বর্ষসেরা ক্রিকেটার ট্রট

আইসিসির ২০১১ সালের বর্ষসেরা ক্রিকেটার হলেন ইংল্যান্ডের জোনাথন ট্রট। গত রাতে লন্ডনে আইসিসির পুরস্কার রজনীতে সবচেয়ে বড় পুরস্কার স্যার গারফিল্ড সোবার্স ট্রফি পেয়েছের দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া এই ইংলিশ ক্রিকেটার। গত এক বছরে সব ধরনের ক্রিকেটেই ধারাবাহিক ভালো খেলার স্বীকৃতি এটি।
পুরস্কারের জন্য বিবেচিত সময়ে ১২ টেস্টে ৬৫.১২ গড়ে ১০৪২ রান করেছেন ট্রট। যার মধ্যে আছে ৪টি সেঞ্চুরি ও ৩টি হাফ সেঞ্চুরি। এই সময়ে খেলা ২৪টি ওয়ানডেতেও তাঁর রান ৪৮.৩৬ গড়ে ১০৬৪। ইংল্যান্ডকে অস্ট্রেলিয়ায় অ্যাশেজ জিততে, বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠতে এবং শ্রীলঙ্কা, ভারত ও পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জিততেও বড় ভূমিকা ট্রটের।
বছরের সেরা টেস্ট খেলোয়াড় হয়েছেন আরেক ইংলিশ ব্যাটসম্যান অ্যালিস্টার কুক। পুরস্কারের জন্য বিবেচিত সময়ে ইংল্যান্ডে ওয়ানডে অধিনায়ক ১২ টেস্টে ৫৪.৭৪ গড়ে ১৩০২ রান করেছেন। সেরা ওয়ানডে খেলোয়াড়সহ দুটি পুরস্কার গেছে কুমার সাঙ্গাকারার হাতে। অনলাইন জরিপে পিপলস চয়েস অ্যাওয়ার্ডও পেয়েছেন এই শ্রীলঙ্কান।
ট্রেন্টব্রিজ টেস্টে ইয়ান বেলের বিপক্ষে আউটের আবেদন তুলে নেওয়ায় স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড পেয়েছেন ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।
আইসিসির পুরস্কার রজনীর আগে বর্ষসেরা ওয়ানডে দলের নাম ঘোষণা করেছে আইসিসি। ভারতের বিশ্বকাপ জয়ের প্রতিফলন ঘটল আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে। ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি নির্বাচিত এই দলের অধিনায়ক, দলে আছেন আরও তিন ভারতীয়। দ্বাদশ ব্যক্তি লাসিথ মালিঙ্গাকে ধরলে বিশ্বকাপ রানার্সআপ শ্রীলঙ্কার আছেন তিনজন। দল নির্বাচনে বিবেচিত হয়েছে ১১ আগস্ট ২০১০ থেকে ৩ আগস্ট ২০১১ পর্যন্ত সময়কাল।
তবে কাল রাতের সবচেয়ে বড় ঘটনা হাশিম আমলার কোনো পুরস্কার না পাওয়া ও আইসিসি ওয়ানডে দলে জায়গা না পাওয়াটাই। ওয়েবসাইট।

আইসিসির বর্ষসেরা-২০১১
বর্ষসেরা ক্রিকেটার: জোনাথন ট্রট (ইংল্যান্ড)
বর্ষসেরা টেস্ট খেলোয়াড়: অ্যালিস্টার কুক (ইংল্যান্ড)
বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড়: কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)
বর্ষসেরা উদীয়মান খেলোয়াড়: দেবেন্দ্র বিশু (ওয়েস্ট ইন্ডিজ)
বর্ষসেরা মহিলা ক্রিকেটার: স্টেফানি টেলর (ওয়েস্ট ইন্ডিজ)
বর্ষসেরা টি-টোয়েন্টি পারফরম্যান্স: টিম সাউদি (নিউজিল্যান্ড)
বর্ষসেরা আম্পায়ার: আলিম দার (পাকিস্তান)
স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড: মহেন্দ্র সিং ধোনি (ভারত)
এলজি পিপলস চয়েস অ্যাওয়ার্ডস: কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)

বর্ষসেরা ওয়ানডে দল: তিলকারত্নে দিলশান, বীরেন্দর শেবাগ, কুমার সাঙ্গাকারা, এবি ডি ভিলিয়ার্স, শেন ওয়াটসন, যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি (উইকেটকিপার/ অধিনায়ক), গ্রায়েম সোয়ান, উমর গুল, ডেল স্টেইন, জহির খান, লাসিথ মালিঙ্গা (দ্বাদশ ব্যক্তি)।

No comments

Powered by Blogger.