আবারও ব্লেকের ৯.৮২

এখন সময় ইয়োহান ব্লেকের। দেগুতে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার রেশ না কাটতেই গত বৃহস্পতিবার জুরিখ ডায়মন্ড লিগ মিটে ১০০ মিটার জেতেন ক্যারিয়ার-সেরা ৯.৮২ সেকেন্ড সময় করে। গত পরশুই আবার বার্লিনে আইএসটিএএফ বিশ্ব চ্যালেঞ্জ মিটে ব্লেক ১০০ মিটার জিতলেন, সময় ওই ৯.৮২ সেকেন্ডই।
তবে সময় এক হলেও বার্লিনে ব্লেকের খুশির কারণ, স্বদেশি আসাফা পাওয়েল আর কিংবদন্তি অ্যাথলেট মরিস গ্রিনের রেকর্ড ভেঙেছেন। বার্লিনের আইএসটিএএফ বিশ্ব চ্যালেঞ্জ মিটে পাওয়েল আর গ্রিনের রেকর্ডটি ৯.৮৬ সেকেন্ডের।
গ্রিন-পাওয়েলের রেকর্ডটা ভাঙতে পারবেন—এটা নাকি ব্লেক আগেই জানতেন, ‘আমি দেখেছিলাম রেকর্ডটা ছিল ৯.৮৬ সেকেন্ডের এবং আমি জানতাম এটা ভেঙে দেওয়ার মতো ভালো অবস্থায় আছি আমি। তাই আমি স্রেফ দারুণ একটা শুরু করতে চেয়েছিলাম। তিন দিনের ব্যবধানে দুবার ৯.৮২ সেকেন্ডে দৌড়ানোর অনুভূতিটা চম ৎ কার।’
বোল্ট-পাওয়েল এমনকি দেগুতে রুপাজয়ী যুক্তরাষ্ট্রের ওয়াল্টার ডিক্সও না থাকায় নতুন বিশ্ব চ্যাম্পিয়ন ব্লেককে চ্যালেঞ্জ জানানোর মতো কেউ ছিল না। সেন্ট কিটস অ্যান্ড নেভিসের কিম কলিন্স মৌসুমে ব্যক্তিগত সেরা সময় (১০.০১ সেকেন্ড) করে হয়েছেন দ্বিতীয়। ১০.০৮ সেকেন্ড সময় করে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর রিচার্ড থম্পসন তৃতীয়।
এই জ্যামাইকানের চোখ এখন আগামী বছরের লন্ডন অলিম্পিকে। কিন্তু সেজন্য তাঁকে সতর্ক হতে হচ্ছে অলিম্পিক ও বিশ্ব রেকর্ডের মালিক বোল্টের কারণে। নিজেই বলেছেন বোল্ট, দেগু বিশ্ব চ্যাম্পিয়নশিপে ডিসকোয়ালিফায়েড হওয়ার জ্বালা জুড়োবেন লন্ডনে!

No comments

Powered by Blogger.