তুরস্কের প্রধানমন্ত্রীর মিসর সফর শুরু

তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তাইয়িপ এরদোয়ান গতকাল সোমবার থেকে মিসর সফর শুরু করেছেন। সফরকালে এরদোয়ানের মিসরের ক্ষমতাসীন মিলিটারি কাউন্সিলের প্রধান ফিল্ড মার্শাল মোহাম্মদ হোসেন তানতাওয়ির সঙ্গে বৈঠক করার কথা। মিসরের প্রধানমন্ত্রী এসাম শারাফের সঙ্গেও তাঁর বৈঠকের কথা রয়েছে।
মিসরকে দীর্ঘদিন আরব বিশ্বের নেতৃত্বের ভূমিকায় দেখা গেছে। তবে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও নিজেদের দৃঢ়নীতির কারণে আরব বিশ্বে তুরস্কের প্রভাব অনেক জোরদার হয়েছে। বিশেষ করে সম্প্রতি ইসরায়েলের প্রতি কঠোর মনোভাবের কারণে তুরস্ক কয়েকটি আরব দেশের প্রশংসা কুড়িয়েছে।
কায়রোর ইন্টারন্যাশনাল সেন্টার ফর ফিউচার অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের প্রধান আদেল সোলিমান বলেন, ‘আঞ্চলিক ভূমিকার ক্ষেত্রে নিশ্চিতভাবেই দেশ দুটি প্রতিদ্বন্দ্বী। তবে এই মুহূর্তে মিসর এ ধরনের ভূমিকা পালনের মতো অবস্থায় নেই। কাজেই এরদোয়ান এ সুযোগটি নেওয়ার চেষ্টা করছেন।’
গত বছর গাজা অভিমুখী ত্রাণবাহী জাহাজ ফ্রিডম ফ্লোটিলায় ইসরায়েলের অভিযানে তুরস্কের নয় কর্মী নিহত হন। এ ঘটনার জের ধরে আঙ্কারা ইসরায়েলের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে।
এ ছাড়া মিসরের পাঁচ সীমান্তরক্ষীকে ইসরায়েল হত্যা করার পর গত মাসে তেলআবিব থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেয় মিসর। তবে সীমান্তরক্ষী হত্যার ঘটনায় মিসরের সামরিক শাসক ইসরায়েলের বিরুদ্ধে ক্ষুব্ধ জনতাকে দমাতে ব্যর্থ হয় এবং বিক্ষুব্ধ জনতা গত শুক্রবার হামলা চালিয়ে ইসরায়েলি দূতাবাস তছনছ করে।

No comments

Powered by Blogger.