রিয়াল-বার্সা আর কত দিন?

অনেকের মতে, স্প্যানিশ লিগই বিশ্বের সবচেয়ে আকর্ষণীয়। তবে এটাও সত্যি, শিরোপা লড়াইটা সেখানে রিয়াল মাদ্রিদ আর বার্সেলোনার মধ্যেই সীমাবদ্ধ। দুটি দলই শুধু অদল-বদল করে শিরোপা জিতবে, এভাবে কত দিন স্প্যানিশ লিগ আকর্ষণ ধরে রাখতে পারবে?
দেরিতে হলেও ভয়টা ঢুকেছে ভ্যালেন্সিয়ার সভাপতি ম্যানুয়েল লরেন্তের মনে। এভাবে চললে লিগ নিয়ে একদিন ঠিকই দর্শক আগ্রহ হারিয়ে ফেলবে! বলেছেন, রিয়াল-বার্সার এই একচ্ছত্র কর্তৃত্ব লিগের জন্য অস্বাস্থ্যকর! গত দুই মৌসুমেই ‘তৃতীয়’ হয়েছে ভ্যালেন্সিয়া। তবে বার্সেলোনা ও রিয়ালের চেয়ে পয়েন্ট তালিকায় অনেক পেছনে থেকে। গত মৌসুমেই যেমন রানার্সআপ রিয়ালের চেয়ে ভ্যালেন্সিয়া পিছিয়ে ছিল ২১ পয়েন্ট! লরেন্তে বিরক্তি নিয়ে বলেছেন, ‘লা লিগা উচ্চপর্যায়ের প্রতিযোগিতা। কিন্তু শীর্ষ দুটি দলের তুলনায় বাকিদের মধ্যে বিশাল ব্যবধান। আমার ভয়, এই পার্থক্য খেলাটির প্রতি আগ্রহ কমাবে। এবং এটা প্রত্যেকের জন্যই গুরুতর সমস্যা।’
শুধু স্প্যানিশ লিগেই নয়, চ্যাম্পিয়নস লিগেও বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের শাসনই চলছে বলে মনে করেন লরেন্তে। তাঁর কথা, এভাবে চললে চ্যাম্পিয়নস লিগও স্কটিশ লিগের মতো প্রধান দুই দলের টুর্নামেন্টে পরিণত হবে, ‘চ্যাম্পিয়নস লিগ শিগগিরই একটি “স্কটিশ লিগ” হতে যাচ্ছে।’ লরেন্তের বিশ্বাস, ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি, বায়ার্ন মিউনিখের মতো ক্লাবগুলো লা লিগায় খেললে তারা তৃতীয়ই হবে!

No comments

Powered by Blogger.