বানিকের পাঠশালায় ইয়ামিনরা

মাঠে খেলা নেই। খেলোয়াড়েরা ব্যস্ত নিজেদের ব্যবসা-বানিজ্য আর বিদেশে লিগ খেলা নিয়ে। কিন্তু হকি ফেডারেশনের এখন গুরুত্ব পাচ্ছে কোচদের প্রশিক্ষণ। কোচদের প্রশিক্ষণ দিতেই এখন ঢাকায় নেদারল্যান্ডের হকি কোচ ড. বার্ট বানিক।
আন্তর্জাতিক অলিম্পিক কমিটির তত্বাবধানে ঢাকায় এসে বানিক কাল থেকেই কাজ শুরু করে দিয়েছেন। মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে ৩৫ জন সাবেক খেলোয়াড় ও কোচ নিয়ে চালাচ্ছেন প্রশিক্ষণ কর্মসূচি। চলবে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। ১৬-১৯ সেপ্টেম্বর দেশের ২০টি জেলায় চলমান উন্নয়ন কর্মসূচি ঘুরে দেখবেন বানিক।
এত অল্প সময়ের কোচেস কোর্সে সন্তুষ্ট নন জাতীয় দলের সাবেক খেলোয়াড় ইয়ামিন, ‘ খুবই ভালো মানের কোচ বানিক। অল্প সময়ের মধ্যেই অনেক কিছু শিখিয়েছেন আমাদের। তবে আরেকটু বেশি সময় নিয়ে কোর্সটা শেষ করলে ভালো হতো। আমাদের সবার শেখার আগ্রহ অনেক।’ বানিক নিজেও খুশি নন অল্প সময়ের কোর্সে, ‘ আমি জানি এত অল্প সময়ে সব কিছু শেখানো যায় না। সবার ধারণক্ষমতাও সমান নয়। পুরোদিন প্রশিক্ষণ করার পর অনেকেই দুর্বল হয়ে পড়ে। আমি চাইলেও এখন বাংলাদেশে বেশিদিন কাজ করতে পারব না। তবে আগামীতে সুযোগ পেলে আবার আসব।’ বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন এই কদিনের কর্মসূচির জন্য ৩০ হাজার ডলার দিচ্ছে হকি ফেডারেশনকে। হকি কোচ নিয়ে সঙ্কটে ফেডারেশন। কোচ হওয়ার প্রস্তাব পেলে কি আসবেন? হেসে বললেন, ‘ওরা আমাকে কোনো প্রস্তাব দেয়নি। তবে দিলেও হয়তো এখানে আসব না।’

No comments

Powered by Blogger.