এক যুগ পূর্ণ করল ব্যাংক এশিয়া-চালু হচ্ছে ভার্চুয়াল ও এসএমই কার্ডসেবা

প্রতিষ্ঠার এক যুগ পূর্তি উপলক্ষে নতুন দুটি কার্ডসেবা চালু করেছে ব্যাংক এশিয়া। এগুলো হচ্ছে বিদেশি শিক্ষাপ্রতিষ্ঠানের বেতন পরিশোধের জন্য ভার্চুয়াল কার্ড ও ব্যবসায়ীদের জন্য এসএমই কার্ড। এ ছাড়া ছাত্রছাত্রীদের জন্য 'স্মার্ট জুনিয়র সেইভার' নামে একটি বিশেষ সঞ্চয়ী প্রকল্প চালু করেছে এই প্রতিষ্ঠানটি। আগামী মাস থেকে মোবাইল ব্যাংকিংসেবা চালুর ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানের কর্মকর্তারা।


গতকাল রবিবার ব্যাংক এশিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী ও এক যুগ পূর্তি উপলক্ষে রাজধানীর পূর্বাণী হোটেলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে বিগত বছরগুলোর বিভিন্ন সাফল্য তুলে ধরে বক্তব্য দেন প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক মো. মেহমুদ হোসেন। সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের উপব্যবস্থাপনা পরিচালক আমিনুল ইসলাম, ইর্তেজা রেজা চৌধুরী, মো. রোশাঙ্গীর, খোরশেদ আলমসহ প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।
লিখিত বক্তব্যে মেহমুদ হোসেন জানান, বর্তমানে ব্যাংক এশিয়ার ৬৭টি শাখা রয়েছে। এর মধ্যে ৫৬টি পূর্ণাঙ্গ শাখা, দুটি কৃষি শাখা ও ৯টি এসএমই সার্ভিস সেন্টার। প্রতিষ্ঠানের ব্যালান্সশিটের সাইজ ১১ হাজার ১৮৮ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৫২৫ কোটি টাকা। প্রতিষ্ঠানটির মূলধন তহবিলের পরিমাণ এক হাজার ৮৮২ কোটি টাকা।
ব্যাংক এশিয়ার প্রযুক্তিসেবা প্রসঙ্গে মেহমুদ হোসেন বলেন, ব্যাংকটির নিজস্ব এ টি এম বুথ রয়েছে ৬০টি। অন্যান্য ব্যাংকের সঙ্গে দুই হাজার ২০০টি, কিউ ক্যাশের সঙ্গে ৩৫০টি এবং ক্যাশ লিংক বুথ রয়েছে ১৫০টি। এ ছাড়া মোবাইল ব্যাংকিংসেবা চালু করার সব প্রস্তুতি প্রায় শেষ। আগামী মাস থেকে এই সেবাটি চালু করা যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।
যুগপূর্তি উপলক্ষে নতুন কার্ড চালু প্রসঙ্গে ক্রেডিট কার্ড বিভাগের প্রধান মোস্তাফিজুর রহমান বলেন, যেসব শিক্ষার্থী উচ্চ শিক্ষা গ্রহণের জন্য বিদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে চান তাদের জন্য ব্যাংক এশিয়া চালু করছে ভার্চুয়াল কার্ড। এই কার্ডের মাধ্যমে শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন ফি, টোফেল, স্যাট, আইইএলটিএস জাতীয় ভর্তি পরীক্ষার ফি জমা দেওয়া যাবে। তা ছাড়া ব্যবসায়ীদের জন্য ব্যাংক এশিয়া চালু করছে এসএমই কার্ড। এই কার্ডধারী ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা প্রয়োজনে নির্ধারিত পরিমাণ ঋণ নিতে পারবেন। একই সঙ্গে ব্যবসায়িক প্রয়োজনে বিদেশে ভ্রমণ এবং বিভিন্ন এসএমই মেলায় অংশগ্রহণ করার সময় এই কার্ড ব্যবহার করতে পারবেন।
নতুন সঞ্চয় প্রকল্প সম্পর্কে বিভাগের কর্মকর্তা এ কে এম মিজানুর রহমান বলেন, 'স্মার্ট জুনিয়র সেইভার' নামের এই প্রকল্পে ১৮ বছরের কম বয়সী ছাত্রছাত্রীরা সঞ্চয়ী হিসাব খুলতে পারবে। এই প্রকল্পের হিসাবধারী শিক্ষার্থী ক্লাস পরীক্ষায় ভালো ফল করলে ব্যাংক এশিয়ার পক্ষ থেকে পুরস্কৃত করা হবে।

No comments

Powered by Blogger.