যুক্তরাষ্ট্রে দোষী সাব্যস্ত হলেন মরমন নেতা

অপ্রাপ্তবয়স্ক দুটি মেয়েকে ‘আধ্যাত্মিক বিয়ে’ করার জন্য যৌন হয়রানির মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের মরমনসম্প্রদায়ের একজন নেতা। ওয়ারেন জেফ নামের ওই নেতা ধর্মীয় সম্প্রদায়টির একটি বিভক্ত অংশের প্রধান, যাঁরা বহুবিবাহকে পুণ্যের কাজ মনে করেন।
৫৫ বছর বয়সী জেফ তাঁর টেক্সাসের খামারে ১২ ও ১৪ বছরের দুটি মেয়েকে ‘আধ্যাত্মিক বিয়ে’ করেন। টেক্সাসের একটি আদালত গত বৃহস্পতিবার তাঁকে দোষী সাব্যস্ত করেছেন। তাঁর ১১৯ বছরের কারাদণ্ড হতে পারে। ওয়ারেন জেফকে ফান্ডামেন্টালিস্ট চার্চ অব জেসাস ক্রাইস্ট অব ল্যাটার ডে সেইন্টসের আধ্যাত্মিক নেতা হিসেবে বিবেচনা করা হয়।
জেফ বিচার চলাকালে প্রতিবাদ করে বলেন, বিচার করার মাধ্যমে আদালত তাঁর ধর্মীয় বিশ্বাসে আঘাত করেছেন। তবে এই অভিযোগ নাকচ করে দিয়েছেন টেক্সাসের অ্যাটর্নি জেনারেল গ্রেগ অ্যাবোট।
ফান্ডামেন্টালিস্ট চার্চ অব জেসাস ক্রাইস্ট অব ল্যাটার ডে সেইন্টসের ১০ হাজারের মতো অনুসারী আছে বলে মনে করা হয়। মূল মরমন চার্চ বহুবিবাহের সমর্থক এ সম্প্রদায়টির নিন্দা করে থাকে। বিশেষ করে, বেশি বয়সী পুরুষদের সঙ্গে অল্প বয়সী মেয়েদের বিয়ে সমর্থন করায় তারা সমালোচিত।

No comments

Powered by Blogger.