দুই হাজার লোকের মৃত্যুর জন্য দায়ী বাশার: হিলারি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেছেন, সিরিয়ায় সরকারবিরোধী বিক্ষোভে সেনা অভিযানে এ পর্যন্ত দুই হাজারের বেশি বেসামরিক লোক নিহত হয়েছে। এসব মৃত্যুর জন্য দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকার দায়ী।
বৃহস্পতিবার এক বিবৃতিতে হিলারি এসব কথা বলেন। তিনি বলেন, ভয়াবহ সেনা অভিযান থামাতে সিরিয়ার ওপর চাপ সৃষ্টি করতে ইউরোপ, আরব বিশ্ব ও অন্য দেশগুলোর প্রতি আহ্বান জানাবে যুক্তরাষ্ট্র।
হিলারি বলেন, ‘চলতি সপ্তাহে বাশার আল-আসাদ বিক্ষোভকারীদের দমাতে কঠোর সেনা অভিযান চালিয়েছেন। আমরা মনে করি, সরকারবিরোধী বিক্ষোভে বিভিন্ন বয়সের দুই হাজারের বেশি লোক নিহত হয়েছে। এসব মানুষের মৃত্যুর জন্য সরকারই দায়ী।’
এর আগে হিলারি বলেছিলেন, সিরিয়া শাসনের বৈধতা হারিয়েছেন প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। গত বৃহস্পতিবার তিনি ওই বক্তব্যের পুনরাবৃত্তি করেন।
সিরিয়ার মানবাধিকারকর্মীদের দাবি, গত মার্চে শুরু হওয়া সরকারবিরোধী বিক্ষোভে এ পর্যন্ত এক হাজার ৬০০ লোক নিহত হয়েছে। হাজার হাজার লোককে গ্রেপ্তার করা হয়েছে। গত রোববার শুধু হামা শহরেই নিরাপত্তা বাহিনীর অভিযানে অন্তত ১৫০ জন নিহত হয়।
মানবাধিকারকর্মী ও বিশ্লেষকেরা বলছেন, সিরিয়ার সরকার বহুদলীয় রাজনৈতিক ব্যবস্থা প্রবর্তনের ঘোষণা দিয়ে হারানো ভাবমূর্তি উজ্জ্বল করার চেষ্টা করছে। তবে এতে সরকার আন্তরিক নয় মোটেও।
গত বৃহস্পতিবার সিরিয়ায় বহুদলীয় রাজনৈতিক ব্যবস্থা প্রবর্তনের অধ্যাদেশ জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। সে দেশের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।
প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট বাশার রাজনৈতিক দলের আইনসংক্রান্ত একটি অধ্যাদেশ জারি করেছেন। এই অধ্যাদেশ জারির ফলে দেশটিতে নতুন রাজনৈতিক দল গড়া যাবে।

No comments

Powered by Blogger.