশাপাশি সংশ্লিষ্ট জেলাগুলোর সদর দপ্তরে আসন গ্রহণের জন্য ফৌজদারি কার্যবিধি অনুযায়ী ক্ষমতা দেওয়া হয়েছে। দায়িত্বপ্রাপ্ত বিচারকদের অবকাশকালে সিভিল কোর্ট অ্যাক্ট অনুযায়ী সংশ্লিষ্ট জেলার অধিক্ষেত্রের জেলা সদরে আসন গ্রহণ করে জরুরি দেওয়ানি মামলা গ্রহণ ও মামলাসংশ্লিষ্ট জরুরি বিষয়ে শুনানি ও নিষ্পত্তির ক্ষমতা দেওয়া হয়েছে। এ ছাড়া সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে বিডিআর বিদ্রোহ মামলার বিচারকাজ দ্রুত নিষ্পত্তির জন্য ঢাকা মহানগর দায়রা জজ মো. জহুরুল হকের অবকাশকালীন ছুটি বাতিল করে ঢাকা মহানগর দায়রা জজের আদালত ভ্যাকেশন বহির্ভূত রাখা হয়েছে বলে প্রজ্ঞাপনে বলা হয়।

No comments

Powered by Blogger.